সাতক্ষীরায় অবৈধ ক্লিনিকে অবহেলায় প্রসূতির মৃত্যু

সাতক্ষীরার কলারোয়া উপজেলার নিবন্ধনহীন বেসরকারি ক্লিনিকের ভুল চিকিৎসায় মাহিমা খাতুন (২০) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।

রোববার সকালে উপজেলার কাজীরহাটে অবস্থিত ‘জননী নার্সিং হোম’ নামক বেসরকারি ক্লিনিকে এই ঘটনা ঘটে।

মৃত মাহিমার বাড়ি কুশোডাঙ্গা ইউনিয়নের পানিকাউরিয়া গ্রামে। তার স্বামীর নাম মিকাইল।

মাহিমার স্বামী মিকাইল জানান, শনিবার রাতে মাহিমার প্রসব যন্ত্রণা উঠলে তাকে জননী নার্সিং হোমে ভর্তি করা হয়। রোববার সকালে সিজার করার জন্য ডা. মজিদসহ আরও তিনজন অপারেশন থিয়েটারে প্রবেশ করেন।

এর কিছু সময় পর অপারেশন থিয়েটার থেকে উজ্জল নামে এক সহকারী জানায়, আপনার ছেলে সন্তান হয়েছে। এ সময় উজ্জল আর একটা কাগজে কিছু ওষুধ লিখে দিয়ে সেগুলো পাশের দোকান থেকে আনার জন্য বলে।

পরে ওষুধ নিয়ে এসে তিনি দেখেন তার স্ত্রীকে অ্যাম্বুলেন্সে উঠানো হচ্ছে। তার মুখে অক্সিজেনের মাস্ক পরানো।

এ সময় মাহিমার কি হয়েছে জানতে চাইলে ডাক্তার বলেন, প্রেসার উঠেছে কলারোয়া হাসপাতালে নিতে হবে। কলারোয়া হাসপাতালে নিয়ে যাওয়ার পর কর্তব্যরত ডাক্তার কলারোয়া হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. শফিকুল ইসলাম জানান, রোগীর অনেক আগেই মৃত্যু হয়েছে।

নিহতের পিতা খোদাবকস বলেন, আমার মেয়েকে অ্যানেস্থেশিয়া ডাক্তার ছাড়াই অপারেশন করেছে। আর পুরোপুরি অজ্ঞান করার কারণে আমার মেয়ের আর জ্ঞান ফেরেনি। ডাক্তার আমার মেয়েকে অপারেশন থিয়েটার থেকে বের করার আগেই চলে যায়। আমি তাকে বারবার মাহিমাকে দেখতে বললেও ডাক্তার দেখেনি। তখন ডাক্তার মাগুরা গিয়ে রোগী দেখবে বলে তাড়াহুড়া করে চলে যায়।

এ বিষয়ে জানতে চাইলে মাগুরা সদর হাসপাতালের ডাক্তার আ. মজিদ বলেন, আমি রোগীকে অপারেশন করে সুস্থ অবস্থায় রেখে এসেছি। পরে শুনেছি রোগীর প্রেসার উঠে যায়। পরে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। অ্যানেস্থেশিয়া ডাক্তার ছাড়া অপারেশন করার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এটা ক্লিনিকের ব্যবস্থা করার কথা ছিল কিন্তু তারা সেটি করেনি।

উল্লেখ্য গত ২৯ আগস্ট এই জননী নার্সিং হোমে অভিযান চালিয়ে বৈধ কাগজপত্র ও অ্যানেস্থেশিয়া ডাক্তার না থাকা এবং ক্লিনিকের পরিবেশ মানসম্মত না হওয়ায় ভ্রাম্যমাণ আদালত ১৫ হাজার টাকা জরিমানা করে।

এ ১৫ দিনের ভেতর প্রসূতির মৃত্যুতে এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

Please follow and like us:

Check Also

তালায় বৃষ্টির জন্য এস্তেষ্কার নামাজ আদায়

কামরুজ্জামান মিঠু, তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ সাতক্ষীরার তালায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় করেছেন এলাকার মুসল্লীবৃন্দ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।