বৃহস্পতিবার , ১৬ জুলাই ২০২০

সাতক্ষীরা তালা শিক্ষা অফিসের খামখেয়ালীপনায় পদোন্নতির তালিকা হতে বাদ পড়েছে কয়েকশ সহকারী শিক্ষক

ক্রাইমবার্তা রিপোটঃতালা: সাতক্ষীরা তালায় শিক্ষা অফিসের খামখেয়ালীপনায় অধিগ্রহনকৃত সহকারী শিক্ষকদের পদোন্নতিতে মানা হচ্ছেনা ২০১৩ সালের প্রজ্ঞাপনের বিধিমালা। প্রতিকার চেয়ে উপজেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত আবেদন।
লিখিত আবেদনে অধিগ্রহনকৃত সহকারী শিক্ষকগন বলেন, ১৫-৯-২০১৯ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর স্বারক নং সুত্র ৩৮.০১.০০০০.৪০০.১২.০২১.২০১৭-৮২/৬৪ মতে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক গনের সন্মিলিত পূর্ণাঙ্গ জ্যেষ্ঠতা তালিকাসহ হালনাগান তথ্যাদি প্রেরন করার জন্য। যা ২০১৩ সালের রাষ্ট্রপতির পক্ষে উপ-সচিব মোহাম্মদ আবুল কালাম স্বাক্ষরিত বাংলাদেশ গেজেট রেজিস্টার্ড নং ডিএ-১ বৃহস্পতিবার ০১আগস্ট ২০১৩ এর বিধিমালায় ২এর গ এবং ৯ এ উল্লেখ্য আছে। উল্লেখিত আদেশ অনুযায়ী অধিগ্রহনকৃত সহকারী শিক্ষকগন যোগদানের পর হতে ২০১২ সাল পর্যন্ত চাকুরী ৫০% কার্যকাল গননা করা হবে এবং ২০১২ সালের পর সকল চাকুরী হিসাব করে জ্যেষ্ঠতার ভিত্তিতে গ্রেডেশান বা পদোন্নরি তালিকা প্রেরন করতে হবে। কিন্ত উপজেলা শিক্ষা অফিস সুত্রে জানতে পারলাম, জেলা শিক্ষা অফিসার কর্তৃক মৌখিকভাবে পুরাতন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের তালিকা হালনাগাদ করে পাঠানোর জন্য আদেশ দিয়েছেন। সেই হিসেবে ২০১৩ সালের বিধিমালা না মেনে অধিগ্রহনকৃত সহকারী শিক্ষকদের বাদদিয়ে পূর্ণ্যাঙ্গ গ্রেডেশান তালিকা প্রস্তুত করা হয়েছে। এমন আদেশে প্রায় ৩শত জন অধিগ্রহনকৃত সহকারী শিক্ষকগন পদোন্নতি হতে বঞ্চিত হওয়ার আশংঙ্খায় রয়েছেন। শিক্ষকগন আরও বলেন, জেলা শিক্ষ্া অফিসারের মৌখিক আদেশ কার্যকরী হলে, স্বল্পচাকুরীর শিক্ষকগন পদোন্নতি হতে বঞ্চিত হওয়ার আশংঙ্খায় হতাশায় ভুগছেন। এ ছাড়া প্রতিটি বিদ্যালয়ে আরও একজন করে সহকারী প্রধান শিক্ষকদের পদ বৃদ্ধি করা হবে বলে জানা যায়। এমন অবস্থা সৃষ্টি হলে আমরা সহকারী প্রধান শিক্ষকদের পদ হতেও বঞ্চিত হবো। বঞ্চিত শিক্ষকরা আরও বলেন, অতি গোপনে অধিগ্রহনকৃত শিক্ষকদের বাদ দিয়ে জ্যেষ্টতা তালিকা তৈরী করা হয়েছে বলে মনে হচ্ছে।
এমতবস্থায় আবেদনকৃত সহকারী শিক্ষকগনের দাবী, ২০১৩ সালের বিধিমালার মেনে গ্রেডেশান অনুযায়ী পূর্ণ্যঙ্গ (পদোন্নতির তালিকা) প্রেরনের জন্য সংশ্লিষ্ট শিক্ষা বিভাগের কর্মকর্তাসহ মহাপরিচালকের হস্তক্ষেপ কামনা করছি।
এ বিষয়ে,তালা উপজেলা শিক্ষা অফিসার শেখ মোস্তাফিজুর রহমান তার দায়িত্ব এড়িয়ে দিয়ে বলেন, শিক্ষকগনকে বলেন, আগামী রবিবার জেলা শিক্ষা অফিসারের সাথে কথা বলার জন্য।

 

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

সাতক্ষীরায় ইসলামী ব্যাংকের ছয় কর্মকর্তাসহ নতুন করে ২৫ জনের করোনা শনাক্ত

ক্রাইমর্বাতা রিপোট: সাতক্ষীরা    গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় নতুন করে কালিগঞ্জ ইসলামী ব্যাংকের ছয় কর্মকর্তা ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *