রাত্রিকালীন সাক্ষ্যগ্রহণ, বিরোধীদের সাজায় ছিল ২০২৩

মিয়া হোসেন

ঘটনাবহুল বিদায়ী ২০২৩ সালে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল আদালত প্রাঙ্গণ। সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক মামলায় উত্তপ্ত হয়ে ওঠে আদালত পাড়া। রাজনৈতিক মামলা ছাড়াও বেশকিছু আলোচিত মামলার রায়সহ নানা কারণে বছরজুড়েই আলোচনায় ছিল পুরান ঢাকায় অবস্থিত ঢাকার বিচারিক আদালত।

বছরের শেষ প্রান্তিকে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক মামলায় আরো উত্তাপ ছড়ায় আদালত প্রাঙ্গণে। সবকিছু ছাপিয়ে আলোচনায় ছিল গত ১৫ বছরে নাশকতার অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের হওয়া শতাধিক মামলায় দেড় হাজারেরও বেশি বিএনপি-জামায়াত নেতাকর্মীর সাজা। এসব মামলা দ্রুত নিষ্পত্তি করতে রাত্রিকালীন সাক্ষ্যগ্রহণের নজির দৃষ্টি আকর্ষণ করেছে সবার। এ ছাড়া, দুদকের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের কারাদ-, এ রায় ঘিরে বিচারককে হত্যার হুমকি, নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিচার শুরু এবং বিদেশী সাক্ষীর সাক্ষ্য, মহানগর দায়রা জজ আদালতে ককটেল বিস্ফোরণ, জাপানি দুই শিশুর জিম্মা নিয়ে বাবা-মার মামলার ঘটনা বছরজুড়ে আলোচনায় ছিল আদালতপাড়া। রাজনৈতিক নেতাদেও ডান্ডাবেড়ি পরানোর ঘটনাও আলোচনায় এসেছে।

তারেক-জোবায়দার সাজা: দুদকের করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ ও তথ্য গোপনের মামলায় গত ২ আগস্ট বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নয় বছর ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানকে তিন বছরের কারাদ- দেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান। এর আগে হত্যা-দুর্নীতিসহ বেশ কয়েকটি মামলায় তারেক রহমানের সাজা হলেও স্ত্রী জোবায়দা রহমানের প্রথমবারের মতো সাজা হয়। এ মামলা ঘিরে হট্টগোল, হাতাহাতিতে জড়িয়ে পড়েন বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীরা। রায় শেষেও বিভিন্ন কর্মসূচি পালন করেন বিএনপিপন্থি আইনজীবীরা। রায়ের প্রায় দেড় মাস পর বিচারককে হত্যার হুমকি দিয়ে কাফনের কাপড় পাঠিয়ে দুটি চিঠিও দেওয়া হয়। এ ঘটনায় কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি করা হয়।

বিএনপি-জামায়াত নেতাকর্মীদের কারাদন্ড: চলতি বছরের শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের নামে রাজনৈতিক মামলায় হাতেগোনা কয়েকটি রায় দেওয়া হয়। গত ১৫ বছরে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের হওয়া রাজনৈতিক এসব মামলায় রায়ের হিড়িক পড়ে বছরের শেষ প্রান্তিকে। প্রতিদিনই একাধিক মামলার রায় ঘোষণা করেন আদালত। দ্রুততার সঙ্গে মামলা নিষ্পত্তি করতে সাক্ষ্যগ্রহণ চলে রাত-অবধি।

আদালত সূত্রে জানা যায়, এখন পর্যন্ত শতাধিক মামলায় বিএনপি-জামায়াতের দেড় হাজারের অধিক নেতাকর্মীর কারাদ- হয়েছে। তাদের মধ্যে সাবেক সংসদ সদস্যসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাও রয়েছেন। তারা হলেন- বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, দলটির ভাইস চেয়ারম্যান ও নোয়াখালী-৪ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ মো. শাহজাহান, কুষ্টিয়া-২ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আহসান হাবিব ওরফে লিংকন, বিএনপির গ্রাম সরকার বিষয়ক সহ-সম্পাদক মোহাম্মদ বেলাল আহমেদ, বিএনপির যুগ্ম সম্পাদক হাবিব-উন নবী খান সোহেল, তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল আলম ওরফে রবি, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মো: আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, জামায়াতে ইসলামীর ড.শফিকুল ইসলাম মাসুদ।

নাইকো দুর্নীতি মামলায় গতি: দুই মামলায় দ-িত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে অনেক মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন থাকলেও নাইকো দুর্নীতি মামলা নিষ্পত্তিতে বেশ তোড়জোড় দেখা যায়। গত ১৯ মার্চ এ মামলায় খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান। এরপর মামলাটির সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এ মামলায় কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সদস্য কেবিন দুগ্গান ও লয়েড শোয়েপ ঢাকায় থেকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতে সাক্ষ্য দেন।

