শনিবার , ৮ আগস্ট ২০২০

‘শুধু জন্ম আর মৃত্যু দিনে না, হুমায়ূন আমার কাছে চিরদিনের’

মেহের আফরোজ শাওন। তারকা অভিনেত্রী, কণ্ঠশিল্পী ও নির্মাতা। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাভিশনে আজ তার উপস্থাপনায় প্রচার হবে দুটি অনুষ্ঠান। এসব আয়োজন ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

প্রতি বছর আজকের এই দিনে নুহাশপল্লীতে যান, আজও কি সেখানে যাবেন?

হ্যাঁ। হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকীতে সবসময় নুহাশপল্লীতে কাটাই। আজও সকাল থেকেই নুহাশপল্লীতে আছি। সেখানে হুমায়ূন আহমেদের কবর জিয়ারত এবং কোরআন পাঠ শেষে তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হবে। তারপর ঢাকায় ফিরব। এর আগে প্রতিবছর নুহাশপল্লীর আশপাশের এতিম শিশুদের খাওয়াতাম। কিন্তু করোনার কারণে এবার কোনো ধরনের জনসমাগম সম্ভব নয়। তাই ওদের এ বছর খাওয়াতে পারছি না। এজন্য মনটা খারাপ লাগছে।

শিশুদের জন্য অন্যভাবে কিছু করা যায় না?

ভেবেছিলাম এতিমখানায় খাবার পাঠিয়ে দেব। কিন্তু তাও হলো না। কারণ, খবর নিয়ে জানলাম যে, এতিমখানায় এখন সেই শিশুরা নেই। এরপর থেকে একটি প্রশ্ন সারক্ষণই মথায় ঘুরপাক খাচ্ছে- ওরা কোথায় গেল! ওদের তো মা-বাবা নেই। কোথায় গিয়ে উঠল ওরা! এতিম শিশুদের জন্য মনটা খুব খারাপ লাগছে। এখন ভাবছি, ওদের জন্য বরাদ্দ রাখা বাজেটটা অন্য খাতে ব্যয় করব। এক মাস ধরে কিছু কর্মহীন মানুষের তালিকা করেছি। তাদের সাহায্য করব। প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর জন্যও রেখেছি বাজেটের একটা অংশ।

এ দিনটি ঘিরে বিশেষ কিছু মনে পড়ে?

অনেকের কাছে হুমায়ূন আহমেদের স্মৃতি শুধু জন্মদিন বা মৃত্যুদিনে সীমাবদ্ধ; কিন্তু আমার কাছে হুমায়ূন আহমেদ চিরদিনের। তিনি আমার ও নিষাদ, নিনিতের জীবনে সবচেয়ে গুরুত্বপূূর্ণ ব্যক্তি। ১৯ জুলাই এলেই যে তাকে বেশি মিস করি, তা নয়। তাকে মনে করা সারাবছরের, সারাজীবনের। আমরা যেমন কোনো আনন্দের মুহূর্তে তাকে স্মরণ করি, আবার দুঃখের মুহূর্তেও তাকে মনে পড়ে। যে কোনো কাজ করতে গেলে এখনও মনে হয়, ও পাশে থাকলে ভালো হতো, এ রকম সিদ্ধান্ত না নিয়ে ওই রকম সিদ্ধান্ত নিত। সর্বোপরি সৃষ্টিশীলতা দিয়ে হুমায়ূন আহমেদ বেঁচে থাকবেন হৃদয়ে।

নন্দিত এ শিল্পীর স্মৃতি সংরক্ষণে কিছু উদ্যোগের কথা বলেছিলেন…

হুমায়ূন আহমেদের সমগ্র সাহিত্যকর্ম ও অন্যান্য কাজ নিয়ে ‘হুমায়ূন আহমেদ ফাউন্ডেশন’ বা মেমোরিয়াল ট্রাস্ট গঠনের কাজ শুরু করেছি। করোনার কারণে এটি স্থগিত আছে। হুমায়ূন আহমেদের ব্যবহূত জিনিসপত্র নিয়ে একটি জাদুঘর করারও স্বপ্ন রয়েছে। তার আরও জিনিসপত্র যদি একত্র করে জাদুঘর করা যায়, তাহলে যারা নুহাশপল্লীতে আসবেন তারাও তাদের প্রিয় মানুষের স্মৃতিচিহ্ন দেখতে পাবেন।

আজ বিভিন্ন টেলিভিশনে হুমায়ূন আহমেদ স্মরণে অনুষ্ঠান প্রচার হবে-

করোনার কারণে টিভি চ্যানেলগুলোয় চার মাস ধরে খুব একটা নতুন অনুষ্ঠান প্রচার হচ্ছে না। হুমায়ূন আহমেদ স্মরণে কিছু অনুষ্ঠান প্রচার হবে বলে শুনেছি। এগুলো অনেক আগে করা। কিছু চ্যানেলে হুমায়ুন আহমেদ পরিচালিত সিনেমা প্রচার হবে।

হুমায়ূন আহমেদের সাহিত্য নিয়ে নতুন চলচ্চিত্র নির্মাণের কথা ভাবছেন?

‘নক্ষত্রের গল্প’ নিয়ে সিনেমা নির্মাণের ইচ্ছা ছিল। কলা-কুশলীও চূড়ান্ত হয়েছিল। কিন্তু একটি বিশেষ কারণে কিছু জটিলতা তৈরি হয়েছে। আরও দু-তিনটি সিনেমার ইচ্ছা রয়েছে। পাকাপাকি না হলে বলতে চাই না। আমরা বিভিন্ন সময় সিনেমার মহরতের খবর শুনি। পরে আর খবর থাকে না। তাই একেবারে শুটিংয়ে না যাওয়া পর্যন্ত সিনেমা নিয়ে কিছুই বলতে চাই না।

About ক্রাইমবার্তা ডটকম

Check Also

যবিপ্রবির ল্যাবে আজকে ১২৫ জনের কোভিড-১৯ পজিটিভ

 সজীবুর রহমান:  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ ৭ আগস্ট ২০২০ খ্রি. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *