শনিবার , ৪ জুলাই ২০২০

ফ্রান্সে নির্বাচনী বিতর্কে অংশ নিচ্ছেন দুই প্রেসিডেন্ট প্রার্থী

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কে অংশগ্রহণ করতে যাচ্ছে দুই প্রেসিডেন্ট প্রার্থী ইমানুয়েল ম্যাক্রন ও মেরি লি পেন।

স্থানীয় সময় বুধবার রাতে টেলিভিশন বিতর্কে অংশ নিচ্ছেন তারা। তবে ধারণা করা হচ্ছে ম্যাক্রন ও পেনের এই বিতর্ক অনেক তিক্ত ও উত্তেজনাপূর্ণ হবে।
গত ২৩ এপ্রিল ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের এ সপ্তায় দেশটিতে প্রথম দফা প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ফ্রান্সের নিয়ম মোতাবেক ৫০ শতাংশ ভোট পেতে হয়। তার পর শুরু হয় দ্বিতীয় দফা নির্বাচন। আগামী ৭ মে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ফ্রান্সে।24
দেশটির চূড়ান্ত দফার এ প্রেসিডেন্ট নির্বাচনে ৩৯ বছর বয়সী সাবেক অর্থমন্ত্রী ম্যানয়েল ম্যাক্রন এবং ৪৮ বছর বয়সী ন্যাশনাল ফ্রন্ট পার্টির নেতা লি পেনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এক্ষেত্রে ম্যাক্রন হচ্ছেন ইউরোপীয় ইউনিয়নপন্থী ও লি পেন হচ্ছেন কঠোর ডানপন্থী ।
এই প্রথমবারের মতো সরাসরি বিতর্কে তারা ইউরোপ, অভিবাসন, অর্থনীতি ও ফরাসি নাগরিকদের মর্যাদার ব্যাপারে তাদের তীব্র মতপার্থক্যের বিষয়টি তুলে ধরবেন। নির্বাচনের জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেলেও ম্যাক্রন সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন।
এ দুই প্রার্থীর মধ্যে বিতর্ক শুরুর আগে নাম না প্রকাশ করার শর্তে ম্যাক্রনের এক সহকারী বার্তা সংস্থা এএফপিকে জানায়, আমাদের লক্ষ্য হচ্ছে কাঁদা ছোড়াছুড়ি এড়িয়ে চলা।
প্রথম দফায় মধ্যপন্থি নেতা ম্যাক্রন ২৩.৫৪ শতাংশ কট্টর ডানপন্থি ন্যাশনাল ফ্রন্টের লি পেন ২২.৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন।
মোট ১৩ জন প্রেসিডেন্ট প্রার্থী অংশগ্রহণ করেন নির্বাচনে। এর মধ্যে ৫ জন ভোটে এগিয়ে থাকেন। এর মধ্যে তৃতীয় অবস্থানে আছে সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির সরকারের প্রধানমন্ত্রী ফ্রাসোয়া ফিলন। সূত্র: এএফপি

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

‘বন্দি উইঘুর মুসলিমদের চুল থেকে তৈরি’ চীনা পণ্যের চালান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

ক্রাইমর্বাতা ডেস্করিপোট:  চুলজাতীয় চীনা পণ্যের একটি চালান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তাদের সন্দেহ, পণ্যগুলো তৈরিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *