ভিসা বিলম্বের কারণে আনফ্রেলের পর্যবেক্ষণ মিশন বাতিল, যুক্তরাষ্ট্রের হতাশা

ক্রাইমবার্তা রিপোট: ভিসা ক্লিয়ারেন্স না পাওয়ায় আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষন সংস্থা আনফ্রেল বাংলাদেশের আসন্ন নির্বাচন উপলক্ষ্যে তাদের মিশন স্থগিত করতে বাধ্য হয়েছে। নির্বাচন পর্যবেক্ষনের জন্য আনফ্রেলকে সহযোগিতা ও অর্থায়ন করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার তাদের পর্যবেক্ষন মিশন স্থগিতের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উপমুখপাত্র রবার্ট পাল্লাডিনো এক বিবৃতিতে এ কথা জানান।
বিবৃতিতে বলা হয়, নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষকের সংখ্যা কম থাকায় বাংলাদেশ সরকারকে স্থানীয় এনজিওগুলোর গঠন করা ‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ’কে স্বীকৃতি দিতে হবে। যাতে তারা নির্বাচন পর্যবেক্ষণের অত্যাবশ্যক কাজগুলো করতে পারে। এরমধ্যে ইউএসএইড কর্তৃক অর্থায়ন করা বেশ কয়েকটি এনজিও রয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, একটি গণতান্ত্রিক নির্বাচনের জন্য অবশ্যই শান্তিপূর্ণ সমাবেশ ও অভিব্যক্তি প্রকাশের সুযোগ থাকতে হবে।

একইসঙ্গে গণমাধ্যমের স্বাধীনতা থাকতে হবে যাতে তারা নির্বাচনের সকল সংবাদ প্রচার করতে পারে। হুমকি, সহিংসতা ও হয়রানি ছাড়াই প্রত্যেকেই যাতে নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারে সেটি নিশ্চিত করতে হবে। বিবৃতিতে বাংলাদেশিদের শান্তিপূর্ণভাবে নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিতে বাংলাদেশ সরকারের প্রতিশ্র“তিকে স্বাগত জানিয়েছে ওয়াশিংটন।

Please follow and like us:

Check Also

হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস

হাজার হাজার ফিলিস্তিনি সোমবার সন্ধ্যায় গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় উল্লাস করেছেন। স্বাধীনতাকামী গ্রুপ হামাস গাজা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।