খানবাহাদুর আহছনউল্লা’র জন্মসার্ধশতবার্ষিকীতে বিভিন্ন কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত

কালিগঞ্জ(সাতক্ষীরা) প্রতিনিধি:ঊনবিংশ শতাব্দীর প্রখ্যাত শিক্ষাবিদ,সুফি-সাধক, অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক খানবাহাদুর আহছনউল্লা (র.) এর জন্মসার্ধশতবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতা আহছানিয়া মিশন দারুল উলুম ফাজিল মাদ্রাসার আয়োজনে, প্রতিষ্ঠানটিতে হৃদয়ে আহছান কর্ণার উদ্বোধন, খানবাহাদুর আহছনউল্লা (র.) এর জীবন ও কর্মের উপর কুইজ প্রতিযোগিতা ও রচনা লিখন প্রতিযোগিতা এবং বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়িত হয়।

বৃক্ষরোপণ শেষে মাদ্রাসাটিতে প্রখ্যাত শিক্ষাবিদ, শিক্ষা সংস্কারক ও সমাজহিতৈষী হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এর জীবনাদর্শন, ধর্মচর্চা, শিক্ষা ক্ষেত্রে তার ভূমিকা, জন্মসার্ধশতবার্ষিকী ও বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রতিষ্ঠানটির ইংরেজি প্রভাষক মোঃ শুভ্র রেজা’র সঞ্চালনায়, অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ রমিজ উদ্দিনের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাক রওজা শরীফের খাদেম আলহাজ্ব মোঃ আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, নলতা আহছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজের অধ্যক্ষ মোঃ তোফায়েল আহমেদ, নলতা আহছানিয়া দারুল উলুম ফাজিল মাদ্রাসার সহ-সভাপতি, আলহাজ্ব এনামুল হক ও নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশরের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ডাঃ নজরুল ইসলাম।

এছাড়া খানবাহাদুর আহছানউল্লা ইনস্টিটিউটের পরিচালক মোঃ মনিরুল ইসলাম, নলতা কেন্দ্রীয় মিশনের কার্যনির্বাহী সদস্য আলহাজ্ব আনিছুজ্জামান খোকন অনুষ্ঠানটিতে বক্তব্য রাখেন।

আলোচনা সভায় বক্তাগণ বলেন এই মহান শিক্ষাবিদের অগ্রগামিতায় ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এছাড়াও তিনি একজন উচ্চ স্তরের আউলিয়া ছিলেন। বাংলার মুসলমানদের আধ্যাত্মিক শিক্ষায় শিক্ষিত করতে তিনি তার জীবনের অধিকাংশ সময় ব্যয় করেছেন। সাতক্ষীরা জেলার (তদানীন্তন খুলনা জেলা) নলতা শরীফে ১৮৭৩ সালে ডিসেম্বর মাসে খানবাহাদুর আহ‌্ছানউল্লা জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন মুন্সী মোহাম্মদ মুফিজ উদ্দীন এবং মাতা মোছাঃ আমিনা বেগম।

Please follow and like us:

Check Also

গ্রীষ্মের তাপদাহে .. সাতক্ষীরার ২৭টি নদী ও ৪২৯টি খাল শুঁকিয়ে গেছে দুর্বিষহ হয়ে উঠেছে মানুষের জনজীবন

আবু সাইদ বিশ্বাস, সাতক্ষীরা :  প্রখর রৌদ্র, গ্রীষ্মের তাপদাহ ও বৃষ্টিপাতের দেখা না মেলায় সাতক্ষীরা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।