সাতক্ষীরায় শিশু গাছের পোকা লাগানো ডাল ভাঙ্গার হিড়িক

   মুজাহিদ, সাতক্ষীরা : সাতক্ষীরার বিভিন্ন এলাকায়  শিশু গাছের পোকা লাগানো ডাল ভাঙ্গার হিড়িক পড়েছে। নারী-পুরুষ ও ও ছোট বাচ্চা  গাছে উঠে ডাল ভাংতে দেখা যাচ্ছে। এই পোকা লাগানো ডাল থেকে আঠা তুলে নিয়ে একটি চক্র ভারতে পাচার করছে বলে অভিযোগ উঠেছে। খোজ নিয়ে জানা গেছে- কলারোয়া ও সাতক্ষীরার  চান্দুড়িয়া বাজারে প্রতিদিন সন্ধ্যায় এই শিশু গাছের পোকা লাগানো আঠা ২৭০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রয় হচ্ছে।  প্রতিদিন সন্ধ্যায় হাট বসছে বলে স্হানীয়রা জানান । চান্দুড়িয়ার গফুর, নুর মোহাম্মাদ, খায়রুল, খলিল, নজু, ফারুক, গোয়ালপাড়ার শিমুল, ইন্দা, মিঠু, রায়হান, , আমিনুর, নজরুল, কাদপুরের আলমগীর, মাসুদ, সোনাবাড়ীয়ার মোসলেম মিস্ত্রী এই পোকা লাগানো গাছের আঠা ও পোকা চান্দুড়িয়া হাট থেকে ক্রয় করছে বলে জানা গেছে।
তাদের দাবী এই আঠা দিয়ে বিভিন্ন রং তৈরী করা হচ্ছে। এদিকে একটি সূত্রে জানা গেছে ভারতীয়রা এই আঠা ৭/৮টাকা কেজিতে কিনছে। অবৈধ ভাবে ভারতে পারচার হচ্ছে। আসলে ভারতীয়রা কি কাজে এই শিশু গাছের পোকা লাগানো ডালের আঠা ও পোকা ব্যবহার করছেন তা জানা যায়নি। তবে প্রতিদিন চান্দুড়িয়া বাজার থেকে  ৮/১০মণ করে আঠা কিনছে ব্যবসায়ীরা।
বাংলাদেশী সম্পদ অবৈধ ভাবে পাচার করা হচ্ছে বলে স্থানীয়রা দাবী করছেন। কলারোয়া সীমান্তে বিজিবি’র নজরদাবী কম থাকায় কেঁড়াগাছি, কুটিবাড়ী, গাড়াখালি, চারাবাড়ী সীমান্ত দিয়ে সন্ধ্যায় ও মধ্যরাতে এই গাছের আঠা, ও পচা সুপারি ভারতে পাচার হচ্ছে বলে সীমান্তের একাধিক ব‍্যাক্তি নিশ্চিত করেন
Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।