অভয়নগরে কর্মোদ্যোগী মহিলাদের অংশগ্রহণে সেমিনার

সব্যসাচী বিশ্বাস (অভয়নগর) যশোর:

যশোর জেলার অভয়নগর থানার ৬ নং বাঘুটিয়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সিংগাড়ী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের অডিটোরিয়ামে বিশিষ্ট সমাজসেবক জনাব এম এম আজিম উদ্দিনের উদ্যোগে সান ট্রাস্ট ট্রেড ইন্টারন্যাশনাল এবং প্রাইম ট্রেড ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় এলাকার পরিশ্রমের মাধ্যমে স্বনির্ভরতায় আগ্রহী মহিলাদের অংশগ্রহণে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

২৯ সেপ্টেম্বর ২০২১ বুধবার বিকেল ৩ টায় শুরু হয় সেমিনার। ইউনিয়নের ভূগিলহাট, শিবনগর, সিংগাড়ী এবং জয়খোলা গ্রামের কর্মে আগ্রহী প্রায় ১৫০ জন মহিলা অংশগ্রহণ করেন। বাড়ির কাজ কর্মের পাশাপাশি তারা যাতে নিজেদের আয়ক্ষম করে তুলতে পারেন সে উদ্দেশ্যেই বিশিষ্ট সমাজসেবক এম এম আজিম উদ্দিন এবং সান ট্রাস্ট ট্রেড ইন্টারন্যাশনাল এবং প্রাইম ট্রেড ইন্টারন্যাশনাল এর ডাইরেক্টর বিশিষ্ট ব্যবসায়ী মো. মহসিন এর উদ্যোগে সিংগাড়ী বাজারে একটি হস্তশিল্প কারখানা তৈরির আশ্বাস দেন। যেখানে প্রায় ২’শত জন মহিলার কর্মসংস্থান হবে বলে তারা আশা ব্যক্ত করেন। কর্মোদ্যোগী মেয়েদেরকে প্রশিক্ষণ প্রদান করে দক্ষ কারিগরে পরিণত করে তাদের হাতের তৈরী পন্যসামগ্রী সান ট্রাস্ট ট্রেড ইন্টারন্যাশনাল এবং প্রাইম ট্রেড ইন্টারন্যাশনাল এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে রপ্তানী হবে বলে জানান।

উক্ত সেমিনারে অংশগ্রহণকারী মেয়েদের কি কি কাজ করতে হবে এব্যাপারে বিশেষ আলোচনা করেন সংশ্লিষ্ট কর্মকর্তা জনাব তৈয়বুর রহমান। তিনি জানান, সময়ের প্রয়োজনে যদি আমরা কাজ করতে চাই তার তাগিদেই আমরা প্রাত্যহিক জীবন থেকে সময় বের করে নিতে পারবো। হাতের দক্ষতাই কাজের যোগ্যতা। যে সকল পণ্য কর্মীদের হাতে তৈরী হবে এবং সে পণ্যসমূহ তৈরীতে কত সময় লাগবে সে বিষয়ে বিশদ আলোচনা করেন।

উপস্থিত মেয়েদের সাথে কথা বলে জানা যায়, তারা স্বনির্ভর হতে ইচ্ছুক। প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে কাজ বুঝিয়ে দিলে তারা কাজ করতে পারবে। এছাড়াও তারা এই কাজের বিনিময়ে প্রাপ্ত অর্থ নিজেদের পরিবারের উন্নয়নের কাজে ব্যয় করতে পারবে। পুরুষের পাশাপাশি তারাও পরিবারে অবদান রাখতে পারবে বলে জানান।

সবশেষে বিশিষ্ট সমাজসেবক এম এম আজিম উদ্দিনের ধন্যবাদ জ্ঞাপনের মাধমে অনুষ্ঠান শেষ হয়।

Please follow and like us:

Check Also

তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে আর্থিক সহায়তা দিয়েছে জামায়াত

সাতক্ষীরার তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে জামায়াতে ইসলামী। মঙ্গলবার (২৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।