দ্বিতীয় দিনেরমত সাতক্ষীরা অনেটা ফাঁকা: বেতনের আশায় কর্মচারীদের অপেক্ষার প্রহর

আবু সাইদ বিশ্বাস: ক্রাইমর্বাতা রিপোট: সাতক্ষীরা: সাতক্ষীরা জেলা প্রশাসনের নির্দেশ অনুযায়ী আজ শনিবার সকাল থেকে জেলা শহরের বেশির ভাগ দোকান পাট বন্ধ রয়েছে। মালিক পক্ষ দোকান পাট বন্ধ রাখলেও বেতনের আশায় কর্মচারীরা বন্ধ দোকানের সামনে অপেক্ষা করছেন। কর্মচারীদের দাবী দোকান না খুললে তাদের বেতন দেবে না। বেতন না পেলে তারা খাবে কি। শত শত কর্মচারিরা দোকান পাটের সামনের ফটক ঘিরে রেখেছে। তাদের আশা হয়তোবা ঈদ উপলক্ষ্যে তাদের কর্মস্থল খুলে দেয়া হবে। কয়েক জন কর্মচারির সাথে কথা বলে জানা যায়,তাদের কয়েক মাসের বেতন বাকি। আবার অনেকের বেতন বন্ধ করে দিয়েছে। কেউ কেউ চাকুরি ছেড়ে চলেও গেছে। ঈদেরে সময় দোকানপাট খুললে মালিক পক্ষ কর্মচারিদের বেতন পরিশোধ করে থাকে এবছর করোনার কারণে সেটাও হল না। ফলে সবচেয়ে ক্ষতি গ্রস্থ কর্মচারিরা। আর মালিক পক্ষ বলছে তাদেরও বিপুল পরিমানে ক্ষতি হয়েছে। দোকানের দশ জনের মত কর্মচারির সাথে কথা হয়। তারা জানান,সরকারের কোন সহযোগীতা তারা পায়নি। এখন খাব কি আর ঈদ করবো কি দিয়া। সরকারি নির্দেশে গত ২৪ মার্চ থেকে সারা দেশের ন্যায় সাতক্ষীরাতেও সব দোকানপাট বন্ধ রাখা হয়। এর ফলে দোকান কর্মচারীরা কর্মহীন হয়ে পড়েন। টানা প্রায় দুই মাস ধরে দোকানপাট বন্ধ থাকায় দোকান কর্মচারীরা প্রবল অর্থকষ্টে মানবেতর জীবন যাপন করছেন।
পবিত্র ঈদুল ফিতর সামনে রেখে গত রোববার থেকে সাতক্ষীরাতে পোশাক, প্রসাধনী, জুতা, অফিস স্টেশনারি, হার্ডওয়্যার, নির্মাণসাসগ্রী, ইলেকট্রিক দ্রব্য যন্ত্রপাতি খাদ্য পণ্যসহ বেশিভাগ দোকান পাট খুলে দেখা যায়। এতে শহরের মার্কেটগুলোতে ঘুরে দেখা যায় ক্রেতাদের উপচে পড়া ভিড়। সামজিক দূরত্ব বজায় রাখা, জীবানুনাশক ব্যবহার করা, মাক্স ও হ্যান্ডগ্লাভস ব্যবহার করাসহ মোট আটটি শর্তের বেশির ভাগই কেউ মানেনি।
বিক্রেতারা বলছেন, আমরা নিরুপায় আর ক্রেতারা সচেতন নয়। অন্যদিকে, ক্রেতারা বলছেন প্রশাসনিক কোনো নজরদারি ছিল না মার্কেটগুলোতে। ফলে গত কাল শুক্রুবার থেকে দোকান পাট ও সামাজিক দূরাত্ব নিশ্চিত করতে কঠোর অবস্থান নেয় জেলা প্রশাসন। যদিও গতকাল ছুটির দিন থাকায় শহর তুলনা মূলক ফাঁকা ছিল। তবে আজ ও প্রায় একই চিত্র। গতকালের তুলনায় আজ সড়কে মানুষের উপস্থিতি অনেটাই বেশি।
তবে শহরের পার্শবর্তি বাজার ও গ্রাম এলাকার বাজার গুলোতে দোকান পাট খোলা আছে আগের মতই।
শহরের প্রবেশ পথ গুলোতে গতকালের মত আজ ও বসানো হয়েছে প্রশাসনের নিরাপত্তা বলায়। বাইরের জেলা থেকে জরুরি প্রয়োজনে ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এমন কি অভ্যন্তরিণ উপজেলা গুলোতে ও জনচলাচলে বিধি নির্ষেধ আরোপ করা হচ্ছে। এর পরও মানুষ সামাজিক দূরাত্ব না মানলে ঈদের পর কারফিউ জারির মত কঠোর বিধি নির্ষেধ আসতে পারে।
সোহাগ,জুতার দোকান লিবাটিতে কাজ করেন। শনিবার সকাল থেকে তারা দোকানে এসে শুনতে পায় দোক খুলবে না। দোকানের সামনে দাড়িয়ে ফ্যাল ফ্যাল করে চেয়ে থেকে এ প্রতিবেককে জানায়,ভাই দোান না খুললে খাবো কি। চলবো কি করে। সরকার আমাকে ােন কিছুই দেয়নি। তার মত অবস্থা আরো অনেকেরই।
নাইম। কামাল নগরের বাসিন্ধা। বাপ বেটা মিলে ইসলামিয়া মার্কেটের সামনে ঝাল মুড়ি,ফুচকা বিক্রি করে সংসার চালাতো। গত দুমাস ধরে দোকান বন্ধ থাকায় তাদের মুখের শেষ হাসি টুকও নিভে গেছে। একই অবস্থ শহরের হোটের রেষ্টুরেঞ্চের কর্মচারিদের।

