নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণ শুরু ১৭ ডিসেম্বর

 নতুন কারিকুলামে অষ্টম ও নবম শ্রেণির শ্রেণি-শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম আগামী ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম থেকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের স্থগিত হয়ে যাওয়া শিক্ষক প্রশিক্ষণের নতুন তারিখ জানানো হয়েছে। সোমবার বিকেলে কয়েকজন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ে ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। আর সুবিধাজনক সময়ে দ্বিতীয় পর্যায়ে ইআইআইএন-বিহীন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

বিষয়টি নিশ্চিত করে একজন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে জানান, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষক প্রশিক্ষণ আগামী ১৭ ডিসেম্বর থেকে শুরু করার ঘোষণা এসেছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রশিক্ষণ চলবে। এ সময়ের মধ্যে সমন্বয় করে উপজেলা শিক্ষা প্রশাসন প্রশিক্ষণের আয়োজন করবে। এ সময়ে শিক্ষকদের নির্বাচনকালীন প্রশিক্ষণ চলকে। তাই নির্বাচন কমিশনের সঙ্গে সমন্বয় করে এ সময়ের মধ্যে প্রশিক্ষণ আয়োজন করতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

তিনি আরো জানান, প্রথম পর্যায়ে ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। ২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষে প্রশিক্ষণ বন্ধ থাকবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বাস্তবায়নাধীন ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম জানিয়েছে, দেশের ৬৪ জেলার ৪৭৬টি উপজেলায় সংযুক্ত তালিকা অনুসারে নতুন কারিকুলাম বিস্তরণ বিষয়ক সাত দিনব্যাপী অষ্টম ও নবম শ্রেণির শ্রেণি-শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম আগামী ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। যেহেতু এ সময়ের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত প্রশিক্ষণও চলমান থাকবে এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এর অংশ, তাই নির্বাচন কমিশন সচিবালয়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারিত তারিখ অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রমটি সম্পন্ন করা হবে।

২০২৪ শিক্ষাবর্ষে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শ্রেণি-শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম প্রথমে ১ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিলো। পরে তা পিছিয়ে ৯ ডিসেম্বর থেকে প্রশিক্ষণ শুরুর ঘোষণা দিয়েছিলো ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম। পরে ৯ ডিসেম্বর থেকে প্রশিক্ষণটি শুরু হয়নি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

 

Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।