ভিন্ন নামে জামায়াতের নিবন্ধন পেতে বাধা নেই : ইসি আলমগীর

নতুন নামে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতারা। ইতোমধ্যে নিবন্ধনের যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করেছেন তারা। এ বিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলছেন, শর্ত পূরণ সাপেক্ষে ভিন্ন নামে জামায়াতের নিবন্ধন পেতে বাধা নেই।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ইসি মো. আলমগীর বলেন, জামায়াতে ইসলামীর নিবন্ধন কোর্টের আদেশে বাতিল করা হয়েছে। কেউ নিবন্ধিত হতে চাইলে নতুন করে নিবন্ধন নিতে হবে। জামায়াতের নতুন দলে যদি কোনো যুদ্ধাপরাধী না থাকে এবং তাদের গঠনতন্ত্র যদি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক না হয়, তাহলে শর্ত পূরণ করে ভিন্ন নামে তাদের নিবন্ধন পেতে বাধা নেই।

তিনি আরও জানান, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত, দণ্ডপ্রাপ্ত আসামিদের রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়ার সুযোগ নেই। এ ছাড়া মুক্তিযুদ্ধ ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক গঠনতন্ত্র নিয়ে কেউ আবেদন করলে তাদের নিবন্ধন দেয়া হবে না।

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পাঁচ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)।

———————০——————————-

বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি নামে নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের আবেদন

অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান বলেন, নির্বাচন কমিশনের যত শর্ত আছে সবকিছু পূরণ করে আমরা আবেদনপত্র জমা দিতে দিয়েছি। আশা করি নির্বাচন কমিশনে নিবন্ধিত হবো এবং রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত হবো। আমি দলের সভাপতি অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান। আমার দলের জেনারেল সেক্রেটারি মো. কাজী নিজামুল হক। আমাদের দলের নাম বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি)। আমাদের সঙ্গে নতুন প্রজন্ম আছে। আমরা ইনশাআল্লাহ আরেকটু অরগানাইজড হয়ে আপনাদের সঙ্গে সবকিছু শেয়ার করবো।সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নতুন দলের চেয়ারম্যান অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নতুন দলের চেয়ারম্যান অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান

জামায়াতের সঙ্গে সম্পর্ক নেই

বলা হচ্ছে, জামায়াতের অনেকেই আপনাদের সঙ্গে সম্পৃক্ত– এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না না। আমরা বিষয়গুলো নিয়ে আপনাদের সঙ্গে বিস্তারিত কথা বলবো। যা আছে আমরা পরিষ্কার করবো। আজ এ বিষয়ে আমরা কোনও কথা বলবো না।

অপর এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে আপনাদের সঙ্গে মিলিত হবো। তখন বিস্তারিত বলবো। আমরা নিবন্ধনের জন্য এসেছি। নিবন্ধনের যত রিকয়ারমেন্ট আছে সবগুলো ফুলফিল করে এসেছি। আশা করি এখান থেকে নিবন্ধন পাবো।

তিনি বলেন, আমাদের সম্পর্কে ইতোমধ্যে কথা শুরু হয়ে গেছে, আমরা আসলে প্রত্যাশা করিনি। খুব তাড়াতাড়ি আপনাদের সঙ্গে মিলিত হবো।

এসময় গণমাধ্যমের পক্ষ থেকে দলটির সঙ্গে জামায়াতে ইসলামীর সম্পর্ক এবং দলীয় চেয়ারম্যান হিসেবে তার পরিচিতি সম্পর্কে জানতে চাইলে তিনি তা এড়িয়ে যান। শিগগিরই গণমাধ্যমে এসব বিষয়ে বিস্তারিত বলবেন বলেও তিনি জানান।

তিনি বলেন, আমি এখন কিছু বলতে চাই না। পরে ডিটেল বলবো। আমাদের বিষয়টি আমরা পরিষ্কার করবো।

তিনি বলেন, আমরা একটি নতুন দল, নতুন প্রজন্ম। বিভিন্নভাবে তাদের আমরা সংগ্রহ করেছি। তাদের নিয়ে আমরা কাজ করেছি। এখানে অন্য কোনও দলের লেজুড়বৃত্তি বা সহযোগিতা আমরা ফিল করি না। এখন যদি কেউ কিছু বলে সে বিষয়ে আমাদের কিছু বলার নেই।

একপর্যায়ে সাংবাদিকদের পীড়াপীড়ির পরে চেয়ারম্যান বলেন, জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক নেই। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান মেনে আমরা রাজনীতিতে এসেছি। বাংলাদেশের সংবিধানের প্রতিটি শব্দকে আমরা সম্মান করি এবং সেটা লালন করেই আমরা রাজনীতি করি।

তিনি জানান মুক্তিযুদ্ধের পরের প্রজন্ম বিভিন্ন জায়গায় যারা উদ্যোক্তা আছে তাদের নিয়েই রাজনৈতিক দল করা হয়েছে।

বারবার জিজ্ঞাসা করা হলেও দলটির প্রতিষ্ঠা কবে হয়েছে, সে বিষয়ে কোনও তথ্য দেননি দলের চেয়ারম্যান।

এ বিষয়ে জামায়াতের নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের  বলেন, ‘জামায়াত নতুন নামে কোনও দল করছে না।’

Please follow and like us:

Check Also

আশাশুনিতে ইসতেসকার নামাজ আদায়

আশাশুনি প্রতিনিধি।। আশাশুনিতে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে আল্লাহর রহমতের বৃষ্টি প্রার্থনার নামাজ ইসতেসকার নামাজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।