আমরা আমাদের কথা বলছি, আলেমরা ধর্মের লাইনে কথা বলেছে

ভাস্কর্য ইস্যু নিয়ে সৃষ্ট সংকট থেকে উত্তরণে দেশের আলেমরা সোমবার রাতে দেখা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে।  এ বিষয়ে মঙ্গলবার সচিবালয়ে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, জাতির পিতার ভাস্কর্য নির্মাণে বিরোধিতা নিয়ে নিয়ে আলেমদের একটি দল আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দিয়েছেন।

সোমবার রাতে বেফাকের সভাপতি মাওলানা মাহমুদুল হাসানের নেতৃত্বে ১২ জন শীর্ষ আলেম ধানমণ্ডির বাসভবনে একসঙ্গে বসে মতবিনিময় সভা করা হয়।  সেখানে মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ, মাওলানা মাহফুজুল হক, ওবায়দুর রহমান নদভী, নুর আহমেদ কাশেম, রুহুল আমিন, মাওলানা মো. নুরুল ইসলামসহ ১২ জন এবং ধর্ম প্রতিমন্ত্রী ও সচিব উপস্থিত ছিলেন বলে মন্ত্রী জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা নিশ্চয়ই শুনেছেন ৫ ডিসেম্বর সারাদেশে শীর্ষস্থানীয় আলেমরা মাহমুদুল হাসানের ডাকে একত্রিত হয়েছিলেন।  সেখানে তারা অনেক বিষয় নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা করেছিলে- দেশের বর্তমান অবস্থা, তাদের করণীয় নিয়ে।

আলেমরা প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তারা একটি পত্র পাঠিয়েছিলেন এবং সেই পত্রের একটি অনুলিপিও আমাকে দিয়েছেন।  সেই পত্রের বিষয় নিয়ে আলাপ আলোচনা করার জন্যই সোমবার রাতের মতবিনিময় সভা।

একটি ফলপ্রসূ আলাপ হয়েছে জানিয়ে তিনি বলেন, আলেমদের ৫ টি প্রস্তাব নিয়ে আলোচনা করেছি, সেগুলি নিয়ে আরও আলাপ-আলোচনা হবে।

তিনি বলেন, আমরা আশা করছি আলাপ আলোচনার মাধ্যমে আমরা একটা ঐকমত্যে পৌঁছাতে পারব।

কোন বিষয়ে ঐকমত্য হয়েছে এবং ভাস্কর্য বিষয়ে আলেমরা কি বলেছেন জানতে চাইলে মন্ত্রী বলেন, আমি স্পষ্টই বলেছি, এ বিষয়ে বিস্তারিত আলাপ আলোচনা করবেন এবং আলাপ শুরু হয়েছে, আলোচনার মাধ্যমে এটা সমাধান হবে।

ভাস্কর্যের বদলে মিনার নির্মাণে আলেমরা যে প্রস্তাব দিয়েছেন সে বিষয়ে মন্ত্রী বলেন, তারা ভাস্কর্যের বিপরীতে মিনার স্থাপনের প্রস্তাব দিয়েছেন। আলেমরা বঙ্গবন্ধুর নামে মিনার স্থাপনের প্রস্তাব করছেন। কী করা হবে, এসব নিয়ে আলোচনা চলছে। এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

ভাস্কর্য না মুজিব মিনার স্থাপন করা হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, ভাস্কর্য কেন হয়? এটাকে পূজা করা হয় না। আমরা বলছি, জন্ম-জন্মান্তরে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু কে ছিলেন? বঙ্গবন্ধুর অবদানকে চির স্মরণীয় করে রাখার জন্য, হৃদয়ে ধারণ করার জন্য, জন্মের পর প্রজন্ম বঙ্গবন্ধুকে ধরে রাখতে চাই।

আলেমরা আন্দোলন করবেন না বলে কথা দিয়েছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি– একটা সুন্দর পরিবেশ সৃষ্টি হয়েছে।  কেউ যেন ভাঙচুর বা আইনশৃঙ্খলা নষ্ট না করে, সে বিষয়ে তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন।  ফেসবুকের অপপ্রচার বন্ধে আমাদের সজাগ হতে বলেছেন।  তারা (আলেমরা) বলেছেন, কোনো রকম আন্দোলন তারা করবেন না। তারা ৫টি প্রস্তাব আলাপ-আলোচনার মাধ্যমে শেষ করতে চান।

ভাস্কর্য সরানো হবে কিনা বা নির্মাণকাজ বন্ধ রাখা হবে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয় নিয়েও আলোচনা চলছে। বঙ্গবন্ধুর ভাস্কর্যে তো পূজা করা হয় না।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য করা হয়েছে, যাতে প্রজন্মের পর প্রজন্ম তাকে স্মরণ করতে পারে।

আসাদুজ্জামান কামাল বলেন, আমরা আমাদের কথা বলছি, আলেমরা ধর্মের লাইনে কথা বলেছেন। তাই বলছি আলোচনার মাধ্যমে সুন্দর সমাধান হবে। স্পষ্ট করে বলছি এমন কোনো সিদ্ধান্ত হয়নি যে ওখানে ভাস্কর্য হবে না, কোনো সিদ্ধান্ত হয়নি যে ওখানে মুজিব মিনার হবে। এগুলো আলোচনার মাধ্যমে শেষ হবে।

প্রধানমন্ত্রীর সঙ্গে আলেমদের সাক্ষাতের প্রস্তাবের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আলেমরা দেখা করতে চেয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী রাজি হলে দেখা করবে।  তবে আপনারা জানেন কোভিড-১৯ সারা বিশ্ব….।  মাননীয় প্রধানমন্ত্রীকে সুস্থ রাখাও আমাদের দায়িত্ব।

Please follow and like us:

Check Also

২৮শে এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারেও ক্লাসের পরিকল্পনা

আগামী ২৮শে এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।