সাতক্ষীরায় নতুন করে আরো ৩০ জন করোনায় আক্রান্ত, ঝুকি বাড়ছেঃ নিয়ন্ত্রনের বাইরে যাওয়ার শঙ্কা

ক্রাইমবার্তা রিপোট : সাতক্ষীরায় নতুন করে আরো ৩০জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ ২১ জুলাই, ২০২০ খ্রি. তারিখে ঘোষিত করোনার টেস্টের ফলাফলে যশোরের ১১৭ জনের নমুনা পরীক্ষা করে ৩২ জনের, মাগুরার ২৬ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের, সাতক্ষীরার ৯০ জনের নমুনা পরীক্ষা করে ৩০ জনের ও বাগেরহাটের ৪৬ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের নমুনাতে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।
সাতক্ষীরায় করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। প্রায় প্রতিদিনই করোনায় আক্রান্ত হয়ে এবং উপসর্গ নিয়ে মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে। সাতক্ষীরার প্রায় প্রতিটি বাড়িতে জ্বর সর্দি কাশিসহ করোনার উপসর্গের রোগী রয়েছে। অথচ পরীক্ষার বিষয়ে উদাসীন রয়েছে অনেকেই। কোন কোন বাড়িতে করোনা রোগী সনাক্ত হওয়ার পরও লকডাউন করা হয়নি। আবার কোন বাড়িতে থেকে শুধুমাত্র আক্রান্ত ব্যক্তি ছাড়া আর কাউকে পরীক্ষা করা হয়নি।
 জেলাতে  পরীক্ষার ব্যবস্থা না থাকায় করোনা রোগীর  প্রকৃত সংখ্যাটা জানা সম্ভব হচ্ছে না।

জানা গেছে, বর্তমানে সাতক্ষীরার প্রায় প্রতিটি বাড়িতেই করোনা উপসর্গের রোগী রয়েছে। এর অধিকাংশই সাধারণ জ্বর, সর্দি, কাশি মনে করে বাড়িতেই বসে প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন। অনেকেই করোনা উপসর্গ বুঝেও বাড়ি লকডাউনের ভয়ে পরীক্ষা করাতে যাচ্ছেন না। অনেকেই করোনা পরীক্ষার রিপোর্টের ওপর আস্থা রাখতে পারছেন না। বিধায় হাসপাতালে নমুনা দিতেও অনীহা রয়েছে অনেকের।
সোমবার ২১ জুন পর্যন্ত সাতক্ষীরায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৩০ জন। আর করোনা উপসর্গ নিয়ে মারা গেছে ৩৫ জন। সাতক্ষীরায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩২ জন। এতে মানুষের আতংক থাকলেও স্বাস্থ্য বিধি মানতে খুব একটা দেখা যাচ্ছে না। যে কারণে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা দিন দিন বেড়ই চলেছে এখানে। অথচ প্রথম দিনে করোনা মুক্ত জেলাগুলোর মধ্যে সাতক্ষীরা ছিলো প্রথম সারির দিকে। কিন্তু বর্তমানে আক্রান্ত মৃতুর দিক দিয়ে সাতক্ষীরা এখন প্রথম সারিতে। গত ১২ জুলাই পর্যন্ত ওই সপ্তাহে বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে সংক্রমণ বৃদ্ধির হার সাতক্ষীরা জেলায় সর্বোচ্চ ছিল। একমাত্র জেলা যেখানে সাপ্তাহিক সংক্রমণ বৃদ্ধির হার শতভাগের বেশি ছিল।

