পড়া লোখার পাশে দোয়া ও নামাজ পড়ার কারণে ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছে মাদরাসরে এই ছাত্র

ক্রাইমবাতা ডেস্ক রিপোট:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এই ইউনিটে এবার প্রথম হয়েছেন মুহাম্মদ জাকারিয়া। তিনি মাদরাসায় পড়াশোনা করেছেন। বাড়ি পটুয়াখালী সদরে। আলিমে তিনি পড়াশোনা করেছেন রাজধানী ঢাকার দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসায়। পরে বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধের জন্য প্রস্তুত হতে ভর্তি হন ফোকাসের রাজধানীর উত্তরা শাখায়। সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় চতুর্থ হন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় ১০০-তে পেয়েছেন ৮৯ দশমিক ২৫।

জাকারিয়ার বাবা গাজীপুরে একটি ওষুধ কোম্পানিতে চাকরি করেন। মা মাদ্রাসার শিক্ষক। জাকারিয়া প্রথম আলোকে বললেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে প্রথম হওয়ার পেছনে তার মায়ের অবদানই বেশি। মায়ের কারণেই তিনি এত দূর আসতে পেরেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে অংশ নিয়েছিলেন।

জীবনের স্বাভাবিক গতিপ্রবাহ ঠিক রেখে সবার পড়াশোনা করা উচিত বলে মনে করেন জাকারিয়া। তিনি বলেন, অনেকে সবকিছু বাদ দিয়ে লেখাপড়া করে। যেমন ফেসবুক বন্ধ করে দেয়, কারো সাথেই তেমন কথা বলে না। এটা যাতে কেউ না করে। সবকিছু ঠিক রেখে পাশাপাশি পড়াশোনা করা উচিত৷ বিশেষ করে বেশি বেশি দোয়া ও নামাজ পড়া উচিত। ভর্তি পরীক্ষার পুরোটাই ভাগ্যের ওপর নির্ভর করে। খুব ভালো শিক্ষার্থীরাও অনেক সময় পরীক্ষার হলে নার্ভাস হয়ে পড়েন। আমার খুব কাছের একজন বন্ধু ‘খ’ ইউনিটের পরীক্ষায় নার্ভাস হয়ে লিখতে পারেনি। সে ‘খ’ ইউনিটে ৩৬তম হয়েছে, যদিও গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবার সে প্রথম হয়েছে।

জাকারিয়া পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তি পেয়েছিলেন। এ ছাড়া দাখিল ও আলিম পর্যায়েও জিপিএ–৫ পেয়েছেন। নিজের এসব অর্জনের পেছনে মায়ের ভূমিকাকে সবার ওপরে রাখছেন জাকারিয়া। তার ভাষ্য, ‘আমার সব অর্জনের পেছনে মায়ের অবদান। খ ইউনিটে প্রথম হওয়ার পেছনেও তার অবদানই বেশি। মায়ের কারণেই মূলত আমি এত দূর আসতে পেরেছি। মাদরাসায় শিক্ষকতার দায়িত্ব পালনের পাশাপাশি মা আমার দিকে সব সময় সজাগ দৃষ্টি রাখতেন, আমার কাপড় ধোয়া থেকে শুরু করে সবকিছুই মা করে দিতেন।’

পরীক্ষার এক মাস পর মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত খ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ৪১ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭ হাজার ১২ জন (পাসের হার ১৬.৮৯ শতাংশ)। ২ হাজার ৩৭৮ জন পরীক্ষার্থী এবার এই ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

খ ইউনিটে পরীক্ষা দেয়া ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admissions.eis.du.ac.bd) থেকে ফল জানতে পারছেন। এ ছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে ‘DU KHA <Roll No>’ ফরম্যাটে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাচ্ছে।

খ ইউনিটে প্রথম হয়েছেন ঢাকার দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার ছাত্র জাকারিয়া। তার মোট নম্বর ১০০ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮০ দশমিক ৫০)। দ্বিতীয় হয়েছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী সামিয়া আক্তার। তাঁর মোট নম্বর ৯৫ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৫ দশমিক ৫০)। খ ইউনিটে তৃতীয় হয়েছেন রাজধানীর নটর ডেম কলেজের ছাত্র মুহাম্মদ খালিদ খান। তাঁর মোট নম্বর ৯৪ দশমিক ৭৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৪ দশমিক ৭৫)।

খ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে ৮ নভেম্বর বেলা তিনটা থেকে ১৫ নভেম্বর দুপুর চারটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। কারো ফলাফল নিয়ে সন্দেহ থাকলে তা নিরীক্ষার জন্য ফি দেয়া সাপেক্ষে ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে।

গত ১ অক্টোবর ‘ক’ ইউনিট ও ২ অক্টোবর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এবারই প্রথমবারের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয়। পরীক্ষাকে ঘিরে এবার কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

Please follow and like us:

Check Also

আশাশুনির বদরতলা-ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের পরিত্যাক্ত খুটির রড: l দুর্ঘটনার শঙ্কা

এস,এম মোস্তাফিজুর রহমান( আশাশুনি) সাতক্ষীরা।। আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়নের বদরতলা টু ব্যাংদহা সড়কে পল্লী বিদ্যুতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।