“ত্রাণ চাইনা, বাঁধ চাই” “ভাসতে চাই না, সাইক্লোন শেল্টার চাই” শ্যামনগরে মানব বন্ধনে বক্তরা-

আবু সাইদ বিশ্বাস: ক্রাইমর্বাতা রিপোট: সাতক্ষীরা::“ত্রাণ চাইনা, বাঁধ চাই” “ভাসতে চাই না, সাইক্লোন শেল্টার চাই”- এমন শ্লোগান সংবলিত প্লাকার্ড নিয়ে মানববন্ধন করেছে শ্যামনগর উপজেলার সুন্দরবন সংলগ্ন গাবুরাবাসী।
টেকসই বাঁধ ও আশ্রায় কেন্দ্র নির্মাণের দাবীতে রোববার বেলা দশটা থেকে প্রায় তিন ঘন্টাব্যাপী মানববন্ধন করে কয়েকশ মানুষ। মানববন্ধনে অংশগ্রহণকারীরা সাগরকুলের দ্বীপ ইউনিয়ন গাবুরাতে পর্যাপ্ত সাইক্লোন শেল্টার ও বাঁধ নির্মাণেরও দাবি জানায়।
গাবুরা ওয়েল ফেয়ার সোসাইটিসহ এবং অর্ধশতাধীক সামাজিক সংগঠনের সক্রিয় সহযোগীতায় খোলপেটুয়া নদীর তীরবর্তী গাবুরার ডুমুরিয়া এলাকার উপকূল রক্ষা বাঁধের উপর অনুষ্ঠিত মানববন্ধনে পাশর্^বর্তী বুড়িগেয়ালীনি ও মুন্সিগঞ্জ ইউনিয়নের শত শত মানুষ অংশ নেয়।
মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, বিচ্ছিন্ন দ্বীপ হওয়াতে আধুনিক জীবনের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত গাবুরাবাসী । প্রতিনিয়ত এ দ্বীপের মানুষকে প্রকৃতির সাথে লড়াই করে বেঁচে থাকার চেষ্টা করতে হয়। আগ্রাসী নদী ভাঙনের সাথে সাথে সিডর, আইলা, বুলবুল আর আম্পানের সাথে লড়াই প্রতি মুহুর্তের।
মানববন্ধনে অংশগ্রহণকারীরা অভিযোগ করে বলেন বাঁধ ভেঙে বিস্তীর্ণ অংশ প্লাবিত হলে ত্রাণ দেয়া হয়। কিন্তু বাঁধ ভেঙে নদীর লবন পানি লোকালয়ে প্রবেশের ফল দীর্ঘদিন এ অঞ্চলের মানুষকে বহন করতে হয়। তাই ত্রাণের পরিবর্তে তারা ষাটের দশকে নির্মিত বাঁধের নকশা পরিবর্তন সাপেক্ষে নুতনভাবে জরুরী ভিত্তিতে বাঁধ নির্মাণের দাবি জানান। এছাড়া ইউনিয়নটিতে প্রায় ৪৫ হাজার মানুষের বসবাস- উল্লেখ করে পপ্রতিটি গ্রামে একাধিক সাইক্লোন শেল্টার নির্মাণের বিষয়েও তারা জোরালো দাবি রাখেন।
মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলোর দিশারির সভাপতি নূরুল আমিন,গাবুরা ওয়েল ফেয়ার সোসাইটির হাবিবুল্লাহ আল মামুন, আবজাল হোসেন, সংগঠনের খুলনা অঞ্চলের সভাপতি আলমগীর হোসেন, মাসুদ রানা, আব্দুল কাদের, সালাউদ্দীন, আবুল হোসেন বাবু, আমান উল্লাহ আমান, খান আবু হাসান, আব্দুল্লাহ মাসুদ, ইউপি সদস্য আবিয়ার রহমান, আজিজুল ইসলাম প্রমুখ।

Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।