পেঁয়াজের দাম কমায় হতাশ সাতক্ষীরার পেঁয়াজ চাষী ও ব্যবসায়ীরা: ভারত থেকে আমদানি শুরু

 ক্রাইমর্বাতা রিপোর্ট: সাতক্ষীরা : দীর্ঘদিন বন্ধ থাকার পর দেশের অন্যতম ভোমরা স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানি। ফলে ভোমরা স্থলবন্দরে কমেছে পেঁয়াজের দাম।

তবে দেশি পেঁয়াজের সরবরাহ ঠিক থাকা এবং একই সময়ে ভারতীয় পেঁয়াজের আমদানি হওয়ায় কমেছে পেঁয়াজের দাম। আর এমন অবস্থায় সাধারণ ক্রেতারা স্বস্তি পেলেও বিপাকে পড়েছেন পেঁয়াজ আমদানিকারক ব্যবসায়ীরা। কেননা পেঁয়াজ আমদানির ফলে স্থানীয় বাজারে এক লাফে ৫০ টাকা থেকে ৩০ টাকা কেজিতে নেমে এসেছে পেঁয়াজের দাম।

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, আমদানি শুরু হওয়ায় স্থানীয় বাজারগুলোতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। গত দুইদিন আগে খুচরা বাজারে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ টাকা থেকে ৬০ টাকা কেজি দরে, সেই পেঁয়াজ এখন বাজারে বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজিতে।

এদিকে দাম না পেয়ে হতাশ হয়েছে পেয়াজ চাষীরা। উৎপাদন খরচের তুলনায় দাম কম থাকায় কেজি প্রতি তাদের ক্ষতি হচ্ছে ১০-১৫ টাকা করে জানালেন তারা।

পেঁয়াজ আমদানিকারকরা জানান, যখন দেশের বাজারে দেশিয় পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ, তখন ভারতীয় পেয়াঁজ আমদানি করে ক্রেতা সংকটে বিপাকে পড়েছেন আমদানিকারক ব্যবসায়ীরা। কেননা আমদানি বেশি হলে দাম আরও কমবে।

তবে পেঁয়াজের মূল্য কমায় সাধারণ ক্রেতারা বেশ সন্তুষ্ট। এ প্রসঙ্গে পেঁয়াজ ক্রেতা সালমান মাহমুদ  জানান, পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। দাম কমার কারণে আমরা ক্রেতারা অনেক খুশি।

ভোমরা স্থলবন্দর দিয়ে দ্বিতীয় দিনের মতো পেঁয়াজ আমদানি হয়েছে। গতকাল দুই দিনে এ বন্দর দিয়ে ১৬৭ ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছি। তবে যাদের আমদানি অনুমতিপত্র রয়েছে, কেবল তারাই পেঁয়াজ আমদানি করতে পারছেন বলে জানা গেছে।
ভোমরা স্থলবন্দরের তথ্য কর্মকর্তা তারিকুল ইসলাম জানান, রবিবার এ বন্দর দিয়ে ৮৮ ট্রাক পেঁয়াজ আমদানী হয়েছিল। আর সোমবার এ বন্দর দিয়ে আরো ৭৯ ট্রাক পেয়াজ আমদানি হয়েছে। এদিকে প্রতি টন পেয়াজের মুল্য ৩শ’ ৫ মার্কিন ডলার বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।
আমদানিকৃত পশ্চিমবঙ্গের পেঁয়াজ ২৭/২৮ টাকা এবং মহারাষ্ট্রের পেঁয়াজ ৩৫/৩৬ টাকা পাইকারি দরে বিক্রি হয়েছে। অপরদিকে, সাতক্ষীরার বড়বাজারে দেশি পেয়াজ বিক্রি হচ্ছে ৩৫ টাকা থেকে ৪৫ টাকা পর্যন্ত।
উল্লেখ্য, গত বছরের ২৭ সেপ্টেম্বর ভারত সরকার আভ্যন্তরীণ সংকটের কারণে পেঁয়াজ আমদানি বন্ধ ঘোষণা করে। এরপর দীর্ঘ সাড়ে ৫ মাস বন্ধ থাকার পর রবিবার থেকে আবারও পেঁয়াজ আমাদানী শুরু হয়েছে।

 

Please follow and like us:

Check Also

বাংলাদেশ ব্যাংকের কাছে বেনজীর আহমেদের সম্পদের তথ্য চাইল দুদক

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।