মানবজমিনকে এনডিআই’র ই-মেইল বার্তা নির্বাচনের পরিবেশ আছে কিনা তা খতিয়ে দেখছে মার্কিন পর্যবেক্ষক দল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ আছে কিনা এবং ভোটের সম্ভাব্য তারিখ ঘনিয়ে এলে পরিস্থিতি পর্যবেক্ষণের উপযোগী থাকবে তথা তাতে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক পাঠানো উচিত হবে কিনা? তা সরজমিন খতিয়ে দেখতে ঢাকায় সপ্তাহব্যাপী যৌথ মিশন শুরু করছে দেশটির খ্যাতিনামা পর্যবেক্ষক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)। মানবজমিন-এর জিজ্ঞাসার জবাবে সকালে পাঠানো এক ই-মেইল বার্তায় এনডিআই জানিয়েছে, প্রাক-নির্বাচন পরিস্থিতি মূল্যায়নে ঢাকা সফররত যৌথ মিশন (পিইএএম) বাংলাদেশের অত্যাসন্ন নির্বাচনের পরিবেশ, পরিস্থিতি তথা প্রস্তুতি খতিয়ে দেখবে। তারা সম্পূর্ণ স্বাধীন এবং নিরপেক্ষভাবে পরিস্থিতি বিশ্লেষণ এবং এ সংক্রান্ত মূল্যায়ন (রিপোর্ট) প্রকাশ করবে। ৮ই অক্টোবর থেকে ১২ই অক্টোবর পর্যন্ত ছয় সদস্যের পিইএএম প্রতিনিধিদল বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি, কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, নির্বাচন কমিশন, নাগরিক সমাজের প্রতিনিধিসহ নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত (স্টেকহোল্ডার) বিভিন্ন গ্রুপের সঙ্গে সাক্ষাৎ করবে

সাউথ এশিয়া দেখভালকারী মার্কিন পররাষ্ট্র দপ্তরের সাবেক সহকারী সচিব কার্ল এফ. ইনডারফুর্থ এবং মার্কিন উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র প্রাক্তন উপ-প্রশাসক বনি গ্লিক যৌথভাবে প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ওই দলের বাকিরা হলেন- মালয়েশিয়ার হাউজ অব রিপ্রেজেনটেটিভ মারিয়া চিন আবদুল্লাহ, মার্কিন প্রেসিডেন্টের প্রাক্তন সহযোগী কাউন্সেলর জামিল জাফর, এনডিআই’র এশিয়া-প্যাসিফিক অঞ্চল দেখভালের দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক মনপ্রীত সিং আনন্দ এবং আইআরআই’র সিনিয়র ডিরেক্টর (এশিয়া-প্যাসিফিক অঞ্চল) জোহানা কাও। বাংলাদেশ সফর বিষয়ে প্রাক নির্বাচন পর্যবেক্ষক মিশনের কো-চেয়ার বনি গ্লিক বলেন, যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন হচ্ছে বাংলাদেশে গণতন্ত্রের বিকাশে যুক্তরাষ্ট্রের আগ্রহ-উদ্যোগের বহিঃপ্রকাশ। তিনি বলেন, নির্বাচনের মূল স্টেকহোল্ডারদের সঙ্গে সিরিজ বৈঠক এবং বাংলাদেশের নির্বাচনের প্রস্তুতির স্বাধীন, নিরপেক্ষ এবং সময়োপযোগী বিশ্লেষণের জন্য আমরা উন্মুখ। যৌথ মিশনের অন্য কো-চেয়ার কার্ল এফ. ইন্ডারফুর্থ বলেন, যেহেতু বাংলাদেশ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, তাই বাংলাদেশের প্রতি আন্তর্জাতিক সমর্থনের ক্ষেত্রে আমাদের মিশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, সফরকালে আমরা নির্বাচন সংশ্লিষ্টদের (অ্যাক্টর) কথা শুনবো এবং একটি স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করতে আমাদের সমর্থন ব্যক্ত করে যাবো। এনডিআই জানায়, ২০০৫ সালে জাতিসংঘ প্রণীত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা অনুসরণে অঙ্গীকারাবদ্ধ বাংলাদেশ।

 

সেই নীতিমালা এবং বাংলাদেশের বিদ্যমান আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে তারা তাদের মিশন পরিচালনা এবং মূল্যায়ন রিপোর্ট করবে। ঢাকা মিশনের সমাপনীতে যৌথ প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধিদল তাদের ফাইন্ডিংস তথা ফলাফল জানাবে। এ সংক্রান্ত রিপোর্ট বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিবে, যেখানে নির্বাচন-পূর্ব পরিবেশের বিশ্লেষণ এবং প্রক্রিয়াটির বিশ্বাসযোগ্যতা এবং নির্বাচনে নাগরিকদের আস্থা বাড়ানোর বাস্তবসম্মত সুপারিশ থাকবে।
এনডিআই এবং আইআরআইকে নির্দলীয় বেসরকারি সংস্থা উল্লেখ করে ই-মেইল বার্তায় বলা হয়, প্রতিষ্ঠান দু’টি অব্যাহতভাবে বিশ্বব্যাপী গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালীকরণ এবং এর চর্চার সমর্থন ব্যক্ত করে চলেছে। এনডিআই এবং আইআরআই যৌথভাবে গত ৩০ বছরে ৫০টির বেশি দেশে দুই শতাধিক নির্বাচন পর্যবেক্ষণ করেছে।

 

উল্লেখ্য, এ রিপোর্ট লেখার মুহূর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করছিলেন প্রতিনিধি দলের সদস্যরা। সূত্র জানায়, আজ তারা আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে বসছেন। মঙ্গলবার যাবেন নির্বাচন কমিশনে। তাছাড়া সফরকালে রাষ্ট্রের আইন কর্মকর্তা ও মানবাধিকার কমিশনের সঙ্গেও তাদের বৈঠকের কথা রয়েছে।

এদিকে গত মাসে ঢাকায় দায়িত্ব নেয়া ইউএসএআইডি’র মিশন পরিচালক রিড এশলিম্যানের পরিচিতি অনুষ্ঠানে মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার জানান, প্রাক্‌-নির্বাচন পর্যবেক্ষণকারী প্রতিনিধিদল বাংলাদেশের নারী ও তরুণদের সঙ্গেও কথা বলবে। বাংলাদেশের স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান এবং বাংলাদেশে কাজ করা বিদেশি দূতাবাস ও হাইকমিশনগুলোর প্রতিনিধিদের সঙ্গেও প্রতিনিধিদল মতবিনিময় করবে। সফর শেষে তারা একটি পাবলিক স্টেটমেন্ট দিবে। সেখানে নির্বাচনের আয়োজন প্রশ্নে যুক্তরাষ্ট্রের কোনো উদ্বেগ থাকলে তা স্থান পাবে, সেই সঙ্গে এ সংক্রান্ত বাস্তবসম্মত সুপারিশও তুলে ধরা হবে। সেই অনুষ্ঠানে ইউএসএআইডি’র নতুন মিশন পরিচালক বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, আন্তর্জাতিক মানের এবং বাংলাদেশের সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন চায়। এটা যুক্তরাষ্ট্র সরকারের ঘোষিত অবস্থান। ওই নির্বাচনে কে জিতলো বা হারলো অর্থাৎ তার ফলাফল নিয়ে যুক্তরাষ্ট্র বেশি আগ্রহী নয় জানিয়ে তিনি বলেন, বরং নির্বাচনটি সুষ্ঠু এবং নিরপেক্ষ করতে বাংলাদেশের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর বিষয়ে আগ্রহী তার দেশ।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দলটি যুক্তরাষ্ট্রে ফিরে গিয়ে ওয়াশিংটন ডিসিতে এ বিষয়ে আন্তর্জাতিক অংশীদার ও নীতিনির্ধারকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা এবং বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে আলোচনা করবে। প্রতিনিধি দলটির প্রাথমিক লক্ষ্য হবে, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি এবং পরিপ্রেক্ষিত নিয়ে স্বাধীন এবং নিরপেক্ষ তথ্য তুলে ধরা। এর পাশাপাশি তারা নির্বাচনের দিন সীমিতসংখ্যক আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ মিশন পাঠানো হবে কিনা, সে বিষয়ে মতামত দেবে।
বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সোচ্চার যুক্তরাষ্ট্র গত মে মাসে একটি নতুন ভিসা নীতি ঘোষণা করে। তাতে বলা হয়, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র।

ওদিকে বাংলাদেশে জাতীয় নির্বাচনের পরিবেশসহ নির্বাচন-পূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় গত জুলাইয়ে বাংলাদেশ সফর করে ইউরোপীয় ইউনিয়নের প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল। তাদের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আওয়ামী লীগ, বিএনপি ও জাপার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষকদের বৈঠক আজ
ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ মিশনের প্রতিনিধিদের সঙ্গে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির বৈঠক আজ। পৃথক পৃথকভাবে এই বৈঠক অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় বনানীর হোটেল শেরাটনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আওয়ামী লীগের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেবেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

অন্যদিকে বিএনপি’র সঙ্গে বৈঠকটি রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। বিএনপি’র প্রতিনিধি দলের নেতৃৃত্ব দেবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ তথ্য জানিয়েছেন বিএনপি’র মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

ওদিকে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে জাতীয় পার্টির নেতৃৃবৃন্দেরও বৈঠক অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় হোটেল ওয়েস্টিনে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে জাতীয় পার্টির পক্ষে অংশ নেবেন প্রেসিডিয়াম সদস্য রানা মোহাম্মদ সোহেল ও পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মওলা।

Please follow and like us:

Check Also

প্রবাস ফেরত অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যা করে অস্ত্র নিয়ে থানায় হাজির স্বামী

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি     মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার বাঘমারা গ্রামে প্রবাস ফেরত স্ত্রীকে (এক সন্তানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।