শনিবার , ৮ আগস্ট ২০২০

আজ পবিত্র হজ্ব শুরু

মিয়া হোসেন : আজ বাংলাদেশে জিলহজ্ব¡ মাসের ৭ম দিবস। তবে সৌদি আরবে আজ জিলহজ্ব¡ মাসের ৮ম দিন। আজ থেকে পবিত্র হজ্ব¡ শুরু। প্রতি বছর এ দিন লাখো লাখো কণ্ঠে ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠতো মক্কা। কিন্তু এ বছর করোনা মহামারির কারণে মাত্র এক হাজারের মতো হজযাত্রী স্বাস্থ্যবিধি মেনে পবিত্র হজ্ব পালন করছেন। তাদের সমবেত কণ্ঠে ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠবে মক্কা। মহান আল্লাহ তায়ালার একত্ব ও মহত্বের কথা বিঘোষিত হবে সারাক্ষণ, সারা বেলা। আল্লাহ তায়ালা এবং বান্দার মধ্যে সম্পর্ক উন্নয়নের অনন্য আবহে বিরাজ করবে মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্বের এক অসাধারণ দৃশ্য। আজ হাজীগণ ইহরাম বাঁধা অবস্থায় ৪/৫ দিনের প্রয়োজনীয় আসবাবপত্র নিয়ে উচ্চস্বরে তালবিয়া পড়তে পড়তে মিনা অভিমুখে রওনা হবেন। কাল ফজরের নামাজের পর আরাফাত ময়দানে গিয়ে অবস্থান করতে হবে।
আজ ৮ জিলহজ্ব¡ হাজীরা ইহরাম বাঁধা অবস্থায় মীনায় গিয়ে অবস্থান করবেন এবং সেখানে যোহর, আছর, মাগরিব ও এশা’র নামাজ আদায় করবেন। রাতে মিনায় অবস্থান করা এবং ৯ জিলহজ্ব¡ ফজরের নামাজ মিনায় আদায় করা সুন্নত। ৯ জিলহজ্ব¡ আরাফার ময়দানে অবস্থান করা ফরজ। আরাফার ময়দানে সূর্যাস্ত পর্যন্ত থাকতে হবে। সূর্যাস্তের পর মুযদালিফার উদ্দেশে আরাফার ময়দান ত্যাগ করবেন এবং মুযদালিফায় গিয়ে মাগরিব ও এশা’র নামাজ এশা’র ওয়াক্তে একত্রে পড়বেন এবং সারারাত অবস্থান করবেন। মিনায় জামরাতে নিক্ষেপ করার জন্য ৭০টি কংকর এখান থেকে সংগ্রহ করবেন। মুযদালিফায় ফজরের নামাজ পড়ে মিনার উদ্দেশে রওয়ানা হবেন।
পবিত্র মক্কা থেকে প্রায় ৯ মাইল পূর্বদিকে একটি পাহাড়ের নাম ‘জাবালুর রহমত’ বা রহমতের পাহাড়। এই পাহাড় সংলগ্ন দক্ষিণ-পশ্চিমে প্রলম্বিত বিরাট প্রান্তরটি আরাফাত প্রান্তর নামে পরিচিত। পাহাড়টি মধ্যম আকৃতির এবং গ্রানাইট শিলা দ্বারা গঠিত। এর উচ্চতা প্রায় ২০০ ফুট। এই পাহাড়ের পূর্বদিকে প্রস্তরের সিঁড়ি রয়েছে। এর ষষ্ঠ ধাপের উচ্চতা বরাবর আগে একটি উন্নত মঞ্চ ও একটি মিম্বর ছিল। এই মিম্বরে দাঁড়িয়ে প্রতি বছর ৯ জিলহজ্ব¡ আরাফার দিন ইমাম সাহেব খুতবা প্রদান করতেন। এখন আর সেই মঞ্চ ও মিম্বার নেই এবং এখান হতে হজ্বের খুতবাও প্রদান করা হয় না। বরং এখন খুতবা দেয়া হয় মসজিদে নামিরা হতে।
এবার হজ পালন করছেন ভাগ্যবান ১০০০ জন
এবার নিবন্ধনকৃত ১০ হাজার হজযাত্রীর মধ্যে মাত্র এক হাজার জন সুযোগ পেয়েছেন এবারের হজব্রত পালনের। দীর্ঘ ৯০ বছরের ইতিহাসে এই প্রথম সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে হজে অংশগ্রহণ করতে পারছেন না কেউ। বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের কারণে এ নিষেধাজ্ঞা জারি
করা হয়েছে।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

এবার করোনা আক্রান্ত মাশরাফির মা-বাবাসহ পরিবারের ৪ সদস্য

ক্রাইমবার্তা রিপোট :  এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মাশরাফি বিন মর্তুজার বাবা গোলাম মোর্তুজা স্বপন ও  …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *