কালিগঞ্জ উপজেলায় স্যাম (SAM) মডেল ইউনিট স্থাপন

শাহ জাহান আলী মিটনঃজাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর ও ইউনিসেফ  বাংলাদেশের সহযোগিতা ও অর্থায়নে কালিগঞ্জ উপজেলায় স্যাম (SAM) মডেল ইউনিট স্থাপিত হয়েছে। উপজেলার সকল  গর্ভবতী মা, প্রসূতি মা ও পাঁচ বছরের নিচের সকল শিশু বিশেষ করে মারাত্মক তীব্র অপুষ্টি ও মাঝারি তীব্র অপুষ্টি শিশুদের গুণগত পুষ্টি ও স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ প্রেক্ষিতে অত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্যাম ইউনিট, আইএমসিআই কর্নার, ব্রেস্ট ফিডিং কর্নার, মায়েদের কাউন্সিলিং কর্নার এবং শিশুদের খেলার জন্য কিড জোন তৈরি ও আধুনিকীকরণ করা হয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ পর্যায়ের সকল স্টাফদের এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যার ফলশ্রুতিতে ইতিমধ্যে এ কার্যক্রম মাঠ পর্যায়ে  সফলভাবে পরিচালিত হচ্ছে। তাছাড়া কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইউনিসেফের সহযোগিতায় ২৪ ঘন্টায় অক্সিজেন সরসেন্ট্রাল অক্সিজেন প্লান্ট নির্মাণ করা হয়েছে। এটি কালিগঞ্জের জন্য একটি মাইলফলক।
এ বিষয়গুলি সরেজমিনে পরিদর্শনের জন্য সোমবার  অত্রস্বাস্থ্য কমপ্লেক্সে আসেন ইউনিসেফ বাংলাদেশ এর রিপ্রেজেন্টেটিভ শেল্ডন ইয়েট। এসময় ইউনিসেফ বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ শেল্ডন ইয়েট স্বাস্থ্য ক্ষেত্রে উন্নতির জন্য সন্তুষ্টি প্রকাশ করেন এবং সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
 এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা.মো. মনজুরুল মুর্শিদ, নবাগত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মো. বুলবুল কবীর, চিফ ইউনিসেফ খুলনার মোহাম্মদ কাওসার হোসেন , ইউনিসেফ খুলনার  হেলথ অফিসার ডা. এস এম নাজমুল আহসান ,ইউনিসেফ খুলনা ফিল্ড অফিসের নিউট্রিশন অফিসার ডা. শাহনাজ বেগম,  আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. হাসান জাফরী, ডা.মোহাম্মদ ইয়াসিন আলীসহ অন্যান্য মেডিকেল অফিসার ও সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীবৃন্দ।অনুষ্ঠান সঞ্চালনা করেন মোঃ আব্দুস সোবহান।
 সকল কার্যক্রম উপস্থাপন করেন আবাসিক মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ হাসান জাফরী।
Please follow and like us:

Check Also

সাতক্ষীরা জেলাধীন স্থানীয় অর্থায়নে গঠিত সততা স্টোরের অনুকূলে বরাদ্ধ প্রদান ও মতবিনিময় সভা

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা জেলাধীন স্থানীয় অর্থায়নে গঠিত সততা স্টোরের অনুকূলে বরাদ্ধ প্রদান ও মতবিনিময় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।