শীতে কাঁপছে দেশ, দিনাজপুরে ৫.৮ ও পঞ্চগড়ে ৬.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা

ক্রাইমবার্তা রিপোটঃ
শীতে জনজীবন স্থবির হয়ে পড়েছে সর্বত্র। দুদিন সূর্যের মুখ দেখা যাওয়ায় কিছুটা স্বস্তি ফিরলেও আজ থেকে আবার শীতের তীব্রতা বেড়েছে। চরম দুর্ভোগে পড়েছেন দেশের উত্তরাঞ্চলের মানুষ।
দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বুধবার ভোরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়।
দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের পর্যবেক্ষক তোফাজ্জল হোসেন জানান, বুধবার ভোরে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু সকালে সূর্যের দেখা মেলায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এটাই চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। দু’এক দিনের মধ্যে তাপমাত্রা আরও কমতে পারে বলে তিনি জানান।
এদিকে এর আগে সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ে।
জেলার তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। জেলায় কুয়াশা ও হিমালয়ের হিম বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। শীতের প্রভাবে ঘর থেকে বের হওয়া কষ্টকর হয়ে পড়েছে। বেড়েছে ঠাণ্ডাজনিত রোগ।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা গেছে, পঞ্চগড়ে জেঁকে বসেছে তীব্র শীত। প্রতিদিন উত্তরের হিমেল বাতাসে ক্রমান্বয়ে কমতে শুরু করছে তাপমাত্রা। তবে দিনের তুলনায় রাতে বাড়ছে শীতের তীব্রতা। সূত্র জানায়, সোমবার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মঙ্গলবার সেখানে তাপমাত্রা ছিল ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে, ঠাণ্ডার সঙ্গে গত ছয় দিনের মধ্যে সূর্যের দেখা মেলে গত সোমবার। গতকাল মঙ্গলবার রাজধানীতে সূর্য দেখা যায় দুপুরের দিকে। রোববার পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা ছিল ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের অধিকাংশ সময় প্রায় একই রকম তাপমাত্রা থাকছে।

Please follow and like us:

Check Also

চুয়াডাঙ্গায় রেকর্ড ৪২ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রা

অতি তীব্র তাপদাহের মধ্যে চলতি বছরে বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।