শনিবার , ৮ আগস্ট ২০২০

অর্থনৈতিক প্রতিবন্ধকতা দক্ষিণ এশিয়ার গণতান্ত্রিক চর্চায় প্রভাব বিস্তার করবে-ড. মোবাশ্বের হাসান

অনুষ্ঠিত হয়েগেল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৮তম পর্ব। ‘দক্ষিণ এশিয়ায় গনতন্ত্রের ভবিষ্যৎ’- শীর্ষক আলোচনায় অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টরাল রিসার্চার ড. মোবাশ্বের হাসান। ১০ জুলাই, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) এবং বিকেল পাঁচটায় (নরওয়েজিয়ান সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে আলোচক বলেন করোনাকালীন সময়ে করোনা নিয়ন্ত্রণের জন্য দক্ষিণ এশিয়ার দেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে জনগণের চলাচল ও আচরণবিধি নিয়ন্ত্রণের জন্য আইন তৈরী হচ্ছে তবে করোনা শেষ হয়ে গেলেও আমাদের আশঙ্কা এই নিয়ন্ত্রণকারী আইন থেকে যাবে। এছাড়াও আলোচনায় আরও উঠে আসে এই করোনা পরবর্তী পৃথিবীতে আমাদের দেশের শ্রমিক যারা বিদেশ কাজ করছে সেই সব দেশে তাদের বিরুদ্ধে ‘জেনোফোবিয়া’ বা বিদেশীদের প্রতি ঘৃণা বাড়তে পারে বলে আলোচক অভিমত দেন। সর্বোপরি ড. মোবাশ্বের হাসান আরও বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সাহায্য সহোযোগিতা কমে যাবে এবং ‘পপুলিস্ট’ বা জনপ্রিয়তাবাদী সরকারের শক্তি আরও বাড়বে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।প্রেস বিজ্ঞপ্তি

বার্তা প্রেরক,

(কৃষ্ণ কুমার সাহা)

সহকারী অধ্যাপক,

লোক প্রশাসন বিভাগ,

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা

+৮৮০১৭২২৪২৯১১৭

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

যবিপ্রবির ল্যাবে আজকে ১২৫ জনের কোভিড-১৯ পজিটিভ

 সজীবুর রহমান:  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ ৭ আগস্ট ২০২০ খ্রি. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *