সাক্ষাৎকার : অত্যাচারীদের তালিকা তৈরি চলবে, শিগগিরই সংখ্যা জানানো হবে

বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা ও নির্যাতনের জন্য দায়ী পুলিশ সদস্য ও আওয়ামী লীগ নেতাকর্মীদের তালিকা তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তিনি বলেছেন, এই তালিকা তৈরির কাজ চলবে এবং শিগগিরই তালিকায় আসাদের সংখ্যা জানানো হবে। ওই তালিকা বিশ্বের গণতন্ত্রকামী রাষ্ট্রসমূহ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোতে পাঠানো হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। গতকাল মানবজমিনের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব তথ্য জানান।
গণতন্ত্রকামী রাষ্ট্র বলতে কাদের বুঝাচ্ছেন এবং কীভাবে তাদের কাছে তথ্য পাঠাচ্ছেন জানতে চাইলে রিজভী বলেন, সেই সকল রাষ্ট্র যারা এই কর্তৃত্ববাদী ও ফ্যাসিস্ট সরকারের অন্যায়-অনাচারের বিরুদ্ধে এবং গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে কথা বলছে। আমরা ঢাকায় অবস্থিত বিদেশি দূতাবাসগুলোর মাধ্যমে এ তালিকা দেবো। তাছাড়া, দূতাবাসগুলোরও তো নিজস্ব সোর্স রয়েছে। মায়ের ডাক (গুম হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের সংগঠন)-এর মতো সংগঠনগুলো থেকেও তো অনেকে অনেক কিছু জানতে পারছেন।
নির্বাচনের মাস ছয়েক আগে এসব তথ্য বা তালিকা পাঠানোর বিষয়টি নির্বাচনকে কেন্দ্র করে কিংবা যুক্তরাষ্ট্র ঘোষিত নতুন ভিসা পলিসিকে কেন্দ্র করে নেয়া- এমন বক্তব্য মানতে নারাজ রিজভী। তিনি বলেন, পুলিশ প্রশাসন এবং জনপ্রশাসনের যেসব কর্মকর্তা একেবারে মাঠ পর্যায়ে উপস্থিত থেকে এসব নির্দেশ দিচ্ছেন বা বাস্তবায়ন করছেন, তাদের চিহ্নিত করাটা তো খুবই স্বাভাবিক বিষয়। এগুলো গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া যায়। আজকাল তো অনেকের মুঠোফোনে ধারণ করা ছবি বা ভিডিও থেকেও পাওয়া যায়।

আমরা তো নিয়মিতভাবেই এগুলো সংগ্রহ করে থাকি, সংবাদ সম্মেলনেও তুলে ধরি। এর সঙ্গে যুক্তরাষ্ট্রের ভিসা পলিসির কোনো সম্পর্ক নেই। আমাদের নেতাকর্মীরা যেভাবে এবং যে পরিমাণ অত্যাচারিত হচ্ছেন, এরকম আগে কখনো হয়নি। ভিসা পলিসির মতো পদক্ষেপও তো আগে কখনো নিতে দেখা যায়নি।
ইতিমধ্যেই আওয়ামী লীগের নেতারা বলেছেন, এর মাধ্যমে বিএনপি বিদেশিদের কাছে নিজ দেশের সম্মানহানি করছে। এগুলো নির্বাচনকে ভণ্ডুল করার অপকৌশল। রিজভী ১৯৭১ সালের প্রসঙ্গ টেনে উল্টো প্রশ্ন করেন, তখন কি আমাদের স্বাধীনতা যুদ্ধে অনেক দেশ সমর্থন দেয় নি? ভারত কি সাহায্য করে অন্যায় করেছে?

এখন কি দেশে এমন কোনো পরিস্থিতি হয়েছে বলে মনে করেন? রিজভীর উত্তর: ভৌগোলিক স্বাধীনতার যুদ্ধ হয়তো চলছে না, কিন্তু নাগরিক স্বাধীনতার যুদ্ধ তো নিঃসন্দেহে চলছে। বরং, ‘অমুককে অনেক কিছু দিয়েছি’ প্রধানমন্ত্রীর এ জাতীয় বক্তব্যই আমাদের সার্বভৌমত্বকে দুর্বল করে।
আপনাদের এই তথ্য সংগ্রহ বা তালিকা তৈরির কাজ কতোদিন বলবৎ থাকবে? এমন প্রশ্নে তিনি বলেন, যতদিন ওরা নিপীড়ন চালাবে। যতদিন পুলিশ এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা আমাদের নেতাকর্মীদের ওপর অত্যাচার-নিপীড়ন চালাবে। তবে, তাদের মনে রাখা উচিত, আমরাও বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী।

ক’টি ঘটনার জন্য ঠিক কতোজন পুলিশ সদস্য এবং আওয়ামী লীগের নেতাকর্মীকে অভিযুক্ত করে তালিকা করা হয়েছে জানতে চাইলে রিজভী বলেন, এরকম নির্দিষ্ট কোনো সংখ্যা নেই। আমরা তো প্রতিদিনই এটা জানাচ্ছি। কারণ, মাসখানেক ধরে কাজটি শুরু হওয়ার পর প্রতিদিনই হালনাগাদ করা হচ্ছে। তবে, আগামী ১০/১২ দিনের মধ্যে সবমিলিয়ে একটি সংখ্যা প্রকাশ করা হবে।

Please follow and like us:

Check Also

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত ইইউ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার ইউরোপীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।