শফিক রেহমান ও মাহমুদুর রহমানের সাজা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমান ও আমার দেশ পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে পৃথক দুই ধারায় সাত বছরের সশ্রম কারাদ- দেন আদালত। গত ১৭ আগস্ট ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত এ রায় ঘোষণা করেন। দ-প্রাপ্ত অপর তিন আসামী হলেন- জাসাস নেতা মোহাম্মদ উল্লাহ, রিজভী আহমেদ সিজার ও মিজানুর রহমান ভূইয়া।

আলোচনায় পি কে হালদার: দেশত্যাগের পর আলোচনায় আসেন হাজার হাজার কোটি টাকা পাচার করা গ্লোবাল ইসলামী (সাবেক এনআরবি গ্লোবাল) ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) নাম। গত বছর তিনি ভারতে গ্রেপ্তার হন। বর্তমানে তিনি ভারতেই রয়েছেন। এদিকে, তার বিরুদ্ধে দেশে বেশ কয়েকটি মামলা করে দুদক। গত ৮ অক্টোবর অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলায় পৃথক দুই ধারায় তাকে ২২ বছরের কারাদ- দেন ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম। এ ছাড়া, মামলায় তার মা লিলাবতী হালদার, ভাই প্রিতিশ কুমার হালদার, বান্ধবীসহ অপর ১৩ আসামীর প্রত্যেককে সাত বছর করে কারাদ- দেওয়া হয়।

ডিআইজি মিজানের কারাদন্ড: গত বছরের ফেব্রুয়ারি মাসে ঘুষ লেনদেনের মামলায় বরখাস্ত পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তিন বছরের কারাদ- দেওয়া হয়। চলতি বছরও এসেছে তার বিরুদ্ধে একটি মামলার রায়। অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচার আইনের মামলায় গত ২১ জুন ডিআইজি মিজানুর রহমানকে পৃথক তিন ধারায় ১৪ বছর কারাদ- দেন ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল ইমাম। এ ছাড়া, তার সঙ্গে দ-প্রাপ্ত অপর তিনজন হলেন- মিজানের স্ত্রী সোহেলিয়া আনার ওরফে রতœা রহমান, ছোট ভাই মাহবুবুর রহমান ও ভাগনে মাহমুদুল হাসান। তাদের সাত বছর করে কারাদ- দেওয়া হয়।

রেদোয়ান আহমেদের সাজা: গত ১৪ আগস্ট অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় মুক্তিযুদ্ধবিষয়ক সাবেক প্রতিমন্ত্রী রেদোয়ান আহমেদকে তিন বছরের সশ্রম কারাদ- দেন ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক আক্তারুজ্জামান। রেদোয়ান আহমেদ পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

জি কে শামীমের কারাদন্ড: গত ১৭ জুলাই গুলশান থানার মানি লন্ডারিং আইনের মামলায় এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের ১০ বছরের কারাদ- দেন ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম। এ ছাড়া, তার সাত দেহরক্ষীকে চার বছর করে কারাদ- দেওয়া হয়।

বাবুল চিশতীর সাজা : ১৬০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মানি লন্ডারিং আইনে দায়ের করা মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী ও তার ছেলে রাশেদুল হক চিশতীকে ১২ বছর এবং তার স্ত্রী রোজী চিশতী ও ফারমার্স ব্যাংকের সাবেক ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মাসুদুর রহমান খানকে পাঁচ বছরের কারাদ- দেন আদালত। গত ৩০ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক সৈয়দ আরাফাত হোসেন এ রায় দেন। পাশাপাশি বাবুল চিশতী, তার স্ত্রী ও ছেলেকে ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকার দ্বিগুণ ৩১৯ কোটি ৯০ লাখ ৯৯ হাজার ২৪০ টাকার অর্থদ-, অনাদায়ে বাবুল চিশতী ও রাশেদুল চিশতীকে দুই বছর ও রোজী চিশতীকে এক বছর করে কারাদ- দেওয়া হয়। দুর্নীতির অপর একটি মামলায় ১৮ এপ্রিল বাবুল চিশতীসহ তিনজনকে ২০ লাখ ৫৯ হাজার ১৪৩ টাকা অর্থদ-ের আদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন। দ-িত অর্থ রায় ঘোষণার ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে পরিশোধেরও নির্দেশ দেওয়া হয়। দ-িত প্রত্যেকের কাছ থেকে ‘অর্থ আদায়যোগ্য’ হবে বলে আদেশে উল্লেখ করেন আদালত।

রিজেন্ট সাহেদের কারাদন্ড: আলোচিত রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিমকে ২১ আগস্ট দুদকের করা অবৈধ সম্পদ অর্জনের মামলায় তিন বছরের কারাদ- দেন ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক প্রদীপ কুমার রায়।

এনাম-রুপনের সাজা: রাজধানীর গে-ারিয়া থানা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এনামুল হক এনু এবং তার ভাই রুপন ভূঁইয়াকে অর্থপাচার মামলায় সাত বছর করে কারাদ- দেন ঢাকার বিশেষ জজ-৮ এর বিচারক মো. বদরুল আলম ভূঞা। ২৮ নভেম্বর আদালত এ রায় ঘোষণা করেন। এর আগেও কয়েকটি মামলায় তাদের সাজা হয়।