টানা প্রায় দুই মাস ধরে দোকানপাট বন্ধ থাকায় অধিকাংশ কর্মচারীই কোনো বেতন পাননি। অল্প কিছু দোকান মালিক তাঁদের কর্মচারীদের অর্ধেক বা আংশিক বেতন দিয়েছেন। বেচাকেনা না থাকায় ছোট ও মাঝারি ধরনের দোকানমালিকেরাও অর্থসংকটে পড়েছেন। এই পরিস্থিতিতে কর্মচারীদের পুরো বা আংশিক বেতন দেওয়াও অনেকের পক্ষে কঠিন হয়ে পড়েছে। এর ফলে দোকান কর্মচারীরা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। তাঁরা ত্রাণ বা সাহায্যের জন্য পথে নেমে হাত পাততে পারছেন না, আবার পাড়া মহল্লায় দুস্থদের যে সাহায্য দেওয়া হচ্ছে, তাও পাচ্ছেন না।
জেলাতে দোকান কর্মচারির সংখ্যা প্রায় ২০ হাজারের মত। তাদের জন্য কোনো মজুরি বোর্ড নেই, সে কারণে তাঁদের ন্যূনতম মজুরিও নির্ধারিত নেই। বহুদিন ধরে তাঁরা এসব নিয়ে আন্দোলন করছেন বলে জানালেন। এই আন্দোলনের ফলে ১৯৯৭ সাল থেকে দোকান কর্মচারীদের সাপ্তাহিক ছুটি দেওয়ার আইন করা হয়েছে। তবে করোনাকালের এই ভয়াবহ সংকটে সার্বিক দিক বিবেচনা করে অন্তত দোকান কর্মচারীদের ঈদের বোনাস না হলেও বকেয়া বেতন পরিশোধের জন্য তাঁরা মালিকদের প্রতি আহ্বান জেলা প্রশাসনের।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্থফা কামাল জানান, শপিংমলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের ৮টি শর্তের ভিতিত্তে দোকান পাট খোলার অনুমতি দেয়া হয়ে ছিল। কিন্তু গত কয়েক দিনে মার্কেট গুলোর চিত্র ছিল অন্যরকম। মালিক কিম্বা ক্রেতা কেউ সামাজিক দূরাত্ব মানতে চায়নি। বাধ্য হয়ে সরকার আবোরও কঠোর হয়েছে। সামাজিক দূরাত্ব মানতে যা যা করার দরকার সরকার তাই করবে।
আবু সাইদ বিশ্বাস:

Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।