রবিবার , ৯ আগস্ট ২০২০

সর্বরোগের ওষুধ কালোজিরা

কালোজিরা লতাপাতা জাতীয় এক ধরনের উদ্ভিদ। এর চারাগাছ অনেকটা গুয়ামৌরির চারাগাছের মতো। এর বীজ ওষুধ ও মসলা হিসেবে ব্যবহৃত হয়। বীজ থেকে তেলও হয়। ওষুধ হিসেবে তাও ব্যবহৃত হয়। বলা হয়, কালোজিরা সর্বরোগের ওষুধ। মহানবী সা. কালোজিরার ওষুধিগুণ সম্পর্কে অবিস্মরণীয় মন্তব্য করেছেন একাধিক হাদিসে। হজরত আবু হোরায়রা রা. থেকে একটি হাদিস বর্ণনা করেছেন, হজরত আবু সালামাহ রা.। এই হাদিসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : ‘তোমরা এই কালোজিরা ব্যবহার করবে। কেননা, এতে একমাত্র মৃত্যুরোগ ছাড়া সর্বরোগের শেফা রয়েছে।’ তার এই বাণী কতটা সত্য, তার প্রমাণ পেয়েছেন ইউনানি চিকিৎসাবিশেষজ্ঞরা। মানবদেহের প্রায় এমন কোনো রোগ নেই, যার উপশম বা আরোগ্য কালোজিরায় হয় না। উচ্চ ও নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণে কালোজিরা বিশেষভাবে সহায়তা করে। শ্বাসনযন্ত্র সংবহন এবং ইমিউন সিস্টেম, পেট, অন্ত্র, কিডনি ও লিভার সম্পর্কিত রোগের চিকিৎসা করে। ডায়াবেটিক রোগীদের শর্করা কমিয়ে আনতে সাহায্য করে। মস্তিষ্কের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। স্মরণশক্তি বাড়িয়ে দিতে কার্যকর ভ‚মিকা রাখে। সর্দি, কাঁশি, কফ সারাতে অব্যর্থ। পক্ষাঘাত ও কম্পন রোগে এর তেল বিশেষভাবে উপকারী। যৌনব্যাধি ও স্নায়বিক দুর্বলতায় আক্রান্ত রোগীদের জন্য কালোজিরা উৎকৃষ্ট প্রতিষেধক। এটি পুরাতন জ্বর, মুত্রথলিতে পাথর, জন্ডিস রোগের ক্ষেত্রে অন্ত্যন্ত কার্যকর। ক্যান্সারের প্রতিষেধক হিসেবেও এর কার্যকারিতা প্রমাণিত। মায়েদের দুধের প্রবাহ ও স্থায়িত্ব বৃদ্ধিতেও কালোজিরা সহায়তা করে। এ ছাড়া প্রসূতির বিভিন্ন রোগ উপশমকারী। বিভিন্ন ধরনের ব্যথা-বেদনা, বিশেষ করে শরীর, মাথা, গলা ও দাঁতের ব্যথা নিরাময়ে খুবই কার্যকর। শিশুদের দৈহিক ও মানসিক বৃদ্ধিতে কালোজিরা সাহায্য করে।
দেখা যাচ্ছে, ছোটোখাট থেকে শুরু করে গুরুতর অনেক রোগেই কালোজিরা মহৌষধ হিসেবে কার্যকর। হজরত আনাস রা. বর্ণিত একটি হাদিসে রাসূল সা. বলেছেন : যখন রোগযন্ত্রণা খুব বেশি কষ্টদায়ক হয়, তখন এক চিমটি পরিমাণ কালোজিরা নিয়ে খাবে। অতঃপর পানি ও মধু পান করবে।
কালোজিরা আমাদের দেশে সর্বত্রই পাওয়া যায়। এখানে কালোজিরার উৎপাদনও হয়। দাম খুব বেশি নয়। কিন্তু আমরা অনেকেই জানিনা কী এর গুণাগুণ। রাসূল সা.-এর নির্দেশনা ও চিকিৎসাবিধান অনুযায়ী কালোজিরা ব্যবহার করে আমরা সহজেই বিভিন্ন রোগব্যাধি থেকে আরোগ্য লাভ করতে পারি, উপকার পেতে পারি।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

কুরবানির তাৎপর্য ও শিক্ষা

ড. মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন : ইসলামী শরিয়তে কুরবানির গুরুত্ব ও তাৎপর্য অত্যধিক। মুসলিম জাতির পিতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *