আম বদলে দিচ্ছে সাতক্ষীরার মানুষের জীবন: ইউরোপের পথে সাতক্ষীরার আম : পরিবহন খরচ বেশি হওয়ায় ন্যার্য মূল্য পাচ্ছে না আম চাষিরা

আবু সাইদ বিশ্বাস: সাতক্ষীরা: আম বদলে দিচ্ছে সাতক্ষীরার মানুষের জীবন যাত্রা। ধানের পরিবর্তে সেই জমিতে আম চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন কৃষকরা। জেলার এই ‘আম অর্থনীতির চাকা বদলে দিয়েছে। সারাদেশে সাতক্ষীরা জেলার হিমসাগর আমের সুখ্যাতি ছড়িয়ে পড়েছে। দেশের গন্ডি পেরিয়ে বিদেশে যাচ্ছে এখানকার আম। এবছর আম মৌসুমে বড়ধরণে প্রাকৃতিক দুযোগের কবলে না পড়ায় আম চাষে লাভের মুখ দেখছে চাষিরা। কৃষক, দিনমজুর থেকে অনেকেই হয়েছেন আমচাষী। প্রতি বছরই বাড়ছে আম চাষের পরিধি। তবে যাতয়াত ব্যবস্থার কারণে আমের পরিবহন খচর বেশি পড়ায় আমের প্রকৃত মূল্য পাচ্ছে না চাষিরা। রাজশাহী থেকে ঢাকা পৌছাতে কেজি প্রতি আমের খরচ পড়ছে মাত্র এক টাকা ১৭ পয়সা। সেখানে সাতক্ষীরা থেকে ঢাকা পৌছাতে আমের কেজি প্রতি খরচ পড়ছে ১২ থেকে ১৫ টাকা। এর পরও গতকাল থেকে ইউরোপের পথে সাতক্ষীরার আম।
এদিকে দ্বিতীয় দফায় দেশের গন্ডি পেরিয়ে ইউরোপে গেল সাতক্ষীরার আম। ৪ হাজার কেজি হিমসাগর আম ইতালি, ফ্রান্স ও লন্ডনে রফতানির জন্য সাতক্ষীরা থেকে যাত্রা শুরুর মাধ্যমে এ মৌসুমে এই জেলা থেকে আম রফতানি শুরু হলো। আম চাষিরা বলছেন, বিদেশে আম পাঠাতে পেরে তারা খুশি। আর কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, আগের দুই বছর আগে প্রথমবার যে দামে আম রফতানি হয়েছিল, এবার তার চেয়ে অনেক বেশি আম রফতানি হচ্ছে এই জেলা থেকে। শুক্রবার (২১ মে) সকালে সদর উপজেলার মাধবকাটি ছয়ঘরিয়া এলাকার কৃষক হাফিজুর রহমানের আম বাগান থেকে সরকারি নিয়ম মেনে এসব আম পাঠানো হয়েছে। রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।
মেসার্স ইসলাম ট্রেডার্স এর মাধ্যমে এই আম বিদেশে যাচ্ছে। ১৪টি বায়ার কোম্পানি জেলার প্রান্তিক পর্যায় থেকে এসব আম সংগ্রহ করছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রপ্তানিকৃত আমের জন্য সাড়ে ৩শ’ চাষীকে আলাদা প্রশিক্ষণ দিয়েছেন।রপ্তানিকারকরা নায্যমুল্যে আম ক্রয় করে সকল প্রস্তুতি শেষে বিদেশে পাঠাচ্ছেন। ফলে চাষী ব্যবসায়ী উভয় লাভবান হওয়ার পাশাপাশি দেশে রেমিটেন্স আসছে বলে জানান।এরআগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এফএও এর যৌথ কারিগরী সহায়তায় গত ৯ মে জার্মানীতে রপ্তানীর উদ্দেশ্যে সাতক্ষীরা ছাড়ে একহাজার কেজি গোবিন্দভোগ জাতের আম।আমচাষিরা বলছেন, মাটি ও আবহাওয়া অনুকূলে হওয়ায় অন্যান্য স্থানের তুলনায় আগেই বাজারজাত করা যায় সাতক্ষীরার আম। আমের স্বাদও বেশ ভালো। এসব কারণে ২০১৪ সাল থেকে সাতক্ষীরার আম রপ্তানি হচ্ছে ইউরোপের ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, ইতালি ও পর্তুগালে।গত মৌসুমে ঘূর্ণিঝড় আম্পানের কারণে রপ্তানি বিঘ্নিত হলেও কৃষি বিভাগের প্রচেষ্টায় এবং বেসরকারি সংস্থা উত্তরণ ও সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সফল প্রকল্পের সহযোগিতায় চলতি মৌসুমে ৮ মে থেকে গোবিন্দভোগ পাঠানোর মাধ্যমে বিদেশে আম রপ্তানি কার্যক্রম শুরু হয়।
