শ্রমিকদের কল্যাণমূলক ব্যবস্থা জোরদারের আহ্বান

ক্রাইমবার্তা  রিপোট:শ্রমিকদের জন্য কল্যাণমূলক ব্যবস্থা জোরদার করতে শিল্পপতিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোববার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দক্ষতা, নিয়োগযোগ্যতা ও সফল কর্মপরিবেশ-সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

 

স্ব স্ব কারখানায় কর্মপরিবেশ উন্নয়ন, শ্রম অধিকার নিশ্চিতকরণ, পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণ, অধিক সংখ্যক নারী ও প্রতিবন্ধী নিয়োগসহ শ্রকিদের জন্য কল্যাণমূলক ব্যবস্থা জোরদার করতে শিল্পপতিদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রী।

 

একই সঙ্গে নিজ নিজ কারখানায় চাহিদামাফিক যোগ্য কর্মী গড়ে তুলতে কর্মীদের প্রশিক্ষণের দিকে বিশেষভাবে দৃষ্টি দিতে শিল্প মালিকদের প্রতি অনুরোধ করেন তিনি। এ ছাড়া নতুন নতুন শিল্প গড়ে তুলতে তরুণদের গিয়ে আসার আহ্বান জানান।

 

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের রপ্তানি মূলত তৈরি পোশাক ও সীমিত সংখ্যক বৈদেশিক বাজারের মধ্যে সীমাবদ্ধ রয়েছে। ভবিষ্যৎ অর্থনীতি ও কর্মসংস্থানের জন্য আমাদের পণ্যের বৈচিত্র্য ও বাজার সম্প্রসারণ একান্তভাবে প্রয়োজন। সরকার পণ্যের বাজার সম্প্রসারণের জন্য বিভিন্ন প্রণোদনা হাতে নিয়েছে। তবে শুধু প্রণোদনা যথেষ্ট নয়, আমাদের মূলধন ও প্রযুক্তিতে বেশি বিনিয়োগ ও মানবসম্পদ উন্নয়ন করতে হবে। তৈরি পোশাকসহ যেসব পণ্য উৎপাদন হয় সেগুলোর মজুরি বৃদ্ধি, উন্নতমান ও মূল্য‌ বৃদ্ধি যাতে হয়, তার জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে।’

 

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী শিল্প ও পণ্যের সাপ্লাইচেইনে টিকে থাকতে হলে দক্ষ শ্রমশক্তির পাশাপাশি দক্ষ ব্যবস্থাপক ও দক্ষ পেশাজীবী তৈরি করেত হবে। এর মাধ্যমে এ ক্ষেত্রে বিরাজমান পরনির্ভশীলতা দূর করে জাতীয় সক্ষমতা অর্জন করতে হবে। এজন্য বিশ্ববিদ্যালয়, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন ইনস্টিটিউটগুলোতে শিক্ষা ব্যবস্থার সঙ্গে শিল্পের চাহিদার সমন্বয় ঘটাতে হবে।’

 

বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্পের প্রয়োজনে দক্ষ ব্যবস্থাপক তৈরির লক্ষ্যে যথাযথ শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা চালু করার আহ্বান জানান তিনি।

 

এ ছাড়া জলবায়ু পরিবর্তন, কৃষি অর্থনীতি, প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে উদ্যোক্তারা সহযোগিতা অব্যাহত রাখবেন বলেও আশা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

 

 

Please follow and like us:

Check Also

অনিশ্চয়তার নতুন যুগে মধ্যপ্রাচ্য

ইউক্রেন-রাশিয়া রেশ কাটতে না কাটতেই ফিলিস্তিনের গাজায় শুরু হয় ইসরাইলি আগ্রাসন। এরপর থেকে অশান্ত হতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।