প্রফেসর ড. এম এ মান্নান আর নেই

রাসেল হোসেনঃ

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অর্থনীতিবিদ, সোস্যাল ইসলামি ব্যাংক লি. (এসআইবিএল) ও বাংলাদেশ সোস্যাল পিস ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. এম. এ মান্নান আজ (বুধবার, ৩১/৩/২০২১) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তিনি বার্ধ্যক্যজনিত জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর।
ড. মান্নান দুই সন্তানের জনক। স্ত্রী নার্গিস মান্নান সোস্যাল ইসলামি ব্যাংক লি.-এর পরিচালক। মেয়ে ড. রেশমী মান্নান এবং ছেলে ডা. গালিব মান্নান যুক্তরাষ্ট্রে কর্মরত।
সিরাজগঞ্জ জেলা শহরের শহীদগঞ্জের খ্যাতিমান মিয়া পরিবারে ১৯৩৮ সালে তার জন্ম। তিনি ১৯৬০-এর দশকের শুরুতে সিরাজগঞ্জ কলেজে অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে সরকারি চাকরিতে যোগ দেন এবং ইপিসিএস, সিএসপি ও পাকিস্তান প্লানিং কমিশনে কাজ করেন। ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি করেন তিনি। সুদীর্ঘ ৬০ বছরের কর্মজীবনে ড. মান্নান বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এবং মুদ্রা, ব্যাংকিং, অর্থ ও অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ে তার রয়েছে ব্যাপক অভিজ্ঞতা ও সুনাম। তার গবেষণালব্ধ ক্যাশ ওয়াক্ফ ধারণা বাংলাদেশসহ বিশ্বের বহু মুসলিম দেশে সমাদৃত ও বাস্তবায়িত হচ্ছে। তিনি দৈনিক নয়া দিগন্তের নিয়মিত কলাম লেখক ছিলেন।
ড. মান্নানের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা।তিনি ছিলেন প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ, ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি), জেদ্দা (১৯৮২-৯৬); অর্থনীতি ও ইসলামী অর্থ বিভাগের প্রাক্তন অধ্যাপক, কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়, জেদ্দা (১৯৭৮-১৯৮২); প্রাক্তন ডিন, ব্যবসায় স্টাডিজ অনুষদ, পাপুয়া নিউ গিনি বিশ্ববিদ্যালয় (১৯৭৪-৭৮); প্রাক্তন পরামর্শদাতা, আর্থিক ও আর্থিক অর্থনীতি, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ম্যানিলা (১৯৮২-৯০); জর্জটাউন বিশ্ববিদ্যালয়, আমেরিকা এবং মুসলিম ইনস্টিটিউট, লন্ডনে প্রাক্তন পরিদর্শনকারী অধ্যাপক; প্রাক্তন সহকারী আর্থিক উপদেষ্টা, ইসলামাবাদ, সরকার। পাকিস্তানের (১৯৬৪-৬৭); প্রাক্তন সহকারী প্রধান, রাজস্ব আর্থিক বিভাগ, পাকিস্তান পরিকল্পনা কমিশন, ইসলামাবাদ। (১৯৬৮-৭০); অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক, সিরাজগঞ্জ সরকার। কলেজ, সিরাজগঞ্জ, বাংলাদেশ (১৯৬০- ১৯৬৪)।
তিনি অর্থনীতি, ইসলামিক ফিনান্স এবং ব্যাংকিং-এর অন্ততপক্ষে বারোটি বইয়ের লেখক যা বিভিন্ন দেশ থেকে প্রকাশিত হয়েছে এবং আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। এর মধ্যে রয়েছে, Islamic Economics-Theory and Practice, Contemporary Islamic Economic Thought: A Selected Comparative Analysis”, An Introduction to Applied Economics; Economic Problems and Planning in Pakistan ; The Making of Islamic Economic Society; The Frontiers of Islamic Economics; Economic Development and Social Peace; Understanding Islamic Finance; Structural Adjustments and Islamic Voluntary Sector with Special Reference to Awaqf in Bangladesh; The Impact of Single European Market on OIC Member Countries; Islamic Socio-Economic Institutions and Mobilization of Resources with Special References to Hajj Management of Malaysia.

Please follow and like us:

Check Also

বাংলাদেশ ব্যাংকের কাছে বেনজীর আহমেদের সম্পদের তথ্য চাইল দুদক

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।