এদিকে নির্ধারিত সময়ের আগেই অপরিপক্ক হিমসাগর আম বিক্রির অভিযোগ উঠেছে। ২১ মে থেকে সরকারী ভাবে হিমসাগর আম পাড়ার কথা থাকলেও গত ১৫ দিন ধরে সাতক্ষীরার বাজারের দেদারসে হিমসাগর আম বিক্রি হচ্ছে। এসব অপরিপক্ক আমের রং বাড়াতে ক্ষতিকর রাসায়নিক (ক্যামিকেল) মিশিয়ে ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে পাঠাচ্ছে মুনাফালোভী আম চাষী ও ব্যবসায়ীরা। বিভিন্ন আম চাষী ও আড়তদারদের সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। বাজার মনিটরিং কমিটিও নিয়মিত তদারকি করলেও আম বাগান বা গাছ তলায় কোন তদারকি না থাকায় আমে ক্যামিকেল মেশানো সহজ কাজ বলে মনে করেন আম চাষীরাও। বেশী লাভের আশায় অনেক আমা চাষী অপরিপক্ক আম পেড়ে রাসায়নিক দ্রব্য মিশিয়ে তা বাজারে বিক্রি করছে। গত কয়েকদিনে বেশ কয়েকটি বাজার ঘুরে তিন তথ্যানুন্ধানে তিনি এসব জানতে পেরেছেন।
ব্যবসায়িরা জানান, ক্ষতিকর ক্যামিকেল মেশানো আম সাতক্ষীরার বাজারে বিক্রি হয় না। বাজারে বর্তমানে আমের ভিতরে ৫০ ভাগ কাঁচা ও ৫০ ভাগ পাকা দেখেই পাইকাররা আম কিনে থাকে। ক্রয় করা আম ট্রাকে লোড দিয়ে ঢাকা বা তাই বাইরে যেতে ৩/৪ দিন সময় লাগবে। ট্রাক থেকে তিন চার দিন পর আম আনলোড করার পর আমটি সম্পূর্ন পেকে যাবে। এ অবস্থায় আমে ক্ষতিকর ক্যমিকেল মেশানোর প্রয়োজনই নেই। তারা আরও জানান, বাজারে বর্তমানে প্রতিমন হিসসাগর আম ১৪ থেকে দুই হাজার টাকা, গোবিন্দভোগ ১৬ থেকে ১৮ শ’ টাকায়, গোপালভোগ ১৪ থেকে ১৬ শ’ টাকায় ও আটিগুটি সাত থেকে আটশ’ টাকায় বিক্রি হচ্ছে।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম বলেন, এবার জেলায় ৪হাজর ১শ হেক্টর জমিতে ৪০ হাজার মেট্রিক টন উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। এর মধ্য বিভিন্ন জাতের ৫০০ মেট্রিক টন আম বিদেশে রফতানি করা হবে।
সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় সফল প্রল্পের মাধ্যমে সাতক্ষীরা অঞ্চল থেকে নিরাপদ স্বাস্থ্যসম্মত আমসহ অন্যান্য সবজি রফতানি হচ্ছে। আশা করছি এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

Please follow and like us:

Check Also

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত ইইউ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার ইউরোপীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।