বেগম রোকেয়া দিবসে প্রত্যয় বাংলাদেশ’র শ্রদ্ধাঞ্জলি

 

নারী জাগরণের কথা উঠলেই যে মহীয়সী নারীর নাম সবার আগে বাঙালীদের মনে জেগে ওঠে, তিনি বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। তিনি ছিলেন বাঙালি নারী জাগরণের অগ্রদূত, গভীরভাবে সমাজ সচেতন ও যুক্তিবাদী। অন্যদিকে সমাজ পরিবর্তনে একনিষ্ঠ সংগঠক।

নারীদেরকে অন্ধকার থেকে আলোতে নিয়ে আসতে এই নারী সবার আগে নিজের হাতটি বাড়িয়ে দিয়েছিলেন। বেগম রোকেয়া দিবস আজ। দিবসটি বাংলাদেশে সরকারিভাবে একটি জাতীয় দিবস হিসেবেও বিবেচিত।

নারী জাগরণের এই পথিকৃত এর অবদানকে স্মরণ করে তার জন্ম ও মৃত্যুদিন হিসেবে ৯ ডিসেম্বরকে ‘রোকেয়া দিবস’ হিসেবে পালন করা হয়।

বেগম রোকেয়ার জন্ম ১৮৮০ সালে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে, জমিদার পরিবারে। অল্প বয়সে বিহারের অধিবাসী ডেপুটি ম্যাজিস্ট্রেট সৈয়দ সাখাওয়াত হোসেনের সঙ্গে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। মাত্র ৫৩ বছর বয়সে তিনি পরলোকগমন করেন।

বেগম রোকেয়ার রচনাবলীর মধ্যে রয়েছে- মতিচূর (প্রবন্ধ), sultana’s dream (নকশাধর্মী রচনা), পদ্মরাগ (উপন্যাস), অবরোধবাসিনী (গদ্যগ্রন্থ) ইত্যাদি। এ ছাড়া আছে অসংখ্য প্রবন্ধ, ছোটগল্প, কবিতা, ব্যঙ্গাত্মক রচনা ও অনুবাদ।

ধর্মান্ধ সমাজে তখন নারী শিক্ষার ছিল নিষিদ্ধ যুগ । পরিবারের কঠোর অনুশাসনের পরও জ্ঞান অর্জনের অদম্য অনুরাগ এক সময় বেগম রোকেয়াকে নারী জাগরণের অগ্রদূত হিসেবে প্রতিষ্ঠিত করে। কালের মহীয়সী নারীর এই মহান দিনে আমাদের বিনম্র শ্রদ্ধা।

Please follow and like us:

Check Also

সাতক্ষীরা নবারুণ উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষক মো. ফারুক হোসেন’র হিট স্ট্রোক জনিত অকাল মৃত্যুতে দোয়া ও আলোচনা সভা

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা নবারুণ উচ্চ বালিকা বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক মো. ফারুক হোসেন’র হিট স্ট্রোক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।