শাহজালাল বিমানবন্দরে ত্রিমুখী মানব পাচারচক্র

ক্রাইমবার্তা রিপোট: দেশের প্রধান বিমানবন্দরসহ তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর ও সমুদ্র পথে দিয়ে মানব পাচার বন্ধ হচ্ছে না। আকাশ পথের পাশাপাশি পাল্লা দিয়ে সমুদ্রপথেও “োরছে মানব পাচার হয়ে থাকে। ত্রিমুখী চক্র এই মানব পাচারচক্রের সাথে ওৎপ্রোতভাবে জড়িত রয়েছে বলে একাধিক সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সংশ্লিষ্ট প্রশাসন 11মাঝেমধ্যে সাঁড়াশি অভিযান চালিয়ে মানব পাচারচক্রের হোতাদের পাকড়াও করলেও তা যে তিমিওে ছিল আবার সেই তিমিরেই বুমেরাং হয়ে যায়। ত্রিমুখীচক্র এই মানব পাচারের সাথে জড়িত রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। এই ত্রিমুখী চক্রের হোতারা জাল ভিসা, গলাকাটা পাসপোর্ট এবং ভুয়া ম্যাপাওয়ার সনদে মানব পাচার করে থাকে। ত্রিমুখী চক্রের মধ্যে যে সংস্থা বেশি আলোচিত- সমালোচিত সে সব সংস্থা হচ্ছে অসাধু কতিপয়  ইমিগ্রেশন পুলিশ , ম্যানপাওয়ার ডেক্সেও অসাধু কর্মকর্তা-কর্মচারি এবং সিএএবির নিরাপত্তা বিভাগের বিমানবন্দরে কর্মরত প্রায় শতাধিক নিরাপত্তা প্রহরি , ক্লিনার- সুইপার , ট্রলিম্যান । এদের বিরুদ্ধে বিভিন্নœ সময়ে গোয়েন্দা রিপোর্ট হয়েছে , কেউ কেউ গ্রেফতার হয়ে জেল খেটেছে , কারো কারো বিরুদ্ধে ফৌজদারি ধারায় মামলাও হয়েছে। কোন কোন মামলা আবার তদবির করে ফাইনাল রিপোর্টও দেয়া হয়েছে। ২১ নারী ও শিশু পাচারু মামলার অন্যতম আসামি গার্ড জাহাঙ্গীর হোসেন মিয়ার বিরুদ্ধে মামলা আদালত থেকে খারিজ হয়েছে। কোন কোন গার্ডকে মানব পাচারের অভিযোগে কর্তব্যরত ম্যাজিষ্ট্রেট হাতেনাতে গ্রেফতার করে লাখ লাখ টাকা জরিমানাও করেছে। এদের মধ্যে গার্ড মাসুদকে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মানব পাচারের অভিযোগে গ্রেফতার করে আড়াই লাখ টাকা জরিমানা আদায় করেছে। একটি গোয়েন্দা সংস্থা সিএএবির শতাধিক নিরাপত্তা গার্ড-এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সিএএবি কর্তপক্ষকে দাপ্তরিক চিঠি দেয়। সিএএবি কর্তৃপক্ষ ওদেরকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করে , কিন্তু ওদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করেনি।

অন্যদিকে মানব পাচারে সহযোগিতা করার জন্য বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশে কর্মরত এসএস ইমিগ্রেশন একাধিক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিলেও তা রোধ করা যায়নি।

মানব পাচারের সাথে সংশ্লিষ্টতার জন্য বিমানবন্দরে ম্যানপাওয়ার ডেক্সে কর্মরত একজন সহকারি পরিচালকসহ পুরো জনবলকে একযোগে বদরি করলেও আবার একই অবস্থায় ফিরে এসেছে।

বিভিন্ন সংস্থার সাথে কথা বলে জানা গেছে , সিভিল এভিয়েশনে প্রায় শতাধিক গার্ড যারা বিমানবন্দরে চার পালায় ডিউটি করে তারা মানব পাচারের সাথে জড়িত রয়েছে। ওরা কেউ কেউ ক্ষমতাসীন দলের প্রভাবশালি নেতার নাম ভাঙিয়ে চলে। প্রধান নিরাপত্তা কর্মকর্তা মানব পাচারসহ  হুন্ডি পাচার , স্বর্ন পাচার প্রক্রিয়ার সাথে জড়িত রয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। প্রধান নিরাপত্তা কর্মকর্তার বিরুদ্ধে স্মাগলিং সংশ্লিষ্টতায় গঠিত তদন্ত কমিটি রিপোটও জমা দিয়েছে । কিন্তু এরপরও ওই কর্মকর্তাকেই আবার শাহজালাল বিমানবন্দরের প্রধান নিরাপত্তা কর্মকর্তা পদে দ্বিতীয়বার বসানো হয়েছে। ওই কর্মকর্তার বাড়ি একটি বিশেষ জেলায় , তিনি প্রধানমন্ত্রীর নাম ভাঙিয়ে চলেন বলেও শোনা যায়। তিনি আর কেউ ননÑ সহকারি পরিচালক রাশিদা বেগম।

সূূত্র জানায় , সাইফুল নামে একজন সিকিউরিটি গার্ড একগেটে (ইমিগ্রেশন কাউন্টারের প্রবেশের আগে ইনক্লোজার গেট) একটানা প্রায় ৫ বছর ডিউটি করার  পর গত ডিউটি তালিকায় ব্রোর্ডিং ব্রীজ সিড়ি গোড়া-২-এ তার  ডিউটি বন্টন করা হলেও প্রধান নিরাপত্তা কর্মকর্তা আবার থাকে সিড়ি গোড়া থেকে ওপরে নিয়ে এসেছেন। গার্ড কালাম , ফরিদ , রাকিব , বাদল , কাইয়ুম , ইকবাল , নিরাপত্তা অপরেটর ফজলু , ইব্রাহিম মজুমদার ,  সাইদ খন্দকার , রহিম উদ্দিন , জহিরুল ইসলাম ওরফে জামাই জহির , আ: সামাদ , সোহেল  রানা ও অন্যান্যরা বিমানবন্দওে মানবপাচারসহ হুন্ডি ও গোল্ড পাচাওে সংশ্লিষ্টতা রয়েছে বলে বিভিন্নœ সূত্রে জানা গেছে।  বাংলাদেশ বিমানের ট্রাফিক অফিসার তৌহিদও বিমানবন্দর দিয়ে মানব পাচার সহযেগিতা করছে বলে গোয়েন্দা সংস্থা বিষয়টি খতিয়ে দেখছে।

র‌্যাব গত তিনদিন শাহজালাল বিমানবন্দর ও আশপাশে অভিযান চালিয়ে কুখ্যাত মানব পাচারকারিচক্রের গডফাদার হালিম ওরফে বাড্ডা হালিমের স্ত্রী সাহিদা সিএএবির ক্লিনিং সেকশনের রাসেলসহ  ১৫ জনকে গ্রেফতার করলেও গডফাদার হালিম এখনও র‌্যাবের জালে আটকেনি। হালিম মানবপাচারের  স¤্রাট। এই হালিম সিএএবির একজন নিরাপত্তা অপারেটরের সহযোগিতায় মানবপাচারের কাজ করে তার লাখ লাখ মেরে দিয়েছে বলে  ওই অপারেটর স্বীকার করেন। এখন হালিম মহসীন ওরফে টাওয়ার মহসীন ওরফে ভুইয়া মহসীন এবং মানিকের সহযোগিতায় এবং ইমিগেশন ও ম্যানপাওয়ার ডেক্সের কতিপয় কর্মকর্তার সহযোগিতায় বিমানবন্দর দিয়ে “োরচ্ছে মানব পাচার করছে বলে গোয়েন্দারা জানতে পেরেছে।

Please follow and like us:

Check Also

শ্যামনগরে পেট্রোল বোমায় মাহবুব-ই-এলাহী দগ্ধ

শ্যামনগরে সন্ত্রাসীদের পেট্রোল বোমায় দৈনিক দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহীর ভাই ও স্থানীয় বাজার রক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।