তিস্তার পানি বিপদসীমার ২৫সেন্টিমিটার উপরে

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি॥ বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তা নদীর পানি। গত ২৪ ঘণ্টায় নীলফামারীতে ১৮৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। কয়েকদিনের ভারি বৃষ্টি আর উজানের ঢলে শুক্রবার সকাল থেকে পানি বাড়তে থাকে। এতে করে তিস্তা নদীর আশপাশের এলাকা ডিমলা,জলঢাকাসহ নীলফামারী জেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে পড়েছে।

নীলফামারী ডিমলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, কয়েকদিনের ভারি বৃষ্টি আর উজানের থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে। বর্তমানে পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
তিস্তার পাশাপাশি ডিমলায় বুড়ি তিস্তা, কুমলাই, দেওনাই,খোকশা,সিঙ্গাহারা,নাউতরাসহ এখানকার সব নদীর পানি বৃদ্ধির ফলে নদীর দুই পাশে বসবাসরত শত শত পরিবার আবারও পানিবন্দি হয়ে পড়েছে।
শুক্রবার সকাল ৬টা থেকে নীলফামারীর ডালিয়া পয়েন্টের তিস্তা ব্যারাজে নদীর পানি বিপদসীমার ২ সেন্টিমিটার নিচ (বিপদসীমা ৫২ দশমিক ৪০ মিটার) দিয়ে প্রবাহিত হচ্ছিল। বিকেল ৩টায় বিপদসীমার ৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়।
পাউবোর বন্যা নিয়ন্ত্রণ ও পূর্বাভাস কেন্দ্র সূত্রে জানা গেছে, গত ৩ দিনে বৃষ্টি হয়েছে ৪৫৪ মিলিমিটার। গত বুধবার ১৫৮ মিলিমিটার, বৃহস্পতিবার ১৬৪ মিলিমিটার ও শুক্রবার ১৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এদিকে সতর্কতা অবলম্বনে তিস্তানদীর ৪৪টি জলকপাট খুলে দেয়া হয়েছে ।

 

Please follow and like us:

Check Also

তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে আর্থিক সহায়তা দিয়েছে জামায়াত

সাতক্ষীরার তালায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে জামায়াতে ইসলামী। মঙ্গলবার (২৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।