বৃহস্পতিবার , ২ জুলাই ২০২০

পবিত্র ঈদুল আজহা ১২ই আগস্ট

ক্রাইমর্বাতা রির্পোট:  বাংলাদেশের আকাশে শুক্রবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ১২ই আগস্ট সোমবার দেশে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। গতকাল সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। নতুন চাঁদ দেখা যাওয়ায় শনিবার থেকে হিজরি পঞ্জিকার জিলহজ মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে বাংলাদেশে ঈদ হবে ১২ই আগস্ট। জিলহজ মাসের ১০ তারিখে
ঈদুল আযহা উদযাপিত হয়। মুসলমানদের অন্যতম বড় এই ধর্মীয় উৎসবে পশু  কোরবানি  দেয়া হয়, যার মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বর্জন এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা।

কোরবানির ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেন হজরত ইব্রাহীম (আঃ) ও হজরত ইসমাঈল (আঃ)। মহান আল্লাহর সন্তুষ্টির জন্য হজরত ইব্রাহীম (আঃ)-এর সর্বোৎকৃষ্ট ত্যাগ এবং হজরত ইসমাঈল (আঃ)-এর আত্মোৎসর্গ আল্লাহর কাছে এতো পছন্দ হলো যে তিনি এ ঘটনাকে চিরস্মরণীয় করে রাখার ব্যবস্থা করলেন। মহান আল্লাহ হযরত ইব্রাহীম (আঃ)কে মুসলিম জাতির পিতার আসনে অভিষিক্ত করলেন এবং তার ছেলে ইসমাঈল (আঃ)-এর বংশধারায় সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হজরত মুহাম্মদ (সাঃ)-এর উত্থান ঘটালেন।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের  দেশগুলোতে বৃহস্পতিবার জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সেখানে ঈদুল আজহা উদযাপিত হবে ১১ই অগাস্ট। আর তার আগের দিন হবে হজ। সারা বিশ্ব  থেকে হজ করতে সৌদি আরবে জড়ো হওয়া লাখো মানুষ সেদিন আরাফাতের ময়দানে অবস্থান করবেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজের আনুষ্ঠানিকতা। এবার ঈদে ১১, ১২ ও ১৩ আগস্ট সরকারি ছুটি থাকবে।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

সন্তান জন্ম দেওয়া মাকে রক্ত দিতে মধ্যরাতে হাসপাতালে মেয়র

ক্রাইমর্বাতা রিপোট:  ব্রাহ্মণবাড়িয়া :  স্ত্রীর জন্য মধ্যরাতে রক্তের প্রয়োজন দেখা দিলে বেশ দুশ্চিন্তায় পড়ে যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *