বৃহস্পতিবার , ৯ জুলাই ২০২০

সাতক্ষীরায় আজ ৪৯ জনের মধ্যে ১৫ জনের করোনা পজেটিভ: মোট আক্রান্ত ১৭০ জন

ক্রাইমর্বা রিপোর্ট :   যশোর/সাতক্ষীরা: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ ২৮ জুন রবিবার ঘোষিত করোনার টেস্টের ফলাফলে যশোরের ২০ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের, মাগুরার ৮৪ জনের নমুনা পরীক্ষা করে ২২ জনের, বাগেরহাটের ৬৪ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের ও সাতক্ষীরার ৪৯ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের নমুনাতে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।
আজ ২৮ জুন রবিবার সকালে ঘোষিত করোনা পরীক্ষার ফলাফলে পরীক্ষণ দলের সদস্য, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. শিরিন নিগার এসব তথ্য জানান।
অর্থাৎ যবিপ্রবির ল্যাবে মোট ২১৭ জনের নমুনা পরীক্ষা করে ৬৮ জনের করোনা পজিটিভ এবং ১৪৯ জনের নেগেটিভ ফলাফল এসেছে। পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন অফিসে প্রেরণ করা হয়েছে। বিস্তারিত তথ্য জানতে উক্ত জেলারগুলোর সিভিল সার্জন অফিসে যোগাযোগের জন্য বলা হয়েছে।

 

এনিয়ে জেলায় এ পর্যন্ত মোট ১৭০ জন করোনা আক্রান্ত হয়েছেন। জেলায় এ পর্যন্ত ১হাজার ৯০০ জনের নমুনা পাঠানো হয়েছে। এরমধ্যে ১হাজার    ৪৪৮ জনের রিপোর্ট এসেছে। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জয়ন্ত সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

#সাতক্ষীরা_জেলায়_কোভিড১৯_পরিস্থিতি
#স্বাস্থ্যসেবায়_নিয়োজিত_কোভিড১৯_পজিটিভঃ
সাতক্ষীরা জেলা স্বাস্থ্য বিভাগের আওতাধীন বিভিন্ন হাসপাতালে করোনা রোগীর চিকিৎসায় নিয়োজিত থাকা অবস্থায় চিকিৎসক -৩ জন, সিনিয়র স্টাফ নার্স -১ জন,মেডিকেল টেকনোলজিস্ট-১ জন, স্টোর কীপার -২ জন, SACMO- ২ জন, স্বাস্থ্য সহকারী -১ জন,CHCP -১ জন, নার্স সহকারী -১ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

এছাড়াও সাতক্ষীরায় বেসরকারি হাসপাতালে কর্মরত ৩ জন কর্মকতা,স্বাস্থ্যকর্মী, ৩ জন গ্রাম ডাক্তার কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।
স্বাস্থ্যসেবার সাথে জড়িত এই সাহসী বীরেরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন,তাদের দ্রুত আরোগ্য কামণা করছি।
#সেবাখাতে_ও_পেশাজীবিদের_কোভিড১৯_সংক্রমণঃ জেলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর -৩ জন, বিভিন্ন ব্যাংকের ৬ জন কর্মকর্তা,সরকারি প্রতিষ্ঠানের ৩ কর্মী,১ জন সাংবাদিক, ৩ জন মানবাধিকার ও সমাজকর্মী,১ জন আইনজীবী সহ কয়েকজন পেশাজীবি তাদের অত্যাবশ্যকীয় সেবা চালু রাখতে যেয়ে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।তাদেরসহ জেলার সকল কোভিড-১৯ পজিটিভ রোগীর চিকিৎসার জন্য জেলা স্বাস্থ্য বিভাগ কাজ করে যাচ্ছে।

২৭.০৬.২০২০ পর্যন্ত সাতক্ষীরা_জেলায়_আক্রান্ত_১৫২_জন_কোভিড১৯_ পজিটিভ রোগীর সার্বিক চিত্র জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে তুলে ধরা হলঃ

#কোভিড১৯_আক্রান্ত_সুস্থঃ
আদ্যাবধি সাতক্ষীরা জেলায় ১৫২ জন কোভিড-১৯ পজিটিভ ব্যক্তির ভিতর ৪৩ জন সম্পুর্ন সুস্থ হয়েছে, ৩৭ জনের কোন উপসর্গ ছিল না(শুধুমাত্র কোভিড-১৯ রোগীর সংস্পর্শে যাওয়া বা,নারায়ণগঞ্জ-ঢাকা-গাজীপুর-বহিরাগত জেলা থেকে সাতক্ষীরাতে ভ্রমণের ইতিহাস থাকায় নমুনা পরীক্ষা করা হয়)
#উপসর্গ_ও_ইতিহাসঃ১৫২ জনের ভিতর১০৩ জন জ্বরের ইতিহাস দিয়েছেন (২০ জন ১ দিন জ্বরের পর আর জ্বর বা,করোনার অন্য উপসর্গ অনুভব করেননি,১০ জন ১ সপ্তাহের বেশি সময় ধরে জ্বরের ইতিহাস দিয়েছেন ),৮৫ জন কাশির ইতিহাস দিয়েছেন (৬০ জনের কাশি প্রথম ৭ দিনের পর সেরে যায়),৭ জন শ্বাসকষ্টের ইতিহাস দিয়েছেন, ৩৪ জন শরীরে ব্যাথার ইতিহাস দিয়েছেন, ৮ জন গলা ব্যাথার ইতিহাস দিয়েছেন, ৫ জন পাতলা পায়খানার ইতিহাস দিয়েছেন, ৫ জন খাবারে কোন স্বাদ গন্ধ না পাওয়ার ইতিহাস দিয়েছেন,২০ জন শারীরিক দুর্বলতার ইতিহাস দিয়েছেন ।
★১২০ জন শুধুমাত্র মৃদু উপসর্গের ইতিহাস দিয়েছেন।
★১৮ জন মারাত্মক উপসর্গের ইতিহাস দিয়েছেন।
★৭ জন বর্তমানে হাসপাতালে আইসোলেটেড অবস্থায় চিকিৎসাধীন আছেন।
★বাকীরা বাড়ীতে অবস্থান করছেন।
★০১ জন কোভিড-১৯ পজিটিভ রোগী চিকিৎসাধীন অবস্থায় দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মৃত্যুবরণ করেছেন।
#কোভিড১৯_সংক্রমণের_উৎসঃ
কোভিড-১৯ আক্রান্ত ১৫২ জনের ৪০ জনের সুনির্দিষ্ট সংক্রমণের উৎস(কার দ্বারা আক্রান্ত হয়েছেন) খুজে পাওয়া গেছে,৬২ জনের ক্ষেত্রে সাতক্ষীরা জেলার বাইরে কোভিড-১৯ সংক্রমণ প্রবণ এলাকায় ভ্রমণ,যাতায়াত বা নিকট অতীতে বসবাসের ইতিহাস রয়েছে,৫৩ জনের ক্ষেত্রে সংক্রমণের সুনির্দিষ্ট কোন উৎস খুজে পাওয়া যায়নি।
★২৮ টি পরিবারের একাধিক সদস্য আক্রান্ত হয়েছেন পরিবারে অন্য সদস্য দ্বারা।
★৩০ টি ক্ষেত্রে সহকর্মী দ্বারা কর্মক্ষেত্রে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে।
(সিভিল সার্জনের কার্যালয়,সাতক্ষীরা, ২৭/০৬/২০২০,২১ঃ৩০)

 

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে ২৬১ জন করোনা রোগী শনাক্ত: সাতক্ষীরায় আরো ২৪ জনসহ ৩০৩ জন করোনা শনাক্ত: মৃত্যু ৫: জেলায় সুস্থ ৭৩ জন

ক্রাইমর্বাতা রিপোট: খুলনা ব্যুরো প্রধান:   খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন ২৬১ জন কোভিড রোগী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *