রাজনীতিকে দুর্নীতিমুক্ত রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ : ক্যামেরন (ভিডিও)

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক : কেবল নির্বাচন নয়, উচ্চ মানের গণতন্ত্র, আইনের শাসন এবং রাজনীতিকে দুর্নীতিমুক্ত রাখাই এই মূহুর্তে বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
ঢাকা সফররত বৃটেনের এ রাজনীতিক বৃহস্পতিবার বৃটিশ-বাংলাদেশ চেম্বার আয়োজিত এক বক্তৃতা অনুষ্ঠানে এ সব কথা বলেন।17
বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ বিষয়ক ওই বক্তৃতায় তিনি মোটাদাগে ৩টি চ্যালেঞ্জকে চিহ্নিত করেন। প্রথমত হাই কোয়ালিটি অব ডেমোক্রেসি বা গণতন্ত্রের উচ্চ মান। দ্বিতীয়ত দুর্নীতি, বিশেষত রাজনীতিকে দুর্নীতিমুক্ত রাখা। তৃতীয় এবং সর্বশেষ চ্যালেঞ্জ হল ইসলামের নামে চরম পন্থার উত্থান। এটাকে আদর্শিক সংঘাত হিসেবে চিহ্নিত করেন তিনি।
জঙ্গিবাদ প্রতিরোধে সামরিক নয়, আদর্শিক লড়াই জরুরি বলে মনে করেন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এজন্য সব ধর্মের মানুষের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন বলেও তিনি মত দেন। গণতন্ত্র, দুর্নীতি এবং সন্ত্রাসবাদকে চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে ক্যামেরন বলেন, গণতন্ত্রের কোনো সংক্ষিপ্ত পথ নেই। নাম মাত্র গণতন্ত্র ভালো সরকার এবং ব্যবসার অন্তরায়। গণতন্ত্র শুধু ভোটের উপর নির্ভর করেনা। গণতন্ত্রের অন্যতম শর্ত, মানবাধিকার, আইনের শাসন, বিচার পাবার স্বাধীনতা।
তিনি বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের ভূঁয়সী প্রশংসা করেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত। এ ধারা ধরে রাখতে অবক্ঠামো ও জ্বালানি খাতে দরকার আরো বেশি বেশি বিনিয়োগ।
সন্ত্রাস ও জঙ্গীবাদের বিষয়ে বলেন, এতে আক্রান্ত পুরো বিশ্ব। যদি সব ধর্মের মানুষ ঐক্যবদ্ধ থাকে তাহলে এই সন্ত্রাসবাদকে সহজেই পরাজিত করা সম্ভব। দুর্নীতির একটি ক্যান্সার। যা রাজনীতিকে কলুষিত করে। ডেভিড ক্যামেরন বলেন, রাজনীতি দেশ ও জাতির জন্য, নিজের জন্য নয়।
সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী বলেন, আসছে দিনে বাংলাদেশ এবং যুক্তরাজ্যের সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। বক্তব্য শেষে বাংলাদেশের বিশিষ্ট নাগরিকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। ব্যক্তিগত সফরে একদিনের জন্য গেলো রাতে ঢাকা আসেন ব্রিটের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
গুলশানের তারকা হোটেল ফোর পয়েন্টস-এ জনাকীর্ণ ওই বক্তৃতা অনুষ্ঠানে সরকারের বাণিজ্যমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা, সাবেক ও বর্তমান সংসদ সদস্য, কূটনীতিক, অর্থনীতিবিদ, শিক্ষাবিদ ও নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২৪ ঘন্টার কম সময়ের এক ঝটিকা সফরে গত রাতে ঢাকায় পৌঁছান বৃটেনের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বৃহস্পতিবার দিনের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। দুপুরে একটি তৈরী কারখানা পরিদর্শন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। রাতেই তার ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

 

Please follow and like us:

Check Also

বেইজিং ঘনিষ্ট মুইজ্জুর জয়: ভারত থেকে আরও দূরে সরবে মালদ্বীপ

মালদ্বীপে দীর্ঘদিন ধরে থাকা ভারতের প্রভাব কমাতে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।