প্রতিটি গুমের বিচার অবশ্যই হবে : ড. শাহদীন মালিক

ক্রাইমবার্তা রিপোটঃ বিশিষ্ট আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেছেন, দিনক্ষণ বলতে পারছি না, তবে প্রতিটি গুম খুনের বিচার এদেশে অবশ্যই হবে। তিনি বলেন, কেউ আজীবন ক্ষমতায় থাকে না। ১৫ আগষ্ট, জেল হত্যা আর মানবতাবিরোধী অপরাধের বিচার যদি ৪৫/৫০ বছর পরে হতে পারে তাহলে গত কয়েক বছরে যেভাবে গুম আর বিচার বহির্ভূত হত্যার ঘটনা ঘটেছে তার বিচারও একদিন হবে। শুধু সময়ের অপেক্ষা মাত্র।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে মৌলিক অধিকার সুরক্ষা কমিটি আয়োজিত গুম ও গণতন্ত্রের অব্যাহত সংকট শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশিষ্ট অর্থনীতিবিদ আনু মুহাম্মদ, ব্যারিষ্টার সারা হোসেন, অধ্যাপক রেহনুমা আহমেদ প্রমূখ। অনুষ্ঠানে দেশের বিভিন্ন এলাকার গুম হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যরা অংশ নিয়ে তাদের বক্তব্য তুলে ধরেন।

শাহদীন মালিক বলেন, ১৯৭১ সালেও অনেকে গুম হয়েছেন। কিন্ত সেই গুমের সাথে জড়িত ছিল পাকিস্তানি আর্মি। কিন্তু এখন একটি স্বাধীন দেশে স্বাধীন নাগরিকরা গুম হবেন এটা মেনে নেয়া যায়না। প্রতিটি গুমের বিচার এদেশেই হবে। তবে দিন ক্ষণ বলতে পারছি না। শুধু সময়ের অপেক্ষা মাত্র।

এই সংবিধান বিশেষজ্ঞ
বলেন, গুম খুনের সাথে প্রশাসনের কেউ কেউ জড়িত থাকলেও সবাই জড়িত না। অনেক ভাল কর্মকর্তারা এখন ওএসডিতে আছেন। সময় এক সময়ে আসবে যখন তারাই সঠিক ভুমিকা নেবেন। অন্যায়ের সাথে বা গুম খুনের সাথে জড়িতদের তারাই খুজে বের করে এর বিচার করবেন। আমরা সেই দিনের অপেক্ষায় থাকবো। তবে প্রতিবাদ আর প্রতিরোধের জায়গা থেকে আমাদের কথা বলতেই হবে। আমাদের এই প্রতিবাদই এক সময়ে সমস্বরে প্রতিরোধ হয়ে গুমের বিচারের পথকে সুগম করবে।

Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।