বৃহস্পতিবার , ১৩ আগস্ট ২০২০

সাতক্ষীরায় ট্রাফিক সচেতনামূলক সপ্তাহ শুরু

ক্রাইমবার্তা রিপোটঃ  “ট্রাফিক আইন মেনে চলি, যানজটমুক্ত সাতক্ষীরা গড়ি” শ্লোগানে সাতক্ষীরায় ট্রাফিক সচেতনামূলক সপ্তাহ ২০২০ শুরু হয়েছে। ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ট্রাফিক সপ্তাহ চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। সোমবার সাতক্ষীরা ট্রাফিক বিভাগের টিআই-১ মোঃ হারুন উর রশিদের নেতৃত্বে ট্রাফিক পুলিশের সদস্যরা শহরের খুলনারোড মোড়সহ গুরুত্বপূর্ণ মোড়ে সচেতনামূলক লিফলেট বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন, সার্জেন্ট শরিফুল হাসান, টি এস আই জাহিদ হোসেন, মুকুল ও শুভ্রদেব।
লিফলেটে পথচারী, গাড়ি চালক, মটরসাইকেল চালক ও মালিকদের প্রতি ভিন্ন ভিন্ন ভাবে সচেতন করা হয়েছে। মহাসড়কে অবৈধযান যথা ইঞ্জিনভ্যান, নসিমন, করিমন, ভটভটি, আলম সাধু, ট্রাক্টর, থ্রি-হুইলার কোন ভাবেই চলতে না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া রাস্তা পারাপারের সময় হেডফোন ব্যবহার করা ও মোবাইলে কথা না বলা, পায়ে হেঁটে চলাচলের সময় ফুটপাত ব্যবহার করা, চলন্ত গাড়িতে ওঠা ও নামা থেকে বিরত থাকা, ঝুঁকি নিয়ে গাড়িতে ভ্রমণ না করা, বাসস্ট্যান্ড ব্যাতিত গাড়িতে না ওঠা এবং ভ্রমণকালীন সময়ে অন্যের কিছু না খাওয়ার বিষয়ে জনসাধারণ বা পথচারীদের সচেতনা করা হয়েছে।
গাড়ি চালানোর পূর্বে গাড়ির সমস্ত কাগজপত্র চেক করে নেওয়া, অযথা হর্ণ না দেওয়া, সিটবেল্ট বেঁধে গাড়ি চালানো, গতিসীমা মেনে চলা, অযথা ওভারটেকিং না করা, দুর্ঘটনা প্রতিরোঢ়ে গাড়ির যন্ত্রাংশ চেক করা, উল্টো পথে কোন যান না চালানো, অতিরিক্ত যাত্রী বহন না করা, ক্লান্ত, অসুস্থ্য ও মাতাল অবস্থায় গাড়ি না চালানো এবং যথা সময়ে ইন্ডিকেটের ব্যবহারের প্রতি গুরুত্ব দেওয়ার জন্য গাড়ি চালকদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।
মটর সাইকেলে দুই জনের বেশী আরোহণ না করা, চালক এবং আরোহী উভয়েই হেলমেট ব্যবহার করা, ফুটপাতে মটর সাইকেল না চালানোর জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া মালিকদের প্রতি চালক নিয়োগের পূর্বে চালকের দক্ষতা, বৈধ লাইসেন্স ও ঠিকানা যাচাই করা, চালকের পর্যাপ্ত বিশ্রামের ব্যবস্থা করা, লং রুটে দুজন চালকের ব্যবস্থা রাখা এবং গাড়িতের হাইড্রোলিক হর্ণ, হুটার, বিকন লাইট সংযোগ করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

দেশের খেলা ফেরায় স্বস্তি সৌম্যর

ক্রাইমবার্তা রিপোট : শ্রীলংকার বিপক্ষে সিরিজ দিয়ে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *