খোদ প্রার্থীদের ওপর ব্যাপক হামলা-গুলি, প্রার্থীসহ আহত ১৯০

ক্রাইমর্বাতা রিপোট: একাদশ জাতীয় নির্বাচনে প্রচার-প্রচারণা চালানোর সময় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ধানের শীষের প্রার্থীদের ওপর ব্যাপক হামলা চালানো হয়েছে। এসময় প্রার্থীকে সরাসরি গুলি ও কুপিয়ে জখম করার করার ঘটনা ঘটেছে। আজ সন্ধ্যায় এ প্রতিবেদন লেখার সময় অন্তত ১৩ নির্বাচনী আসনে বিএনপির প্রার্থীর ওপর ক্ষমতাসীনরা হামলা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। এতে ধানের শীষের প্রার্থীসহ কমপক্ষে ১৯০ নেতাকর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে শরীয়তপুর-৩ আসনের বিএনপি প্রার্থী মিয়া নুরুদ্দিন আহমেদ অপুর প্রচারণায় ‘নৌকার স্লোগান’ দিয়ে হামলা চালিয়ে তার মাথা ও ঘাড়ে রামদা দিয়ে কুপিয়ে গুরুতর জখম করা হয়। আশঙ্কাজনক অবস্থায় তাকে হেলিকপ্টারযোগে ঢাকায় এনে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে নিচে ১৩ প্রার্থীর ওপর হামলার খবর তুলে ধরা হলো-

শরীয়তপুরে বিএনপি প্রার্থী নুরুদ্দিনকে কুপিয়ে জখম
শরীয়তপুর-৩ আসনের বিএনপি প্রার্থী মিয়া নুরুদ্দিন আহমেদ অপুর প্রচারণায় ‘নৌকার স্লোগান’ দিয়ে হামলা চালিয়েছে একদল যুবক। এসময় তারা প্রার্থী নুরুদ্দিনের মাথা ও ঘাড়ে রামদা দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে। আশঙ্কাজনক অবস্থায় তাকে হেলিকপ্টারযোগে ঢাকায় আনা হয়েছে এবং রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এ হামলায় আরও অর্ধশতাধিক বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন।

মির্জা আব্বাসের প্রচারণায় হামলা: রমনা থানার ওসি প্রত্যাহার
ঢাকা-৮ আসনে বিএনপির প্রার্থী মির্জা আব্বাসের প্রচারণায় হামলার ঘটনায় রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাইনুল ইসলামকে প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তা পদায়নের জন্য পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দেয় নির্বাচন কমিশন (ইসি)। এরই প্রেক্ষিতে রমনা মডেল থানায় নতুন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে জানে আলম মুনশীকে নিয়োগ দেয়া হয়েছে।
সোমবার ডিএমপি সদর দফতরের এক অফিস আদেশে নতুন এ ওসিকে দায়িত্ব দেয়া হয়।

পাবনায় বিএনপি প্রার্থীর প্রচারণায় হামলা, আহত ৫
পাবনা-২ সুজানগর আসনে বিএনপি প্রার্থী সেলিম রেজা হাবিবের নির্বাচনী প্রচারণায় হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার সাগরকান্দি বাজারে প্রচারণা চালানোর সময় এ হামলা করা হয়। হামলায় ৫ নেতাকর্মী আহত হয়েছেন বলে সেলিম রেজা জানিয়েছেন।

মওদুদের গাড়িবহরে আ.লীগের হামলা-ভাঙচুর, আহত ৫
নোয়াখালীর কোম্পানীগঞ্জে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের গাড়িবহরে আওয়ামী লীগ সমর্থকরা হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। এ সময় দুটি মাইক্রোবাসও ভাঙচুর করা হয়।
সোমবার কোম্পানীগঞ্জ উপজেলার চরকারদা ইউনিয়নের নতুনবাজার এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এতে বিএনপির ৫ কর্মী আহত হয়েছেন। তাদেরকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জয়নুল আবদিন ফারুকের ওপর ছাত্রলীগের হামলা
নোয়াখালী-২ (সেনবাগ) আসনে ধানের শীষের প্রার্থী বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুকের গাড়িবহরে হামলা চালিয়েছে ছাত্রলীগ। এসময় তাকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে এবং বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে। এ ঘটনায় তিনি অল্পের জন্য বেঁচে গেছেন এবং বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন বলে জানান। সোমবার দুপুর ১টার দিকে সেনবাগ উপজেলার কাবলিপুরে এ ঘটনা ঘটে।


লক্ষ্মীপুরে বিএনপি প্রার্থী এ্যানীর গণসংযোগে হামলা-গুলি, আহত ৩৩
লক্ষ্মীপুর ৩ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর গণসংযোগে হামলার ঘটনা ঘটেছে। এতে প্রার্থী এ্যানী নিজে, তিন সাংবাদিক, বিএনপি-যুবদল ও ছাত্রদলের অন্তত ৩৩ নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের মধ্যে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয় এবং অন্যদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার সকাল ১১টার দিকে সদর উপজেলার শান্তিরহাট বাজারে গণসংযোগকালে এ হামলার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড গুলি ছুড়ে পুলিশ।

ভোলায় বিএনপি প্রার্থীর গণসংযোগ আ’লীগের হামলা
ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের বিএনপি প্রার্থী নাজিমউদ্দিন আলমের গণসংযোগে আওয়ামী লীগের লোকেরা হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। সোমবার বেলা ১২টায় জাহানপুর ইউনিয়নের আটকপাট বাজার এলাকায় এ হামলা চালানো হয়। এতে বিএনপির বেশ কিছু নেতাকর্মী আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। একইসঙ্গে নাজিমউদ্দিন আলমের প্রচার কাজে ব্যবহার করা দু’টি গাড়ি ভাঙচুর চালানো হয়েছে।

মঈন খানের প্রচারণায় পুলিশের বাধা, যুবলীগ-ছাত্রলীগের হামলা
নরসিংদী-২ আসনের বিএনপি প্রার্থী ড. আবদুল মঈন খানের প্রচারণায় পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ উঠেছে। সোমবার দুপুরে জিনারদী ইউনিয়নের পারুলিয়া মোড়ে এ ঘটনা ঘটে। এ ঘটনার অভিযোগ দিতে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ভাস্কর দেবনাথের কার্যালয়ে গেলে মঈন খানের ব্যক্তিগত সহকারী বাহাউদ্দিন ভূইয়া মিল্টনের ওপর হামলা চালায় যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

কিশোরগঞ্জে বিএনপি প্রার্থীর প্রচারণায় পুলিশের গুলি
কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের বিএনপি প্রার্থী কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি মো. শরীফুল আলমের নির্বাচনী গণসংযোগে পুলিশ গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতাকর্মীরা। পুলিশের গুলিতে অন্তত পাঁচ নেতাকর্মী গুলিবিদ্ধ হওয়া ছাড়াও বিএনপি প্রার্থী মো. শরীফুল আলমসহ অন্তত ২০ নেতাকর্মী আহত হয়েছেন বলে বিএনপি প্রার্থী মো. শরীফুল আলম জানিয়েছেন। অন্যদিকে বিএনপি নেতাকর্মীদের ছোঁড়া ইট-পাটকেলে এসআইসহ ৫ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছেন কুলিয়ারচর থানার ওসি মো. নান্নু মোল্লা। সোমবার বিকাল ৪টার দিকে কুলিয়ারচর বাজারের গাইলকাটা এলাকায় এই ঘটনা ঘটে।

টঙ্গিবাড়ীতে বিএনপি প্রার্থীর ওপর ফের হামলা, গাড়ি ভাঙচুর
মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গিবাড়ী) আসনের বিএনপি প্রার্থী ও সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহা প্রতিপক্ষ সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছেন। এসময় সন্ত্রাসীরা তার দুটি গাড়িও ভাঙচুর করে।
রোববার দিবাগত রাত পৌনে ২টার দিকে নিজ নির্বাচনী এলাকা লৌহজং উপজেলার কলমা গ্রামে যাওয়ার পথে টঙ্গিবাড়ী উপজেলার বাহেরপাড়া এলাকায় এই হামলার ঘটনা ঘটে। হামলায় ধানের শীষের প্রার্থীসহ প্রায় ৯ জন আহত হয়েছেন।

খুলনায় বিএনপি প্রার্থীর গণসংযোগে হামলা, আহত ১৫
খুলনা-৩ আসনে ধানের শীষের প্রার্থী রকিবুল ইসলাম বকুলের গণসংযোগে হামলা চালিয়েছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ ঘটনায় ১৫ জন বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন। আহতদেরকে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে। সোমবার দুপুর দেড়টার দিকে নগরীর খালিশপুর এলাকায় বিএনপির প্রার্থী রকিবুল ইসলাম বকুলের কর্মীদের উপর এ হামলার ঘটনা ঘটে। তবে এসময় তিনি মসজিদে নামাজ আদায় করছিলেন।

সোনারগাঁওয়ে বিএনপি প্রার্থীর প্রচারণায় হামলা, আহত ১৫
নারায়ণগঞ্জ-৩ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী আজহারুল ইসলাম মান্নানের প্রচারণায় হামলা করেছে ছাত্রলীগ। এই ঘটনায় অন্তত ১৫ নেতা-কর্মী আহত হয়েছেন। সোমবার বিকেলে জামপুর ইউনিয়নের মাঝেরচর ঈদগাহ এলাকায় বিএনপি প্রার্থী আজহারুল ইসলাম মান্নানের গণসংযোগের সময় এ হামলা চালানো হয়।

শেরপুরে বিএনপি প্রার্থী ডা. সানসিলার ওপর হামলা 
শেরপুর-১ সদর আসনে দেশের সর্বকনিষ্ঠ এবং বিএনপির প্রার্থী ডা. সানসিলা জেবরিন প্রিয়াংকার গাড়িবহরে হামলা হয়েছে। হামলার সময় ১০ নেতা-কর্মী আহত হয়েছেন বলে দাবি করেছেন ডা. সনিসিলা। শেরপুর জেলা কার্যালয়ে সাংবাদিকদের কাছে তিনি এ অভিযোগ করেন।

এসময় ডা. সানসিলা জানান, সোমবার বিকেল ৪ টার দিকে সদর উপজেলা ঘুঘুরাকান্দি এলাকায় পাজারো গাড়িতে করে মাসহ অন্যান্য আত্মীয়-স্বজন ও দলের নেতা-কর্মীদের নিয়ে গণসংযোগে বের হন। পরে বেলা সাড়ে ৪ টার দিকে ঘুঘুরাকান্দি গ্রামে পৌঁছালে সেখানে আওয়ামী লীগের নেতা-কর্মীরা গণসংযোগে বাধা দিয়ে গাড়িটি ফিরিয়ে দেয়। ফিরে আসার সময় পেছন থেকে লাঠিসোটা নিয়ে হামলা করে গাড়ির পেছনের ও দুই পার্শ্বের কাঁচ ভেঙে ফেলে। এবং গাড়িতে থাকা লোকজনের ওপর হামলা করে। এসময় প্রার্থীর খালা ও ভাইসহ ১০ জন আহত হয় বলে তিনি জানান।

পরে গাড়িটি নিয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আনারকলি মাহবুবের কার্যালয়ে দেখা করতে যান। কিন্তু রিটার্নিং কর্মকর্তা দেখা করতে না চাইলে দরজার সামনে বসে প্রায় ২০ মিনিট অবস্থান নেয় ডা. প্রিয়াংকা। এক পর্যায়ে প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা এসে পরিস্থিতি শান্ত করে এবং রিটার্নিং কর্মকর্তা সাক্ষাৎ দেন। এসময় কার্যালয়ের নিচে থাকা প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্ট হাতেম আলী ও আত্মীয়-স্বজনসহ ১১ জনকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।
ডা. পিয়াংকা জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে এ হামলার বিচার ও নিরাপত্তার দাবি জানান। এসময় প্রার্থীকে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন জেলা রিটার্নি কর্মকর্তা। এছাড়াও রিটার্নিং কর্মকর্তা ঘটনাটি নির্বাচনী ইলেক্ট্ররিয়াল সেলে লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শ দেন।

Please follow and like us:

Check Also

আশাশুনির বদরতলা-ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের পরিত্যাক্ত খুটির রড: l দুর্ঘটনার শঙ্কা

এস,এম মোস্তাফিজুর রহমান( আশাশুনি) সাতক্ষীরা।। আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়নের বদরতলা টু ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।