সাতক্ষীরায় আ.লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের ১৬ পদের ৬টিতে এসেছে নতুন, হেরেছেন একজন

ক্রাইমবার্তা ডেস্কে রিপোটঃ   দীর্ঘ একমাস ধরে জেলার সকল উপজেলায় উত্তেজনার মধ   য় বিরাজ করছিলো উৎমূখর পরিবেশ। নেতা-কর্মীদের মধ্যে ছিলো প্রাণ চাঞ্চল্য। জেগে উঠেছিলেন তৃণমূলের নেতা-কর্মীরা। উল্লাস, উচ্ছ্বাসের বাঁধভাঙা ঢেউ আছড়ে পড়ছিলো নৌকার সমর্থকদের মধ্যে। ত্রি-বার্ষিক কাউন্সিলকে ঘিরে আওয়ামী লীগের প্রত্যেকটি ইউনিটে ছিলো উৎসবের আমেজ। সাজ সাজ রব উঠেছিলো জেলা জুড়ে। কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দের দিকে তাকিয়ে ছিলেন তৃণমূলের নেতা-কর্মীরা। উদ্বেগ-উৎকন্ঠায় কেটেছে প্রায় একটি মাস। কে ধরবেন হাল? কে হবেন আগামীর নেতা? কে পূর্ণ করবেন তৃণমূলের আশা? এমন নানা প্রশ্নের যবনিকা হয়েছে। নতুনের কেতন উড়িয়ে আবার যাত্রা শুরু হলো নব-নির্বাচিত কমিটির। দলকে ঐক্যবদ্ধ ও শক্তিশালী করার প্রত্যয়োদ্দীপ্ত প্রত্যাশার আলো জ্বেলে চলবে নতুন নেতৃত্ব।

জেলার ৭টি উপজেলা ও একটি পৌরসভায় আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন রোববার শেষ হয়েছে। উক্ত সম্মেলনের মাধ্যমে আগামী ৩ বছরের জন্য জেলার ৭টি উপজেলা ও একটি পৌরসভায় আওয়ামী লীগের নেতৃত্ব নির্বাচন করা হয়েছে। এরমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ কিছু পদে নেতৃত্ব নির্বাচন করা হলেও কোথাও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। উপজেলার নবনির্বাচিত নেতৃবৃন্দ আলাপ-আলোচনা করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন।

ইতোমধ্যে যে ৮টি ইউনিটের সম্মেলন সম্পন্ন হয়েছে, তার ৬ টিতেই নির্বাচন ছাড়াই আলাপ-আলোচনার মাধ্যমে কমিটি নির্বাচন করা হয়েছে। তবে, দেবহাটা ও সাতক্ষীরা পৌরসভায় সমঝোতা না হওয়ায় কাউন্সিলরদের ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হয়।

সম্মেলনে ৮টি ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদকের ১৬টি পদে ১০ জনই পূর্বের কমিটির স্ব স্ব দায়িত্বে ছিলেন। ৬ জন নতুন মুখ এসেছে কমিটিতে। এরমধ্যে বিগত উপজেলা নির্বাচনে দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হওয়ায় পূর্বের কমিটির সভাপতি সাধারণ সম্পাদকদের ৪জন এবার প্রার্থী হতে পারেননি। সেই হিসেবে মাত্র দু’জন নতুন মুখ এসেছেন এবারের কমিটিতে। এরমধ্যে একজন নির্বাচনে এবং অপর একজন মনোনয়নে।

নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কোন পরিবর্তন হয়নি শ্যামনগর, দেবহাটা এবং তালা উপজেলায়। শ্যামনগরে সংসদ সদস্য এসএম জগলুল হায়দার সভাপতি ও আতাউল হক দোলন সাধারণ সম্পাদক, দেবহাটায় মুজিবুর রহমান সভাপতি ও মনিরুজ্জামান মনি সাধারণ সম্পাদক এবং তালায় শেখ নুরুল ইসলাম সভাপতি ও ঘোষ সনৎ কুমার সাধারণ সম্পাদক পুন:নির্বাচিত হয়েছেন।
কমিটিতে দু’জনই নতুন এসেছেন কালিগঞ্জে। এই উপজেলায় সাবেক সভাপতি শেখ ওহিদুজ্জামান মৃত্যুবরণ করায় এবং সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী বিগত উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ায় উভয় পদে নতুন নেতৃত্ব এসেছে। সভাপতি নির্বাচিত হয়েছেন প্রবীন রাজনীতিবীদ মাস্টার নরিম আলী ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন এনামুল হক ছোট।

আশাশুনি ও কলারোয়ায় পূর্বের সভাপতি এবিএম মোস্তাকিম ও ফিরোজ আহমেদ স্বপন পুনরায় নির্বাচিত হয়েছেন। পূর্বের সাধারণ সম্পাদক এড. শহিদুল ইসলাম পিন্টু ও আমিনুল ইসলাম লাল্টু বিগত উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন। একারণে সাধারণ সম্পাদক পদে আশাশুনিতে সম্ভুজিত মন্ডল ও কলারোয়ায় আলিমুর রহমান নির্বাচিত হয়েছেন।

সাতক্ষীরা সদর ও পৌরসভায় পূর্বের কমিটির সাধারণ সম্পাদক শেখ শাহজাহান আলী ও শাহাদাত হোসেন পূর্ননির্বাচিত হয়েছেন। সদরে সভাপতি এসএম শওকত হোসেন বিগত উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী ছিলেন। ফলে তাকে বাদ পড়তে হয়েছে। এখানে নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবুল খায়ের সরদার। তিনি গুরুতর অসুস্থ্য অবস্থায় সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় সভাপতি নির্বাচিত হয়েছেন।

ভোটে হেরে পূর্বের কমিটির সভাপতির দায়িত্ব হারিয়েছেন একমাত্র প্রার্থী আবু সায়ীদ। তিনি সাতক্ষীরা পৌর আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এ পদে বিজয়ী হয়েছেন সাতক্ষীরা পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাবেক পৌর মেয়র শেখ আশরাফুল হকের ছেলে শেখ নাছেরুল হক। এদিকে নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ দ্রুত সময়ের মধ্যে দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে দলের জেলা কমিটির দপ্তর সম্পাদক শেখ হারুণ অর রশিদ দৈনিক পত্রদূতকে জানান, সাতক্ষীরা পৌরসভা ও দেবহাটা উপজেলায় ভোটের মাধ্যমে শুধুমাত্র সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছে। এছাড়া অন্যান্য উপজেলায় গঠিত কমিটির পরিধি বেশ বড়। ঐ কমিটির নেতৃবৃন্দ বসে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে অনুমোদনের জন্য জেলায় পাঠাবে। তারপর জেলা নেতৃবৃন্দ বসে পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করবে। তবে কত দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে সে সম্পর্কে কোন সুনির্দিষ্ট সময় নির্ধারণ করা হয়নি বলে তিনি জানান। তিনি আরো জানান, যেহেতু আগামী ১২ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলন, সে কারণে উক্ত সম্মেলনের পরে ছাড়া পূর্ণাঙ্গ নতুন কমিটি গঠনের কোন সম্ভাবনা নেই।

Please follow and like us:

Check Also

বাংলাদেশ ব্যাংকের কাছে বেনজীর আহমেদের সম্পদের তথ্য চাইল দুদক

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।