কেউ কেউ জানান প্রথম দিকে সাতক্ষীরায় কোভিড-১৯ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারের বিভিন্ন প্রশাসন বেশ তৎপর ছিল। কিন্তু এখন এ বিষয়ে এক ধরনের ঔদাসীন্য পরিলক্ষিত হচ্ছে। কেউ কোন দায় নিচ্ছেন না, সবাই নিজেদের সাফল্যের গল্প শোনাচ্ছেন। অথচ স্থানীয়রা শুরু থেকেই বলে আসছিল যে, স্থানীয় সরকারের যারা ইউপি সদস্য আছেন, যাদের সাথে গ্রামের সাধারণ মানুষদের যোগাযোগ আছে তাদেরকেসহ স্থানীয় বিভিন্ন শ্রেণিপেশার মানুষ যারা কমিউনিটি লিডার আছেন তাদেরকে দিয়ে গ্রামে গ্রামে কমিটি করে দিতে। এতে করে মানুষকে সঠিক তথ্য দিয়ে বোঝানো যেমন সহজ হত, তেমনি কোন বাড়িতে কে অসুস্থ হচ্ছেন বা কার কি উপসর্গ দেখা দিচ্ছে তা জানা যেত। কিন্তু সময়মত তা না করে আমলাতান্ত্রিকভাবে সংক্রমণ মোকাবিলায় হাস্যকর সব সিদ্ধান্ত চাপিয়ে দেয়া হলে যা মানুষকে মানানো যায়নি। অন্যদিকে সংক্রমণের শুরুর দিকে দেশের বিভিন্ন আক্রান্ত জেলা থেকে অবাধে বিপুল সংখ্যক মানুষ সাতক্ষীরায় প্রবেশ করল, যার দায় কেউ নিলেন না। এসব মানুষদের মাধ্যমে সাতক্ষীরার সর্বত্র আজ করোনা মহামারী ছড়িয়ে পড়েছে। জনসচেতনতার চেয়ে দুর্বল ব্যবস্থানাকেই আমরা বেশি দায়ী করব আজকের এ পরিস্থিতির জন্য।
সাতক্ষীরার একাধিক বাড়িতে খোঁজ নিয়ে দেখা গেছে, বেশির ভাগ মানুষের বাড়িতে জ্বর, সর্দি, কাশির রোগী রয়েছে। তাদের অধিকাংশের করোনা উপসর্গ। গায়ে প্রচণ্ড ব্যথা, গলায় ব্যাথা, জ্বর ১০২ এর নিচে নামছে না, খাওয়ার কোনো রুচি নেই, প্রচণ্ড দুর্বল, ওষুধ খেয়েও জ্বর নামানো যাচ্ছে না, থেমে থেমে পাতলা পায়খানা হচ্ছে, বমি বমি ভাব। এক কথায় করোনার যাবতীয় লক্ষণ দেখা যাচ্ছে।
সাতক্ষীরা সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত বলেন, বর্তমান মৌসুমে জ্বর, সর্দি, কাশি একটু বেশি হয়ে থাকে। সাতক্ষীরায় এত বেশি আক্রান্তের বিষয়ে তিনি বলেন, নারায়নগঞ্জ, ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে আসার ব্যক্তিদের দ্বারায় সাতক্ষীরায় কমিউনিটি সংক্রমনটা ঘটেছে। আমাদের সচেতনতার অভাবের কারণেই বেশি হচ্ছে। বিশেষ করে শিক্ষিত পরিবারের লোকজনও এ বিষয়ে উদাসীন। নার্স, সরকারিজীবিসহ অনেকেই আমাকে ফোন করে বলেন, আমার বাড়িতে একজন করোনা রোগী রয়েছে দয়া করে লকডাউন করবেন না। লকডাউন করলে তো ক্ষতির সম্ভাবনা নাই। বরং ওই পরিবারটি সুরক্ষিত থাকবে পাশাপাশি অন্যদের আক্রান্তের সুযোগ থাকবে না। মানুষ সচেতন না হলে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের পক্ষ থেকে মানুষকে আটকানো সম্ভব না। যেমন বাড়ি থেকে বের হওয়ার সময় মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, কিছু সময় পর পর হাতে সাবান দেওয়া। এছাড়া এলাকা ভিত্তিক কমিটি করা প্রয়োজন। তাহলে হয়তো কিছুটা নিয়ন্ত্রনে আনা সম্ভব।

যবিপ্রবির ল্যাবে আজকে ৮১ জনের কোভিড-১৯ পজিটিভ
আমাদের যবিপ্রবিি প্ররতিনিধী    সজিবুর রহমান জানান

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ ২১ জুলাই, ২০২০ খ্রি. তারিখে ঘোষিত করোনার টেস্টের ফলাফলে যশোরের ১১৭ জনের নমুনা পরীক্ষা করে ৩২ জনের, মাগুরার ২৬ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের, সাতক্ষীরার ৯০ জনের নমুনা পরীক্ষা করে ৩০ জনের ও বাগেরহাটের ৪৬ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের নমুনাতে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।
অর্থাৎ যবিপ্রবির ল্যাবে মোট ২৭৯ জনের নমুনা পরীক্ষা করে ৮১ জনের করোনা পজিটিভ এবং ১৯৮ জনের নেগেটিভ ফলাফল এসেছে। পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন অফিসে প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন
ড. শিরিন নিগার, পরীক্ষণ দলের সদস্য ও চেয়ারম্যান, এনএফটি বিভাগ।

Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।