সাতক্ষীরা আনসার ব্যাটালিয়নের পরিচালক এনামুল খাঁন এর বিদায় 

শাহ জাহান আলী মিটন, সাতক্ষীরাঃ
 সাতক্ষীরা ৩০ আনসার ব্যাটালিয়নের পরিচালক এনামুল খাঁন (বিভিএমএস) এর বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমি সফিপুর, গাজীপুরে বদলীজনিত কারনে ব্যাটালিয়ন সদর দপ্তরে এক বিদায়ী দরবার অনুষ্ঠিত হয়েছে । সোসবার  বেলা ১১০০ ঘটিকায় সাতক্ষীরা পুরাতন জমিদার বাড়ী ৩০ আনসার ব্যাটালিয়নের সভা কক্ষে এ দরবার অনুষ্ঠিত হয়।  পরিচালক এনামুল খাঁন(বিভিএমএস) দরবারে উপস্থিত হলে শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ব্যাটালিয়ন জামে মসজিদের ইমাম ব্যাটালিয়ন আনসার মোঃ শওকাত হোসাইন। কোম্পানী কমান্ডার মাইনুল হাসান পরিচালক এনামুল খাঁন বিভিএমএস এর ৩০ ব্যাটালিয়নে জুলাই-২০২২ হতে নভেম্বর-২০২৩ পর্যন্ত এক বৎসর চার মাস মেয়াদে দায়িত্ব পালনকালীন সময়ের উল্লেখযোগ্য উন্নয়নমূলক কার্যক্রমসমুহ পাঠ করে শোনান। এসময় বিভিন্ন ধরনের  নির্মাণ ও মেরামত কাজ সম্পন্ন, মসজিদের উন্নয়নমূলক কাজ,পানি ও বিদ্যুৎ লাইন সরবরাহ, চিকিৎসা সেবা, ইউনিফর্ম ও মালামাল ক্রয়, অপারেশনাল ও প্রশিক্ষণ, বিভিন্ন সরঞ্জামাদি ক্রয়, দাপ্তরিক কার্যক্রম, শাক-সবজি উৎপাদন ও বৃক্ষ রোপন এবং অন্যান্য কার্যক্রম তুলে ধরেন। খোঁজ নিয়ে জানা যায়,  পরিচালক এনামুল খাঁন, সাতক্ষীরা আনসার ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ে ব্যাটালিয়নটির ব্যাপক উন্নতি ও অগ্রগতি সাধিত হয়েছে। কর্মকর্তাদের ও সৈনিকদের মানসম্মত আবাসন ব্যবস্থা, অফিস রুম সম্প্রসারন, কিচেন-ডাইনিং, অভ্যন্তরিন রাস্তা, ডিউটি পোষ্ট নির্মাণসহ বহু উন্নয়নমূলক কার্যক্রম তাঁর নেতৃত্বে ও তত্ত্বাবধায়নে সম্পন্ন হয়েছে। অভ্যন্তরিন পুকুর পূনঃখনন ও পরিচর্চার ফলে এক সময়ের পরিত্যাক্ত পুকুর আশপাশের স্থানীয় জনসাধারণ ও ব্যাটালিয়নের সদস্যগণ পুকুরের পানি নিয়মিত নানা কাজে ব্যবহার করতে পারছে। ব্যাটালিয়নের মসজিদে স্থানীয় মুসল্লিগণ ও ব্যাটালিয়নের সসদ্যগণ নিয়মিত নামাজ আদায় করেন। মসজিদের বারান্দায় টাইলস্ লাগানো, আইপিএস, এসি, উন্নমানের কার্পেট, বুক সেলফ ও বিভিন্ন ধরণের ধর্মীয়বই ক্রয় করা হয়েছে বিদায়ী পরিচালকের উদ্দ্যোগে। এছাড়া পুকুরে মাছ
চাষ ও ব্যাটালিয়নে সকল পতিত ও অব্যবহৃত স্থানে শাক-সবজি বাগান করে ও ফুল-ফলের গাছ লাগিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা শতভাগ পালন করেছেন। সাংস্কৃতিক ও অন্যান্য অনুষ্ঠান পালনের প্রয়োজনীয় সকল সরঞ্জামাদি, খেলাধুলার সামগ্রি, জীম রুমের প্রয়োজনীয় সামগ্রি, অফিস ও বঙ্গবন্ধু কর্নারের জন্য পর্যাপ্ত বই ক্রয় করেছেন। পুরো ব্যাটালিয়ন এরিয়াকে সিসি ক্যামেরার আওতায় নিয়ে এসেছেন। সদস্যদের ইউনিফর্ম ও অন্যান্য সরকারী মালামাল যথাসময়ে প্রাপ্তি ও এম আই রুম এবং মেডিকেলের মাধ্যমে চিকিৎসা নিশ্চিত করেছেন। হরতাল ও অবরোধকালীন সময়ে এ ব্যাটালিয়ন এর সদস্যগণ সূচারুভাবে পরিচালকের নেতৃত্বে বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলায় সংশ্লিষ্ট জেলা কমান্ড্যান্টদের অধীনে দায়িত্ব পালন করছে। এছাড়া খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন ও ঢাকায় সমাবেশকালীন সময়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে।
মহাপরিচালক, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এবং উপমহাপরিচালক, খুলনা রেঞ্জ এর  সার্বিক সহযোগিতা পাওয়ায় তাঁদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ব্যাটালিয়নের সকল সদস্য আন্তরিকতার সাথে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করায় সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান পরিচালক এনামুল খাঁন।
দরবারে এই ব্যাটালিয়ন প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যাবধি যে সকল ব্যাটালিয়ন আনসার সদস্য, কর্মকর্তা, কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং পরম করুণাময় আল্লাহ তা’য়ালার দরবারে তাদের রুহের মাগফেরাত কামনা করেন। অত্র ইউনিটের যে সকল ব্যাটালিয়ন আনসার সদস্য অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তাদের সুস্থতা কামনা করেন এবং উপস্থিত সকল কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন পদবীর ব্যাটালিয়ন আনসার সদস্যদের দিকনির্দেশনামূলক মূল্যবান বক্তব্য প্রদান করেন। অদ্যাবধি অত্র ব্যাটালিয়নে যে সকল অধিনায়ক/পরিচালকগন দায়িত্ব পালন করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া দায়িত্বপালনকালীন সময়ে সাতক্ষীরার সংসদ সদস্যগণ, সাতক্ষীরার জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা কমান্ড্যান্ট ও বিভিন্ন সরকারী ও বেসরকারী দপ্তরের সবার এবং স্থানীয় জনসাধারণের সার্বিক সহযোগিতা পাওয়ায় তাঁদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরে কোম্পানী কমান্ডার মাইনুল হাসান পরিচালক এনামুল খাঁন( বিভিএমএস)-কে ৩০ আনসার ব্যাটালিয়ন এর পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করেন। বিদায়ী দরবার অনুষ্ঠানে পরিচালক এনামুল খাঁন (বিভিএমএস) এর অত্র ব্যাটালিয়নে দায়ীত্ব পালনকালীন সময়ের স্মৃতিচারনমূলক বক্তব্য প্রদান করেন এপিসি মোঃ রফিকুল ইসলাম, হাবিলদার মোঃ রোস্তম আলী, হাবিলদার মোঃ ইমারত হোসেন, নায়েক মোঃ নজরুল ইসলাম, ল্যান্স নায়েক মোঃ আঃ কাদের ও ব্যাটালিয়ন আনসার মোঃ আল-আমিন হাওলাদার। পরিচালক এনামুল খাঁন, বিভিএমএস সবশেষে উপস্থিত সকলের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করে দরবারের সমাপ্তি ঘোষনা করেন। দরবার অনুষ্ঠান সঞ্চালকের দ্বায়িত্ব পালন করেন কোম্পানী কমান্ডার মাইনুল হাসান।
Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় তামাক কোম্পানির বিজ্ঞাপণে সয়লাব

জনস্বাস্থ্য উন্নয়নে ২০০৫ সালে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন’ প্রণয়ন এবং ২০০৬ সালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।