হেলেনা জাহাঙ্গীরের সাজা: পল্লবী থানায় করা প্রতারণা ও চাঁদাবাজির মামলায় আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেত্রী হেলেনা জাহাঙ্গীরসহ পাঁচজনকে গত ২০ মার্চ দুই বছর করে কারাদ- দেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত।

স্ত্রীসহ পুলিশ কর্মকর্তার সাজা: দুদকের দায়ের করা মানি লন্ডারিং আইনে দায়ের করা মামলায় বরিশালের কোতোয়ালি থানার সাবেক ওসি ফিরোজ কবিরকে ছয় বছর এবং তার স্ত্রী সাবরিনা আহমেদকে চার বছরের কারাদ- দেন আদালত। গত ১২ জুলাই ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান আসামীদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে পাঠানো হয়।

আরাভ খানের সাজা: হুট করে আলোচনায় আসা রবিউল ইসলাম ওরফে আরাভ খানের একটি মামলায় সাজার রায় হয়েছে। অস্ত্র আইনে রমনা থানায় দায়ের করা মামলায় তাকে ১০ বছরের সশ্রম কারাদ- দেন ঢাকার মেট্রো বিশেষ ট্রাইব্যুনাল-১৪ এর বিচারক মুর্শিদ আহাম্মদ। তার বিরুদ্ধে করা পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) পরিদর্শক মামুন ইমরান খান হত্যা মামলাটি সাক্ষ্যগ্রহণের পর্যায়ে আছে।

ঢাবি শিক্ষার্থী বিপু হত্যায় পাঁচজনের যাবজ্জীবন: ১৯ বছর আগে রাজধানীর ডেমরায়

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী মনিরুল ইসলাম বিপুকে গুলি করে হত্যার মামলায় বাবু, চায়না বাবুল ওরফে বাবুল, তারিকুল ইসলাম ওরফে মিল্লাত, খায়রুল বাশার ওরফে খায়রুল ও পাতলা সুমন ওরফে সুমনকে যাবজ্জীবন কারাদ- দেন আদালত। বছরের শুরুতে ৫ জানুয়ারি ঢাকার পাঁচ নম্বর বিশেষ দায়রা জজ ইকবাল হোসেনের আদালত থেকে এ রায় আসে।

জোড়া খুনের সাজা: চার বছর আগে ফরিদপুরের নগরকান্দা উপজেলায় রওশন আলী মিয়া ও মিরাজুল ইসলাম তুহিন হত্যা মামলার তিন আসামী হানিফ ওরফে হৃদয়, এনামুল হাসান মিয়া ও কাইয়ুম মিয়াকে মৃত্যুদ- এবং আউয়াল মোল্লা ও রেজাউল মাতুব্বরকে যাবজ্জীবন কারাদ- দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক জেসমিন আরা বেগম। গত ২০ আগস্ট এ মামলার রায় দেওয়া হয়।

কাজী ইব্রাহীমের সাজা: ওয়াজ নসিহতের নামে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় মুফতি কাজী ইব্রাহীমকে কারাদ- দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম জুলফিকার।

১৬ জানুয়ারি কাজী ইব্রাহিম দোষ স্বীকার করেন। গ্রেফতারের পর থেকে রায় ঘোষণা পর্যন্ত কাজী মোহাম্মদ ইব্রাহিমের কারাভোগকে সাজা হিসেবে আদেশ দেন আদালত। সেই হিসাবে তার এক বছর তিন মাস ১৯ দিনের সাজা হয়।

কার জিম্মায় থাকবে জাপানি দুই শিশু: জাপানি বংশোদ্ভূত দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনাকে নিজ জিম্মায় নিতে বাবা ইমরান শরীফ ও মা নাকানো এরিকোর দ্বৈরথ উত্তাপ ছড়িয়েছে আদালতপাড়ায়। গত ২৯ জানুয়ারি বাংলাদেশি বাবা ইমরান শরীফ ও জাপানি মা নাকানো এরিকোর দুই শিশুকে জাপানি মায়ের জিম্মায় রাখার নির্দেশ দেন আদালত। ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান এ রায় দেন।

আদালতে ককটেল বিস্ফোরণ: মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানির দিন গত ২০ নভেম্বর বিকেল ৩টা ৫২ মিনিটে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বিকট শব্দে দুটি ককটেল বিস্ফোরিত হয়।

এ দিন প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় রমনা থানার মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি ছিল। শুনানিকে ঘিরে আওয়ামী ও বিএনপিপন্থি আইনজীবীরা আদালতে হট্টগোলও করেন। ওই দিন রাষ্ট্র পক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুলের জামিন শুনানি পিছিয়ে যায়।

 

Please follow and like us:

Check Also

সারা দেশে কালবৈশাখীর আভাস, সতর্কতা জারি

আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত হতে পারে বলে সতর্কতা জারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।