ইউক্রেনের একটি শহরের দখল ছেড়ে দিল রুশ সেনারা

ইউক্রেনের একটি শহর ছেড়ে চলে গেছে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যরা। শহরের বাসিন্দাদের প্রতিবাদের পর রুশ সেনারা চেরনোবিল পারমাণবিক কেন্দ্রের ঠিক বাইরে দখল করা ওই শহরটি ছেড়ে চলে যায় বলে জানা গেছে। সোমবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মেয়র ইউরি ফোমিচেভ সোমবার অনলাইনে দেওয়া এক ভিডিওবার্তায় বলেছেন, রাশিয়ার সৈন্যরা ‘যে কাজটি করতে চেয়েছিল’ তা শেষ করেছে এবং স্লাভাচ শহর ছেড়ে গেছে।
গত শনিবার রাশিয়ার সেনারা স্লাভাচ শহরের নিয়ন্ত্রণ নেয় এবং এর মেয়রকে সংক্ষিপ্ত সময়ের জন্য আটক করে। কিন্তু রাশিয়ার দখলদারিত্বের প্রতিবাদে শত শত স্থানীয় ইউক্রেনীয় বাসিন্দা পতাকা নিয়ে রাস্তায় নামেন এবং বিক্ষোভের একপর্যায়ে মেয়র ইউরি ফোমিচেভকে ছেড়ে দেওয়া হয়।
সাবেক সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ১৯৮৬ সালেল ২৬ এপ্রিল ভয়াবহ পারমাণবিক দুর্ঘটনা ঘটে। ওই দিনটি ‘চেরনোবিলের বিপর্যয়’ হিসেবে পরিচিত। সোভিয়েতের পতনের পর চেরনোবিল বিদ্যুৎকেন্দ্রটি বর্তমান ইউক্রেনের অন্তর্ভুক্ত হয়। এই পারমাণবিক দুর্ঘটনাকে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা ও বিপর্যয় হিসেবে মনে করা হয়ে থাকে।
ভয়াবহ দুর্ঘটনার পর চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করে দেওয়া হয়। বিবিসি বলছে, বর্তমানে অফলাইনে থাকা চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করতে প্রয়োজনীয় শ্রমিকরাই মূলত পার্শ্ববর্তী স্লাভাচ শহরে বসবাস করে থাকেন।
অবশ্য শহর দখলের পর সেটি ছেড়ে চলে যাওয়ার বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে কিছু জানানো হয়নি। সূত্র : বিবিসি

Please follow and like us:

Check Also

তালায় বৃষ্টির জন্য এস্তেষ্কার নামাজ আদায়

কামরুজ্জামান মিঠু, তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ সাতক্ষীরার তালায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় করেছেন এলাকার মুসল্লীবৃন্দ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।