অভয়নগরে উপজেলা সেরা কলেজটি ৯ বছরেও হয়নি এমপিও ভুক্ত :

টিউশনীর সামন্য আয়ে বহু কষ্টে মানবেতর জীবন কাটছে শিক্ষক-কর্মচারীদের
স্থানীয় এমপি’র সু-দৃষ্টি কামনা ও দ্রুত এমপিও করণের দাবী এলাকাবাসীর
বি.এইচ.মাহিনী :‘কী করব বলুন! দীর্ঘ ৯ বছর ধরে পাঠদান করে যাচ্ছি, কিন্তুু আজও জোটেনি সরকারি বেতন-ভাতা। তাই শিক্ষক-কর্মচারীরা কেউ টিউশনী, কেউবা অবসরে কৃষিকাজ বা ব্যবসা করে অতি কষ্টে দিনাতিপাত করছেন।’ বলছিলেন নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের একজন প্রভাষক। অভয়নগর উপজেলার ভৈরব উত্তর-পূর্বাঞ্চালের ঐতিহ্যবাহী ও উপজেলা পর্যায়ে এইচএসসি পরীক্ষার ফলাফলে বারবার সেরা হওয়া শিক্ষা প্রতিষ্ঠান সিংগাড়ী’র শেখ আব্দুল ওহাব মডেল কলেজ। কলেজটি ২০০০ সালে প্রতিষ্ঠা লাভ করলেও বিভিন্ন কারণে শিক্ষা কার্যক্রম শুরু হয় ২০০৯ সালে। মূলত সিংগাড়ীর কৃতী সন্তান সাবেক জাতীয় সংসদের হুইপ অধ্যক্ষ শেখ আব্দুল ওহাবের স্বপ্নের বাস্তবায়ন এটি। তিনি জাতীয় সংসদের সাংসদ নির্বাচিত হওয়ার পর তাঁর জীবনের দীর্ঘ দিনের আশা ও ভৈরব উত্তর জনপদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা লাভের কষ্ট লাঘবের জন্য প্রতিষ্ঠা পায় এ মহাবিদ্যালয়টি। উল্লেখ্য, প্রতিষ্ঠার পর ২০১১ সালে প্রথম বোর্ড পরীক্ষায় এইচএসসিতে উপজেলায় শীর্ষস্থান লাভ করে চমক লাগিয়ে দেয় কলেজটি। সেবার শতভাগ পাশ করে কলেজটি সবার নজর কাড়ে। তারপর থেকে কলেজটিকে আর পছনে ফিরে তাকাতে হয়নি। ২০১২ থেকে গেল বছর ২০১৭ সাল পর্যন্ত উপজেলায় সেরা ফলাফল অর্জন করে আসছে কলেজটি। সবচেয়ে বড় কথা চতুর্দিকে সুবিশাল প্রাচীর বেষ্টিত মনোমুগ্ধকর এমন শিক্ষার পরিবেশ অভয়নগর উপজেলায় দ্বিতীয় খুঁজে পাওয়া দূরহ। কিন্তু অতীব দুঃখের বিষয় বিগত ৯ বছর ধরে কলেজটি সাফল্যের সাথে পরিচালিত হলেও আজও কলেজটি পায়নি এমপিও। ফলে মানবেতর জীবন যাপন করছেন কলেজটির প্রায় ২ ডজন শিক্ষক কর্মকর্তা, কর্মচারী। খোঁজ নিয়ে জানা যায়, এমপিও না হওয়ায় গত দেড় বছরে প্রায় অর্ধ ডজন শিক্ষক চাকুরী ছেড়ে চলে গেছেন। তবে সে সকল বিষয়ে পরবর্তীতে পুনরায় শিক্ষক নিয়োগ হয়েছে। কিন্তু শুরু থেকে থাকা শিক্ষকসহ কারোরই জোটে না মাসিক বেতন-ভাতা। দু’একটি টিউশনি ও প্রাইভেট পড়িয়ে যা আয় হয় তা দিয়ে কোনো রকম চলে তাদের সংসার জীবন। এভাবে চলতে থাকলে এক সময় হয়তো থেমে যাবে শিক্ষার বর্তমান সাফল্যের ধারা। শিক্ষার আলো থেকে বঞ্চিত হবে অভয়নগর ও দক্ষিণ নড়াইলের বিভিন্ন অঞ্চল থেকে আসা শিক্ষার্থীরা। ঝিমিয়ে পড়বে শিক্ষার মান। কলেজের প্রতিষ্ঠাককালীন শিক্ষক প্রভাষক রবিউল ইসলাম বলেন, বিগত ৯ বছর ধরে পাঠদান দিয়ে যাচ্ছি, কিন্তু এখনো মেলেনি তার পারিশ্রমিক। আমরা যারা ইংরেজি, গণিত ও বিজ্ঞানের শিক্ষক তারা প্রাইভেট পড়িয়ে কোনো রকম সাংসারিক খরচ যোগাতে পারলেও অন্যান্য বিষয়ের শিক্ষকরা নিতান্তই মানবেতর জীবন যাপন করছে। কলেজের সদ্য নিয়োগ পাওয়া ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক প্রভাষক হাফিজুর রহমানের কাছ থেকে জানা যায়, দীর্ঘ ৩ বছর হয়ে গেল কিন্তু এখনো এমপিও হলো না। ভেবেছিলাম খুব তাড়াতাড়ি এমপিও পাব কিন্তু তা না হওয়ায় খুব কষ্টে যাচ্ছে দিন। অফিস সহকারী আজিজুর রহমান মিঠু বলেন, কলেজের প্রতিষ্ঠাকালীন সময় থেকে এর সাথে জড়িয়ে আছি। ৯ বছর পেরিয়ে গেলেও এখনো মেলেনি বেতনÑভাতাদি। মূলত রাজনৈতিক সংকীর্ণতা ও পক্ষপাতিত্বের কারণে কলেজটি ভাল ফল করা সত্বেও এখনো এমপিও পায়নি বলে মন্তব্য করেন সচেতন মহল। কলেজটির প্রতিষ্ঠাতা সাবেক হুইপ শেখ আব্দুল ওহাব, পরিচালনা পরিষদ, শিক্ষক-কর্মচারীবৃন্দ ও প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণের দিক বিবেচনা করে অতিসত্ত্বর প্রতিষ্ঠানটি এমপিও’র জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর দাবী জানান।

