হামাসের সঙ্গে পেরে উঠছে না ইসরাইল সেনারা

গাজায় পরপর আক্রমণের পরও হামাসের সঙ্গে পেরে উঠছে না ইসরাইলের সেনারা। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এখনো দেশটির দক্ষিণাঞ্চলে হামাসের বিরুদ্ধে লড়াই অব্যাহত রেখেছে।

রিচার্ড হেচট বলেন, ‘আমরা এখনো যুদ্ধ করছি। গাজার আশপাশে সাত থেকে আটটি খোলা জায়গায় এখনো আমাদের যোদ্ধা আছে।’ ইসরাইলে হামাসের উপস্থিতি প্রত্যাশার চেয়ে অনেক বেশি সময় নিচ্ছে বলে জানান তিনি।

বলেন, ‘আমরা ভেবেছিলাম আজ সকালে আমরা আরও ভালো অবস্থানে থাকব।’

হামাস যোদ্ধারা এখনো গাজা থেকে ইসরাইলে প্রবেশ করছে বলেও জানান হেচট। হামাসের সদস্যরা সীমান্ত অতিক্রম করতে যেখানে জড়ো হচ্ছে ইসরাইল সেখানে বিমান হামলা চালাচ্ছে। কয়েক ডজন ইসরাইলের সদস্যকে জিম্মি করে রাখার খবরও দিয়েছেন তিনি। যদিও তাদের সুনির্দিষ্ট সংখ্যা তিনি প্রদান করেননি।

গাজার সীমান্ত বরাবর নিজ ভূখণ্ডের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারছে না ইসরাইল। আইডিএফের আরেক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস রোববার সিএনএন-কে এ তথ্য জানিয়েছেন।

বলেছেন, ‘আমরা এখনো ইসরাইলের ভূখণ্ডে শেষ সন্ত্রাসীকে খুঁজে বের করছি। আমাদের সৈন্যরা ঘরে ঘরে যাচ্ছে আর তাদের খোঁজে বের করার চেষ্টা করছে।’ কিছু কিছু সীমান্ত এখনো খোলা আছে আর সেগুলো অস্থায়ীভাবে ‘প্যাচ আপ’ ও পাহারা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

আইডিএফের মূল্যায়ন অনুযায়ী, ইসরাইলে প্রবেশ করা হামাস সদস্যদের অধিকাংশই ফিরে আসতে সক্ষম হয়নি। তারা ইসরাইলি ভূখণ্ডে আটকে আছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ইসরাইলের অভ্যন্তরে এখনো ‘ভীষণ লড়াই’ চলছে বলে জানিয়েছে হামাস। ইসরাইলের বাহিনী জানিয়েছে, তারা এখনোা আটটি স্থানে ফিলিস্তিনিদের সঙ্গে মোকাবিলা করছে।

ইসরাইলের যে আট অঞ্চলের কথা উল্লেখ করেছে সেগুলো হলো-ডেরোট, ইয়াখিনি, কাফার আজা, সুফা, বেইরি, কিবুতজ রেইম, কিসুফিম ও জিকিমের কাছে হোমফ্রন্ট কমান্ড।

রোববার সকালে এক বিজ্ঞপ্তিতে সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট বলেন, ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী হামাসের আক্রমণ করা দক্ষিণে ২২টি অবস্থানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে। কিন্তু আটটি অবস্থানে এখনো তাদের সঙ্গে মোকাবিলা করছে। ইসরাইল এখনো যুদ্ধাবস্থায় আছে বলে জানিয়েছেন তিনি।

বলেছেন, হামাসের কাছ থেকে ইসরাইলের অঞ্চল সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করা হচ্ছে।

Please follow and like us:

Check Also

সারা দেশে কালবৈশাখীর আভাস, সতর্কতা জারি

আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে সতর্কতা জারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।