রবিবার , ১২ জুলাই ২০২০

দেশে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো আশঙ্কা নেই: আইজিপি

ক্রাইমবার্তা রিপোটঃ  পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, দেশে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো আশঙ্কা নেই। ত‌বে সাম্প্রতিক বি‌শ্বের বি‌ভিন্ন দে‌শে জঙ্গি হামলার প্রে‌ক্ষি‌তে বাংলা‌দেশও সম্পূর্ণ ঝুঁকিমুক্ত নয়। তাই বাংলা‌দেশ পুলিশ বাড়‌তি সতর্কতা অবলম্বনের পাশাপা‌শি সা‌র্বিক নিরাপত্তা জোরদার ক‌রে‌ছে। বাড়া‌নো‌ হয়ে‌ছে গো‌য়েন্দা নজরদা‌রি।

বুধবার পুলিশ সদর দফতরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) কার্যনির্বাহী কমিটির সঙ্গে শুভেচ্ছাবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, বিশ্বজুড়ে জঙ্গিদের দলবদ্ধ হামলার চেয়ে একাকি হামলার প্রবণতা বাড়ছে। এ প্রবণতা রোধ করা প্রায় অসম্ভব। জঙ্গিদের কর্মকাণ্ড নিয়ন্ত্রণে রয়েছে, তবে পুরোপুরি নির্মূল সম্ভব হয়নি।

তিনি বলেন, রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার পর মানুষের মধ্যে সচেতনতা তৈরি হয়। জঙ্গি বা সন্দেহভাজনদের নিয়ে মানুষ তথ্য দিলে ‘একাকী হামলা’ প্রবণতাও প্রতিরোধ করা সম্ভব হবে।

এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘বুদ্ধ পূর্ণিমায় কোনো সুনির্দিষ্ট হামলার তথ্য নেই। তবে হামলা হতে পারে এমন আশঙ্কা থেকে বৌদ্ধ প্রধান এলাকাসহ সারা দেশেই নিরাপত্তা বাড়ানো হয়েছে।

তিনি বলেন, ঢাকা এবং পার্বত্য অঞ্চলে বুদ্ধ পূর্ণিমার শোভাযাত্রা হবে। এ শোভাযাত্রা ঘিরেও বিশেষ নিরাপত্তা থাকবে। বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দের সঙ্গেও আমরা বৈঠক করেছি। তাদের নিরাপত্তা চাহিদাও পূরণ করা হচ্ছে।

দেশে বিদেশি জঙ্গি বা জঙ্গি সংগঠনের তৎপরতা নেই দাবি করেন জাবেদ পাটোয়ারী।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কোনো তৎপরতা বাংলাদেশে নেই। তবে কারও কারও সঙ্গে আদর্শিক যোগাযোগ থাকতে পারে।

আইএসের দাবি করা বাংলাদেশ শাখার খলিফা শায়খ আবু মুহাম্মদ আল বাঙালির বিষয়ে আইজিপি বলেন, গণমাধ্যমে আল বাঙালির বিষয়টি এসেছে। তার হুমকির বিষয়টিও গণমাধ্যম থেকেই আমরা জানতে পেরেছি।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

কালিগঞ্জে সিদ্দিক মেম্বরের বিরুদ্ধে সাতক্ষীরা প্রেসক্লাবে আবারও সাংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টারঃ কালিগঞ্জ উপজেলা এলাকার বহুল বিতর্কিত, সমালোচিত, মামলাবাজ সিদ্দিক মেম্বরের নানান অনিয়ম, দূর্ণীতি, স্বজনপ্রীতি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *