ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোটগ্রহণ চলছে

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (১৭ অক্টোবর) সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়। একটানা বিকেল ৫টা পর্যন্ত চলবে। দু’টি আসনেই ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে।

উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা বলেছেন, এ দুই আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে। প্রতিটি ভোটকক্ষে একটি করে ইভিএম থাকছে; থাকবে কারিগরি দলও। সেই সঙ্গে যেকোনো ধরণের ত্রুটি মোকাবেলায় অতিরিক্ত ইভিএমও প্রস্তুত রাখা হয়েছে।

উপনির্বাচন নিয়ে জনমনে তেমন আগ্রহ দেখা না গেলও দু’টি আসনের একটি রাজধানীতে হওয়ার জনগণের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে। রাজধানীর ভোটের কারণে নির্বাচন কমিশনও বাড়তি সতর্কতা দেখিয়েছে। নিয়েছে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও।

করোনাকালে ভোট হওয়ার কারণে কমিশন থেকে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়েছে। কেন্দ্রে কেন্দ্রে সরবরাহ করা হয়েছে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও।

নির্বাচনী এলাকায় যান চলাচলের ক্ষেত্রে এবার নেয়া হয়েছে ভিন্নতর ব্যবস্থা। সাধারণত নির্বাচনী এলাকায় জরুরি সেবার যানবাহন বাদে সব ধরনের যান্ত্রিক যান ভোটের দিন বন্ধ থাকলেও এবার কেবল মোটরসাইকেল, পিকআপ এবং ট্রাক চলাচল বন্ধ আছে। এছাড়া সব ধরনের যান চলাচল করতে পারছে।

রাজধানীর পূর্বাংশে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-৫ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয় প্রার্থী। মূল লড়াইটা হচ্ছে আওয়ামী লীগের কাজী মনিরুল ইসলাম ও বিএনপির সালাউদ্দিন আহম্মেদের মধ্যে। এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। এ আসনে ১৮৭টি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে।

নওগাঁ-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের আনোয়ার হোসেন (হেলাল), বিএনপির শেখ রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির খন্দকার ইন্তেখাব আলম। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ০৬ হাজার ৭২৫ জন। এখানে ১০৪টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হচ্ছে।

রাণীনগর উপজেলায় মোট ভোট কেন্দ্র ৪৯টি। পুরুষ ভোটার ৭৪ হাজার ৮৬৫ জন এবং নারী ভোটার ৭৪ হাজার ৭২২ জন। আত্রাই উপজেলায় মোট ভোট কেন্দ্র ৫৫টি। পুরুষ ভোটার ৭৮ হাজার ৮৯৩ জন এবং মহিলা ভোটার ৭৮ হাজার ২৪৫ জন।

দুই উপজেলায় ১০৪ জন প্রিজাইডিং অফিসার, ৭২১ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৪৪২ জন পোলিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া ভোটকেন্দ্র ও ভোটারদের নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব, বিজিবি এবং আনছার বাহিনী নিয়োজিত থাকছে। প্রতিটি ইউনিয়নে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন। আর সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে ২৭ জুলাই নওগাঁ-৬ আসন শূন্য হয়।

Check Also

বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের উপর দোষ চাপাচ্ছে : কাদের

ক্রাইমবাতা ডেস্করিপোট:  বিএনপি নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের উপর দোষ চাপাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *