পিটিআই–সমর্থিত স্বতন্ত্ররা সংখ্যাগরিষ্ঠতা দেখাতে পারলে সরকার গঠন করতে পারে: শাহবাজ

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থিত বিজয়ী স্বতন্ত্ররা জাতীয় পরিষদে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা দেখাতে পারলে তাঁরা কেন্দ্রে সরকার গড়তে পারেন বলে উল্লেখ করেছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ।

আজ মঙ্গলবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে শাহবাজ এ কথা বলেন। তিনি বলেন, সংখ্যাগরিষ্ঠতা দেখাতে পারলে সরকার গঠনে স্বতন্ত্রদের স্বাগত জানানো হবে।

শাহবাজ আরও বলেন, পার্লামেন্টের নিম্নকক্ষে পিটিআই–সমর্থিত প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারলে তাঁর দল বিরোধী দলে বসতে রাজি। তিনি বলেন, ‘আমরা খুশি মনে তাঁদের মেনে নেব। কিন্তু তাঁরা যদি ব্যর্থ হন, তখন আমরা সাংবিধানিক ও আইনি পথ ব্যবহার করব।’

পিএমএল-এন প্রেসিডেন্ট আরও দাবি করেন, তাঁর দল পাঞ্জাবে সংখ্যাগরিষ্ঠতা দেখিয়েছে। কেন্দ্রেও দল হিসেবে তাঁরা বৃহত্তম। স্বতন্ত্র কিছু প্রার্থী তাঁর দলকে সমর্থন দেওয়ার পর তাঁদের আসনসংখ্যা এখন ৮০। তিনি আরও দাবি করেন, ভবিষ্যতে আরও স্বতন্ত্র প্রার্থী তাঁদের দলে যোগ দেবেন।

৮ ফেব্রুয়ারির পাকিস্তানের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পেলেও পিএমএল-এনের প্রধান নওয়াজ শরিফ দেশটির প্রধানমন্ত্রী পদের প্রার্থী হচ্ছেন বলে জানান তিনি। শাহবাজ সংবাদ সম্মেলনে আরও বলেন, ‘সব দলকে কেন্দ্রে জোট সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানো হবে। আমরা দেশের বৃহত্তর স্বার্থে সামনে এগোতে চাই।’

কারচুপি ও অনিয়মের অভিযোগে ৮ ফেব্রুয়ারির নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ঠিক এমন সময় শাহবাজ এই সংবাদ সম্মেলন করলেন। নির্বাচনের স্বচ্ছতার দাবিতে পিটিআই নানা স্থানে বিক্ষোভ করছে। এবারের নির্বাচনে পিটিআই–সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯২ আসন পেয়ে এগিয়ে রয়েছেন। এরপর রয়েছে যথাক্রমে পিএমএল-এন ৭৯ ও পিপিপি ৫৪ আসন। কোনো দল বা জোট সরকার গঠন করতে হলে ১৩৪টি আসন প্রয়োজন।

আজকের সংবাদ সম্মেলনে এবারের নির্বাচন ঘিরে পিএমএল-এন যে সুবিধা পেয়েছে, তা অস্বীকার করেছেন শাহবাজ। তিনি বলেন, ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি পাকিস্তান। দেশের স্বার্থে তিনি স্বার্থ পরিত্যাগ করতে সবার প্রতি আহ্বান জানান।

পিপিপির সঙ্গে জোট গড়া নিয়ে এক প্রশ্নের জবাবে শাহবাজ বলেন, ‘তাদের সঙ্গে আলোচনা এগিয়ে নেওয়া হচ্ছে। আমাদের সংখ্যাগরিষ্ঠতা সত্ত্বেও অন্য রাজনৈতিক দলের সঙ্গেও আলোচনা করতে চান পিএমএল-এন প্রধান নওয়াজ। এটা সরকার গঠনের চেয়েও পাকিস্তানকে বাঁচানো ও দেশকে উন্নতির পথে এগিয়ে নেওয়ার জন্য জরুরি।’

শাহবাজ বলেন, তাঁর দল জনগণের রায় মেনে নিয়েছে। তিনি বলেন, নতুন সরকারকে অর্থ সহযোগিতার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে যেতে হবে।

Please follow and like us:

Check Also

আরও ৬ দেশে ছড়িয়ে পড়েছে ইসরাইলবিরোধী বিক্ষোভ

অবরুদ্ধ গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান বিক্ষোভ আরও দানা বাঁধছে। যুক্তরাষ্ট্রের সীমানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।