ওবায়দুল কাদেরের সঙ্গে বার্নিকাট ও শ্রিংলার সাক্ষাৎ অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন চায় ভারত-যুক্তরাষ্ট্র

ক্রাইমবার্তা রিপোট:   আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক দেখতে চায় ভারত ও যুক্তরাষ্ট্র।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৃহস্পতিবার পৃথক সাক্ষাতের পর এমন মন্তব্য করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ও বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট।

সেতু ভবনে সকালে ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেন শ্রিংলা। পরে তিনি সাংবাদিকদের বলেন, ভারত আশা করে আগামী একাদশ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে।

তিনি বলেন, আগামী নির্বাচন সামনে রেখে কোনো নাশকতার আশঙ্কা দেখছে না ভারত। আমরা আশা করি, সবার অংশগ্রহণে সুন্দর একটি নির্বাচন হবে।

অপরদিকে ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকের পর বার্নিকাট বলেন, অবাধ নির্বাচনের স্বার্থে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ হতে পারে।

রাষ্ট্রদূত হিসেবে চার বছর দায়িত্ব পালনের সময়কে সুখকর উল্লেখ করে তিনি এ দেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচন এবং মানবাধিকারের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন। অংশগ্রহণমূলক নির্বাচনের স্বার্থে রাজনৈতিক সংলাপ সহায়ক ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি।

তবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, সংলাপের উপলক্ষ কিংবা পরিবেশ দেখছেন না তিনি। খালেদা জিয়া বন্দি থাকলেও, নির্বাচনে এর কোনো প্রভাব পড়বে না বলেও তার দাবি।

অন্যদিকে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠকের পর ওবায়দুল কাদের বলেন, নির্বাচন নিয়ে তার (শ্রিংলা) সঙ্গে আমার কোনো কথা হয়নি।

ভারত একটি বড় গণতান্ত্রিক দেশ। স্বাভাবিকভাবেই তারা চাইবে, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকুক। শুরু থেকেই তারা বলে আসছে, বাংলাদেশে সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ একটি নির্বাচন তারা প্রত্যাশা করে।

আমাদের নির্বাচনে ভারত পক্ষপাতমূলক নাক গলানোর মতো কোনো ভূমিকা পালন করতে চায় না। নির্বাচনে বাংলাদেশের জনগণের মতামত প্রতিফলিত হবে, এটাই গণতান্ত্রিক একটি দেশ হিসেবে তারা প্রত্যাশা করে।

Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।