বাঘুটিয়ায় শেখ আ. ওহাব মডেল কলেজের এইচএসসি’র নির্বাচনী ফলাফল প্রকাশ
বি.এইচ.মাহিনী ঃ উপজেলা সেরা অভয়নগরের বাঘুটিয়া ইউনিয়নের ঐতিহ্যবাহী শেখ আব্দুল ওহাব মডেল কলেজের ২০১৭ সালের এইচএসসি নির্বাচনী পরীক্ষার ফলাফল ১১ ডিসেম্বর সোমবার প্রকাশিত হয়েছে। কলেজ অডিটোরিয়ামে ফলাফল প্রকাশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাপস বিশ্বাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রভাষক শরিফুল ইসলাম, প্রভাষক রবিউল ইসলাম, প্রভাষক হাফিজুর রহমান, মুজিবুর রহমান ফারাজি, আশিষ মল্লিক, আজমিরা খাতুন, আজিজুর রহমান মিঠু, সাইফুল ইসলাম প্রমুখ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী বৃন্দ। কলেজ সভাপতি ও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শেখ আব্দুল ওহাব নির্বাচনী ফলাফলে সন্তোষ প্রকাশ করে শিক্ষার্থী ও অভিভাবকদের আরো যতœবান হওয়ার তাগিদ প্রদান করেন।

১১ ডিসেম্বর ২০১৭,সোমবার:ক্রাইমর্বাতাডটকম/প্রতিনিধি/আসাবি

 

Please follow and like us:

Check Also

তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে আর্থিক সহায়তা দিয়েছে জামায়াত

সাতক্ষীরার তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে জামায়াতে ইসলামী। মঙ্গলবার (২৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।